বিশ্ববিদ্যালয় ধ্বংস বা ক্ষতিগ্রস্ত হলে কী শিক্ষার্থীদেরকে স্বয়ংক্রিয়ভাবে ডিগ্রি প্রদান করা হবে?

“প্রাকৃতিক দুর্যোগ” প্রাকৃতিক ঘটনা, যা মানুষ, অবকাঠামো ও প্রকৃতির আর্থ-সামাজিক ক্ষতি সাধন করে থাকে। প্রাথমিকভাবে এ দুর্যোগ স্বাভাবিকভাবে প্রাকৃতিক ঘটনা হিসেবেই ঘটে থাকে। তবে অনেক ক্ষেত্রে মানুষের কৃত কাজের প্রভাবে প্রাকৃতিক ভারসাম্য নষ্ট হওয়ায়-ও দুর্যোগের ঘটনা ঘটে। অর্থাৎ, প্রাকৃতিক দুর্যোগ হলো বিভিন্ন কারণে স্বাভাবিক প্রাকৃতিক নিয়মের ব্যতিক্রম ঘটা। যেমন; ঝড়, জলোচ্ছাস, বন্যা, ভূমিকম্প, সুনামি, ভূমিধ্বস, নদীভাঙন ইত্যাদি। প্রাকৃতিক দুর্যোগ সম্পর্কিত নানাবিধ বিষয় নিয়ে বিভিন্ন সময়ে ইন্টারনেট এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুল তথ্য ছড়ানোর প্রবণতা দেখা যায়।

প্রাকৃতিক দুর্যোগ সম্পর্কিত বিষয় নিয়ে শিক্ষাক্ষেত্রে ভুল তথ্য ছড়ানোর নমুনা

১. সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে “পাবলিকিয়ান পরিবার” নামের একটি ফেসবুক পেজ থেকে ২০২২ সালের ০৯ জুলাই “কেমন হতো যদি না পড়েই এভাবে গ্রাজুয়েট হওয়া যেত? (আর্কাইভ)” শিরোনামে তথ্যসহ একটি ছবি প্রকাশ করা হয়। ছবিতে উল্লেখ করা হয়, বিশ্ববিদ্যালয় ধ্বংস হলেই সবাই অটো গ্রাজুয়েট……..

বিশ্ববিদ্যালয়

২. সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে “মহাকাশ, বিজ্ঞান ও প্রযুক্তিনামের একটি ফেসবুক পেজ থেকে ২০২২ সালের ০৬ জুলাই “বিশ্বব্যাপী স্বীকৃত এই নিয়মটি আছে যাকে pass by catastrophe বা দূর্ঘটনাক্রমে পাস বলা হয় (আর্কাইভ)” শিরোনামে তথ্যসহ একটি ছবি প্রকাশ করা হয়। ছবিতে উল্লেখ করা হয়, দুর্ঘটনাক্রমে পাস আইন অনুসারে কোনো বিশ্ববিদ্যালয় আগুনে পুড়ে বা ভুমিকম্পে ধ্বংস হয়ে গেলে অবিলম্বে সব শিক্ষার্থীকে গ্রাজুয়েট ঘোষণা করতে হবে

৩. সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে “পাবলিকিয়ান” নামের একটি ফেসবুক পেজ থেকে ২০২২ সালের ০৯ জুলাই “বিশ্বব্যাপী স্বীকৃত একটি আইন রয়েছে যাকে Pass by Catastrophe বা দুর্ঘটনাক্রমে পাশ বলা হয়। এই আইন অনুসারে, যদি একটি বিশ্ববিদ্যালয় আগুনে পুড়ে ধ্বংস হয়ে যায় তাহলে বর্তমানে সেই বিশ্ববিদ্যালয়ে ভর্তিরত সকল শিক্ষার্থীকে দ্রুততম সময়ে স্নাতক ডিগ্রি প্রদান করতে হবে (আর্কাইভ) শিরোনামে একটি তথ্য প্রকাশ করা হয়।

Pass by Catastrophe কি

english-bangla.com অনুযায়ী Catastrophe অর্থ বন্যা, ভূমিকম্প বা অগ্নিকান্ডের ফলে চরম বিপর্যয়। অর্থাৎ Pass by Catastrophe অর্থ দাঁড়ায় বন্যা, ভূমিকম্প বা অগ্নিকান্ডের ফলে চরম বিপর্যয়ের দ্বারা (ফলে) উত্তীর্ণ হওয়া।

