প্রধানমন্ত্রীর ছবি সম্বলিত ৫০ টাকার নোটটি প্রচলিত কোনো নোট নয়, এটি স্মারক নোট

সম্প্রতি, প্রধানমন্ত্রীর ছবি সম্বলিত ৫০ টাকার একটি নোট সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে।

ফেসবুকে প্রচারিত এমনকিছু পোস্ট দেখুন এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি সম্বলিত ৫০ টাকার নোটটি প্রচলিত কোন নোট নয় বরং এটি মেট্রোরেলের উদ্বোধন উপলক্ষ্যে বাংলাদেশ ব্যাংক কর্তৃক প্রকাশিত একটি স্মারক নোট।

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতেই ছড়িয়ে পড়া পোস্টগুলোতে সংযুক্ত নোটের ছবিটি বিশ্লেষণ করে দেখা যায়, ৫০ টাকার নোটটিতে লাল অক্ষরে লেখা রয়েছে, “স্মারক নোট, বিক্রয়যোগ্য নয়।”

Indication by Rumor Scanner

পাশাপাশি, কি-ওয়ার্ড সার্চ পদ্ধতি ব্যবহার করে, জাতীয় দৈনিক প্রথম আলোর ওয়েবসাইটে ২০২২, সালের ২৭ ডিসেম্বর “মেট্রোরেল চালু উপলক্ষে আসছে ৫০ টাকার স্মারক নোট” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদনে বলা হয়, “বাংলাদেশের প্রথম মেট্রোরেলের উদ্বোধন উপলক্ষে বাংলাদেশ ব্যাংক ৫০ টাকা মূল্যমানের একটি স্মারক নোট মুদ্রণ করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাল বুধবার (২৮ ডিসেম্বর) বেলা ১১টায় মেট্রোরেলের উদ্বোধনী অনুষ্ঠানে স্মারক নোটটি আনুষ্ঠানিকভাবে অবমুক্ত করবেন।” প্রতিবেদনের সাথে উক্ত নোটের সংযুক্ত একটি ছবিও খুঁজে পাওয়া যায়।

মূলত, বাংলাদেশের প্রথম মেট্রোরেল উদ্বোধন উপলক্ষে বাংলাদেশ ব্যাংক ৫০ টাকা মূল্যমানের একটি স্মারক নোট মুদ্রণ করে এবং গত বছরের ২৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেট্রোরেলের উদ্বোধনী অনুষ্ঠানে নোটটি অবমুক্ত করেন। সেই স্মারক নোটের একটি ছবিই সম্প্রতি সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে। ফলে উক্ত স্মারক নোটকে প্রচলিত নোট ভেবে ব্যবহারকারীদের মধ্যে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে।

উল্লেখ্য, বিষয়টি পূর্বেও ইন্টারনেটে ব্যাপকভাবে প্রচার করা হলে সেসময় এটিকে বিভ্রান্তিকর হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img