বুধবার, জুন 26, 2024
spot_img

জিম্বাবুয়ে-বাংলাদেশ সিরিজে দর্শকদের ‘ভুয়া, ভুয়া’ দুয়োধ্বনি নিয়ে সম্প্রতি সৌরভ গাঙ্গুলি কোনো মন্তব্য করেননি

সম্প্রতি বাংলাদেশ-জিম্বাবুয়ের পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ জয়লাভ করে বাংলাদেশ। গত ০৭ মে সিরিজের তৃতীয় ম্যাচে জিম্বাবুয়ের অধিনায়ক সিকান্দার রাজা আউট হয়ে সাজঘরে ফেরার সময় ‘ভুয়া, ভুয়া’ স্লোগান দেয় বাংলাদেশি দর্শকরা। 

এর প্রেক্ষিতে ভারতের সাবেক ক্রিকেটার সৌরভ গাঙ্গুলি “আমি বাংলাদেশের ক্রিকেটকে ভালোবাসি। তাই তো সময় পেলে বাংলাদেশের ক্রিকেট নিউজ দেখি। একটা পোস্ট ব‍্যাপক পরিমাণে ভাইরাল হয়েছে সেটা হলো, বাংলাদেশ জিম্বাবুয়েকে ভুয়া বলেছে। আমি মনে করি এটা ঠিক করিনি বাংলাদেশের ক্রিকেট প্রেমিরা।”- শীর্ষক মন্তব্যটি করেছেন দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। 

ভুয়া

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক 

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সিকান্দার রাজাকে বাংলাদেশি দর্শকদের দেওয়া ‘ভুয়া, ভুয়া’ দুয়োধ্বনির প্রেক্ষিতে সৌরভ গাঙ্গুলি কোনো মন্তব্য করেননি বরং কোনো তথ্য প্রমাণ ছাড়া আলোচিত মন্তব্যটি সৌরভ গাঙ্গুলির মন্তব্য দাবিতে প্রচার করা হচ্ছে। 

অনুসন্ধানের শুরুতে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে ভারতীয় এবং দেশিয় গণমাধ্যম ও বিশ্বস্ত সূত্রে উক্ত মন্তব্য সংক্রান্ত কোনো তথ্য পাওয়া যায়নি। তাছাড়া, সৌরভ গাঙ্গুলির ভেরিফায়েড ফেসবুক অ্যাকাউন্টেও এ সংক্রান্ত কোনো তথ্য পাওয়া যায়নি। ফেসবুকে উক্ত দাবির পোস্টগুলোতে দাবির স্বপক্ষে কোনো সূত্র উল্লেখ করা হয়নি। 

অর্থাৎ, সৌরভ এমন মন্তব্য করেছেন দাবিটির কোনো তথ্যসূত্র নেই।

দাবিটির সূত্রপাত অনুসন্ধানে ফেসবুক মনিটরিং টুল ব্যবহার করে “২৪ ঘন্টা খেলার খবর” নামক একটি পেজ থেকে গত ৭ মে রাত ৮ টা ৪০ মিনিটে এ সংক্রান্ত সম্ভাব্য প্রথম পোস্টটি (আর্কাইভ) নজরে আসে রিউমর স্ক্যানারের। এখানেও দাবিটির স্বপক্ষে কোনো প্রমাণ উপস্থাপন করা হয়নি।  

মূলত, সম্প্রতি বাংলাদেশ-জিম্বাবুয়ের পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের তৃতীয় ম্যাচে জিম্বাবুয়ের অধিনায়ক সিকান্দার রাজা আউট হয়ে সাজঘরে ফেরার সময় ‘ভুয়া, ভুয়া’ স্লোগান দেয় বাংলাদেশি দর্শকরা। এরই প্রেক্ষিতে ভারতের সাবেক ক্রিকেটার সৌরভ গাঙ্গুলি “আমি বাংলাদেশের ক্রিকেটকে ভালোবাসি। তাই তো সময় পেলে বাংলাদেশের ক্রিকেট নিউজ দেখি। একটা পোস্ট ব‍্যাপক পরিমাণে ভাইরাল হয়েছে সেটা হলো, বাংলাদেশ জিম্বাবুয়েকে ভুয়া বলেছে। আমি মনে করি এটা ঠিক করিনি বাংলাদেশের ক্রিকেট প্রেমিরা।”- শীর্ষক মন্তব্যটি করেছেন দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সৌরভ গাঙ্গুলি এমন কোনো মন্তব্য করেননি। এছাড়া, গণমাধ্যমেও এ সংক্রান্ত কোনো তথ্য পাওয়া যায়নি। 

সুতরাং, সিকান্দার রাজাকে উদ্দেশ্য করে বাংলাদেশি দর্শকদের দেওয়া ‘ভুয়া, ভুয়া’ স্লোগানের প্রেক্ষিতে ভারতের সাবেক ক্রিকেটার সৌরভ গাঙ্গুলির মন্তব্য করেছেন শীর্ষক একটি দাবি ইন্টারনেটে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img