পাশাপাশি, এর আরও একটি অর্থ পাওয়া যায়। স্ট্যানফোর্ড ব্যান্ড অনুযায়ী, “পাস বাই ক্যাটাস্ট্রোফ” শব্দগুচ্ছটির অর্থ হল একসাথে মিউজিক তৈরি করা এবং প্রথম এক্সটেন্ডেড প্লে (ইপি) প্রকাশ করা।

দক্ষিণ আফ্রিকান গণমাধ্যম “সানডে টাইমস” এর এক প্রতিবেদন অনুযায়ী, Pass by Catastrophe একটি শহুরে কিংবদন্তি অর্থাৎ শহরে বহু বছর ধরে প্রচলিত একটি ধারণা কিংবা গল্প।

শহুরে কিংবদন্তির প্রচলন

জ্যান হ্যারল্ড ব্রুনভান্ড শহুরে কিংবদন্তির ধারণাকে জনপ্রিয় করার জন্য সবচেয়ে বেশি পরিচিত। এটি আধুনিক লোককাহিনী বা গল্প বলার একটি রূপ। কিংবদন্তিগুলি “সত্যের থেকে ভালো” গল্প যা মুখের কথা, মুদ্রণ বা ইন্টারনেটের মাধ্যমে ভ্রমণ করে। বিষয়টিকে FOAF: friend of a friend ও বলা হয়। “শহুরে কিংবদন্তী” সম্পর্কে ব্রুনভান্ড বলেছেন, “কল্পনাকে অবিচলিতভাবে ধরে রাখুন কারণ তাদের মধ্যে সাসপেন্স বা হাস্যরসের উপাদান রয়েছে”।

বিশ্ববিদ্যালয় ধ্বংস হলে সবাই গ্রাজুয়েট হয়ে যাবে সহ সমজাতীয় কিংবদন্তির প্রচলন

প্রায় ১৯৭০ এর দশকের মাঝামাঝি থেকে এই কিংবদন্তি শুরু হয় বলে মনে হচ্ছে। এটি সম্ভবত একটি ভাল গ্রেড অর্জনের জন্য শিক্ষার্থীরা যে চাপ অনুভব করে তার একটি অভিব্যক্তি হিসাবে বিষাদগ্রস্তদের কৌতুকের আকারে শুরু হয়েছিল। কৌতুকটি একটি কিংবদন্তি হয়ে ওঠে যখন এটি বিশ্বস্ত ছাত্রদের দ্বারা সত্য হিসেবে ছড়িয়ে পড়ে (বিভিন্ন সংস্করণসহ)। 

পরীক্ষার সময় পেন্সিল আত্মহত্যা শিরোনামের আরও একটি কিংবদন্তি গল্প পাওয়া যায় যে গল্পে উল্লেখ করা হয়েছে, একজন শিক্ষার্থী পরীক্ষার প্রেসার নিতে না পেরে পরীক্ষার সময়ে নাকের মধ্যে ধারালো পেন্সিল ঢুকিয়েছিলেন। ফলে তিনি প্রায় সঙ্গে সঙ্গে মারা যান। অন্যান্য পরীক্ষার্থীদেরকে পূর্ববর্তী পরীক্ষায় তারা যে গ্রেড পেয়েছিল সে অনুযায়ী ক্রেডিট দেওয়া হয়েছিল।

