শুক্রবার, জুলাই 26, 2024
spot_img

‘খালি মাঠে বসে আর গোল দেওয়ার সুযোগ নেই’ শীর্ষক কোনো মন্তব্য করেননি ড. ইউনূস

সম্প্রতি, “খালি মাঠে আর গোল দেওয়ার সুযোগ নেই। দেশের মানুষকে প্রস্তুত থাকতে হবে: ড. ইউনূস” শীর্ষক একটি তথ্য নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের মন্তব্য দাবিতে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে। 

খালি মাঠে বসে গোল

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ড. মুহাম্মদ ইউনূস ”খালি মাঠে আর গোল দেওয়ার সুযোগ নেই। দেশের মানুষকে প্রস্তুত থাকতে হবে।” শীর্ষক কোনো মন্তব্য করেননি বরং কোনো তথ্যসূত্র ছাড়াই ভিত্তিহীনভাবে উক্ত দাবিটি প্রচার করা হয়েছে।

মূলত, বাংলাদেশি নোবেল পুরস্কার বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস ‘খালি মাঠে বসে গোল আর দেওয়ার সুযোগ নেই’ শীর্ষক মন্তব্য করেছেন দাবিতে একটি তথ্য সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ কয়েক মাস ধরেই প্রচার হয়ে আসছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, এমন মন্তব্য ড. ইউনূস করেননি। বরং গত ০৬ জুন ‘Md jashim uddin’ নামের একটি ফেসবুক পেজ থেকে সূত্রহীনভাবে ড. ইউনূসকে উদ্ধৃত করে আলোচিত মন্তব্যটি প্রথম প্রচার করা হয় এবং পরবর্তীতে তা ব্যাপকভাবে ছড়িয়ে যায়। এছাড়া ইউনূস সেন্টারের সাথে যোগাযোগ করা হলে প্রতিষ্ঠাটি জানায়, এটি সম্পূর্ণ ভুয়া।  

উল্লেখ্য, পূর্বেও বিষয়টি ব্যাপকভাবে ইন্টারনেটে ছড়িয়ে পড়লে সেসময় বিষয়টি নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img