সমজাতীয় ভিন্ন সংস্করণের শহুরে কিংবদন্তি

  1. পরীক্ষার সময় কোনও শিক্ষার্থী মারা গেলে একই শ্রেণীর সহপাঠী অন্য সব শিক্ষার্থীকে সেই পরীক্ষায় পাস করিয়ে দেয়া হবে
  1. যে ছাত্রের রুমমেট আত্মহত্যা করবে সে স্বয়ংক্রিয়ভাবে ৪.০ গ্রেড পয়েন্ট গড় পাবে
  1. একজন শিক্ষার্থী যার পিতামাতা, নিকটাত্মীয় বা ছাত্র জীবনের গুরুত্বপূর্ণ কোনও ব্যক্তি মৃত্যুবরণ করলে সে সেই বছরের কোর্সে স্বয়ংক্রিয়ভাবে সর্বোচ্চ গ্রেড পয়েন্ট পাবেন
  1. মৃত্যু অবশ্যই রুমে বা রুমমেটের সাথে থাকা অবস্থায় ঘটতে হবে” বা “মৃত্যু অবশ্যই মেয়াদের শেষ ছয় সপ্তাহের মধ্যে ঘটবে।” একজন ছাত্র যে তার রুমমেটের মৃত্যু প্রত্যক্ষভাবে দেখেনি সে মাত্র ৩.৪ গড় পাবে; যদি মৃত শিক্ষার্থীর একাধিক রুমমেট থাকে তবে প্রত্যেকে ৩.৫ গড় পাবে।
  1. কোনও শিক্ষার্থী মারা গেলে তার বেঁচে থাকা রুমমেট শুধুমাত্র ৩.০ গড় অথবা একটি বিকল্প “পুরস্কার” যেমন পরবর্তী ডরমেটরি “রুম ড্র”-এ আগে রুম পছন্দ করার সুযোগ পায়
  1. কোনও শিক্ষার্থী মারা গেলে সেই বছর তার  একজন রুমমেটকে (বেঁচে থাকা) বিনামূল্যে টিউশনের সুযোগ প্রদান করা হয়
  1. পরীক্ষার সময় প্রাকৃতিক দুর্যোগ দেখা দিলে উপস্থিত সকল শিক্ষার্থী পাস করবে
  1.  ক্যাম্পাস এর শাটল বাস দ্বারা আঘাতপ্রাপ্ত ছাত্র বিনামূল্যে টিউশন পাবে

আলোচ্য শহুরে কিংবদন্তিটি যেভাবে জনপ্রিয় হল

এই বিশ্বাসটি জনপ্রিয় হয়ে ওঠে যখন ডেড ম্যান অন ক্যাম্পাস চলচ্চিত্র (১৯৯৮) ও ডেড ম্যান কার্ভ শহুরে কিংবদন্তি কাহিনী নিয়ে তৈরি করা হয়। চলচ্চিত্রটিতে দেখা যায়, দুই কলেজের রুমমেটকে শেষ পর্যন্ত পাস করতে হবে। তারা বছরের প্রথমার্ধে বুঝতে পারে যে, তাদের খারাপ পারফরম্যান্সের কারণে, তাদের পক্ষে পাস করা অসম্ভব। তারা তাদের কলেজে একটি গোপন নিয়ম সম্পর্কে জানতে পারে যে যদি একজন ছাত্রের রুমমেট আত্মহত্যা করে, তাহলে সেই ছাত্রটি একটি গ্রেড পাবে। তারপরে তারা এমন একজন রুমমেটকে খুঁজে বের করার চেষ্টা করে যার আত্মহত্যা করার উচ্চ সম্ভাবনা রয়েছে যাতে তারা উভয়ই পাস করতে পারে

আরও যেসব সিনেমা বা সিরিজে শহুরে কিংবদন্তিটি প্রদর্শন করা হয়েছিল

দ্য সিম্পসনস” এর একটি পর্বে (সম্প্রচার ১৯ নভেম্বর ২০০০), লিসা মারা গেছে বলে বিশ্বাস করার পরে, প্রিন্সিপাল বলেন সে সরাসরি A গ্রেড পাবে।

পাশাপাশি, এনবিসি-এর “Law & Order: Criminal Intent” (episode title “Art)””; প্রচারের তারিখ ৭ অক্টোবর ২০০১), এ যখন গোয়েন্দারা দেখতে পান যে একজন সন্দেহভাজন তার কলেজের সমস্ত ক্লাস পাস করার জন্য ক্রেডিট পেয়েছে যদিও তাকে কোনও গ্রেড দেওয়া হয়নি, স্কুল রেজিস্ট্রার তাদের জানায় যে “স্কুল নীতি” অনুসারে ছাত্রটিকে সেই সেমিস্টারে পাস দেওয়া হয়েছিল কারণ তার রুমমেট আত্মহত্যা করেছিল।

এছাড়াও, “CSI: NY” (episode title “Some Buried Bones”; প্রচারের তারিখ ৭ ফেব্রুয়ারি ২০০৭), স্কুলে ভাল করার চাপে থাকা একজন ছাত্র তার রুমমেটকে খুন করে এবং অন্য কাউকে অপরাধের জন্য ফাঁস করার চেষ্টা করে স্বয়ংক্রিয়ভাবে ৪.০ গ্রেড পাওয়ার জন্য।

বিশেষজ্ঞগণ ও গবেষণা কি বলছে

ইউনিভার্সিটি অফ কেপ টাউনের মুখপাত্র এলিজা মহোলোলার মতে, “এটি নিঃসন্দেহে একটি শহুরে কিংবদন্তি। যাই ঘটুক না কেন, শিক্ষার্থীদের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে তাদের ডিগ্রি অর্জন করতে হবে। যদি কোনও পরিস্থিতির কারণে বিশ্ববিদ্যালয় নির্ধারিত সময় অনুযায়ী পরীক্ষা নিতে না পারে, তাহলে আমরা পরীক্ষার সময় পুনঃনির্ধারণ করব।

দক্ষিণ আফ্রিকান গণমাধ্যম “সানডে টাইমস” এর এক প্রতিবেদন অনুযায়ী, প্রকৃতপক্ষে যে বিশ্ববিদ্যালগুলোর সাথে যোগাযোগ করা হয়েছে তাদের কোনোটিরই যেকোনো কারণে স্বয়ংক্রিয় পাস মার্ক দেওয়ার নিয়ম নেই। সাধারণভাবে, বিশ্ববিদ্যালয় কর্তৃক আনুষ্ঠানিকভাবে জানানো হয়নি এমন কোনো নীতি সম্ভবত সৃজনশীল ইচ্ছাপূর্ন চিন্তা মাত্র

ফ্যাক্টচেকিং প্রতিষ্ঠান স্নুপস এর এক ফ্যাক্টচেকিং প্রতিবেদন অনুযায়ী, মার্কিন যুক্তরাষ্ট্রের কোনো কলেজ বা বিশ্ববিদ্যালয়ে “যার রুমমেট মারা গেছে সেই শিক্ষার্থীকে ৪.০ গড় (বা অন্য কিছু) প্রদান করার” এমন কোনো নীতি নেই। শিক্ষার্থীদের উন্নতি এবং তাদের দক্ষতা বিকাশ নিয়ে কন্টেন্ট প্রকাশ করা সাইট througheducation এর এক প্রতিবেদনে উল্লেখ করা হয়, মাধ্যমিক-পরবর্তী কোনো শিক্ষাপ্রতিষ্ঠান খুঁজে পাওয়া যায়না যেখানে এমন নিয়ম ছিল। বিভিন্ন প্রশ্নের সমাধান নিয়ে কন্টেন্ট প্রকাশ করা সাইট whatt এর একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়, বিষয়টি শহুরে কিংবদন্তি বা বহু বছর ধরে প্রচলিত একটি গল্পমাত্র।

বিশ্ববিদ্যালয় বা কোনও পরীক্ষার্থী কোনও কারণে ক্ষতিগ্রস্থ হলে শিক্ষার্থীদেরকে কি কোনও সুবিধা দেয়া হয়না?

দক্ষিণ আফ্রিকার স্টেলেনবোশ ইউনিভার্সিটির একজন মুখপাত্র, মার্টিন ভিলজোয়েন বলেছেন: “বাস্তবতা হল যে প্রতিটি পরিস্থিতি মেধার ভিত্তিতে বিবেচনা করা হবে৷ যদি কোনও শিক্ষার্থী পরীক্ষার আগে বা এমনকি পরীক্ষার জায়গায় মারা যায় তবে বিশ্ববিদ্যালয় বন্ধু এবং সহপাঠীদের অনুরোধ বিবেচনা করবে৷ এই বিষয়ে বিশ্ববিদ্যালয় ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের কাউন্সেলিং পরিষেবাও দেবে। 

অনেক স্কুল কিছু ক্ষেত্রে  ছাত্রদের জন্য ভাতা বা সমন্বয় করতে পারে। ইউনাইটেড কিংডমে, জয়েন্ট কাউন্সিল ফর কোয়ালিফিকেশন প্রার্থীদের তাদের স্কোর (৫% পর্যন্ত) সমন্বয়ের জন্য আবেদন করার অনুমতি দেয় যদি তারা পরীক্ষার জন্য সমস্ত যোগ্যতা পূরণ করার পরে “সাময়িক অসুস্থতা, অস্থায়ী আঘাত বা অন্যান্য অস্বস্তি” বোধ করে। যদি একজন যোগ্য প্রার্থী পরীক্ষা শেষ করার আগে মারা যায়, তাহলে একটি “সম্মানসূচক সার্টিফিকেট” প্রাপ্তির অনুরোধ করতে পারে; তবে, এর কোন একাডেমিক মূল্য নেই।

অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়াতে, একজন ছাত্র বছরের মাঝপথে GAT (General Achievement Test) নেয়। যদি এমন কোনো ঘটনা ঘটে যা চূড়ান্ত পরীক্ষায় তাদের পারফরম্যান্সকে প্রভাবিত করে, তাহলে তাদের ফলাফল তাদের কোর্সওয়ার্ক মার্ক এবং GAT এ প্রাপ্ত নম্বর এর সমন্বয়ে করা হবে

বিশ্ববিদ্যালয় বা কোনও পরীক্ষার্থী ক্ষতিগ্রস্থ হলে শিক্ষার্থীদেরকে সুবিধা দেয়ার পূর্ববর্তী উদাহরণ (সকল সংস্করণ অনুযায়ী)

হারিকেন ক্যাটরিনার কারণে টুলেন ইউনিভার্সিটি তাদের ফল সেমিস্টার বাতিল করেছে এবং বন্যার পানি ও অবশিষ্টাংশ পরিষ্কার করার সময়ে শিক্ষার্থীদের অন্য স্কুলে ক্লাস করতে বলেছে

ভার্জিনিয়া টেক শ্যুটিং, ভার্জিনিয়া পলিটেকনিক ইনস্টিটিউট এবং স্টেট ইউনিভার্সিটি শিক্ষার্থীদের জন্য স্নাতক ডিগ্রি বরাদ্দ করেনি, তবে কোর্স কিছুটা কমিয়ে দিয়েছিল

১২ নভেম্বর ২০১৯-এ, হংকং পুলিশ অভিযান চালিয়ে হংকংয়ের চীনা বিশ্ববিদ্যালয়কে গুরুতরভাবে ক্ষতিগ্রস্ত করে। বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা দল দুই সপ্তাহ আগে সেমিস্টার শেষ করার ঘোষণা দেয়। 

৩১ ডিসেম্বর ২০১৯ থেকে শুরু করে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডার কিছু শিক্ষার্থী COVID-19 মহামারীজনিত কারণে বিপর্যয় থেকে পাসের বিভিন্ন ফর্মের পক্ষে আবেদন জানিয়েছিল। প্রতিক্রিয়া হিসাবে, অসংখ্য বিশ্ববিদ্যালয় এবং প্রাক-মাধ্যমিক প্রতিষ্ঠান লেটার গ্রেডের বিপরীতে একটি ভিন্ন পাস/ফেল পদ্ধতি গ্রহণ করেছিল

সুতরাং, Pass By Catastrophe শীর্ষক কথিত নিয়মটি একটি শহুরে কিংবদন্তী বা বহু বছর ধরে প্রচলিত একটি গল্প কিংবা লোককাহিনী। অনুসন্ধানে এর প্রায়োগিক কোনও অস্তিত্ব কিংবা এই আইনে বিশ্ববিদ্যালয় ক্ষতিগ্রস্ত হলে এর সকল শিক্ষার্থীদেরকে স্বয়ংক্রিয় গ্রেড প্রদান করার কোনও সত্যতা পাওয়া যায়নি। তবে, অনুরুপ দুর্যোগে কিংবা অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দ্বারা শিক্ষার্থীদেরকে সাধারণ কিছু সুবিধা প্রদানের উদাহরণ পাওয়া যায়।

তথ্যসূত্র

  1. througheducation –  Passing By Catastrophe: If a College Is Physically Destroyed, What Will Happen? 
  2. whatt-  What Happens if a University Burns Down? | Pass by Catastrophe 
  3. Factly- Pass by catastrophe is an urban legend; Universities do not award graduation degrees to all students at the time of catastrophe
  4. আজকের পত্রিকা- সিলেটে বন্যার কারণে সারা দেশে এসএসসি পরীক্ষা স্থগিত 
  5. NBCtimes-  Katrina forces Tulane to cancel fall semester 
  6. timeslive.co.za Would you automatically get your degree if your varsity exploded?
  7. english-bangla.com-  catastrophe Meaning in Bengali at english-bangla.com 
  8. stanforddaily- Passing by catastrophe: EP-style | The Stanford Daily 
  9. wikipedia- Jan Harold Brunvand – Wikipedia 
  10. Access Arrangements, Reasonable Adjustments and Special Consideration – JCQ Joint Council for Qualifications
  11. A guide to the special consideration process General and Vocational qualifications With effect from 1 September 2019  
  12. What makes the GAT crucial, and how to get ready for it
  13. CUHK announces premature end to semester as Hong Kong universities switch to online teaching  
  14. With Coronavirus Disrupting College, Should Every Student Pass 

Snopes- Grade Expectations

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img