শুক্রবার, জুলাই 12, 2024
spot_img

ভারত বা বাংলাদেশ নয়, ঘূর্ণিঝড় রিমালের দাবিতে প্রচারিত ভিডিওটি মেক্সিকোর

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় রিমাল উপকূলে আঘাত হানার পর বাংলাদেশ ও ভারতে ব্যাপক ক্ষয়ক্ষতি চালিয়েছে। গত ২৪ মে আবহাওয়া অধিদপ্তর নিম্নচাপ সৃষ্টির খবর দেওয়ার পর ২৬ মে রাতে বাংলাদেশের উপকূলে আঘাত করে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়া এই দূর্যোগ। এরই মধ্যে গত ২৫ মে কামাল কামাল কামাল নামে একটি ফেসবুক অ্যাকাউন্ট থেকে একটি রিলস ভিডিও প্রকাশ করা হয়, যাতে দেখা যাচ্ছে, বন্যার পানির স্রোতে অসংখ্য পশু ভেসে যাচ্ছে। 

 ঘূর্ণিঝড়

ভিডিওতে এক ব্যক্তিকে বলতে শোনা যায়, “দেখুন ভারতে প্রচুর পরিমাণ বৃষ্টি হওয়ার কারণে অনেক গ্রাম তলিয়ে গেছে। গরীব অসহায় মানুষের গবাদিপশুগুলো ভেসে বাংলাদেশে চলে আসছে। দেখুন যেভাবে পানি আসতেছে হয়ত বাংলাদেশেও বন্যা হয়ে যেতে পারে।” 

ভিডিওটি এই প্রতিবেদন প্রকাশ পর্যন্ত প্রায় ১৭ লক্ষাধিক বার দেখা হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ঘূর্ণিঝড় রিমালকে কেন্দ্র করে ভাইরাল এই ভিডিওটি ভারত বা বাংলাদেশের নয় বরং ২০২০ সালের মেক্সিকোর ঘূর্ণিঝড় হানা’র ভিডিওকে উক্ত দাবিতে প্রচার করা হয়েছে। 

এ বিষয়ে অনুসন্ধানে ইউটিউবে Efrain Grande Tepic নামের একটি চ্যানেলে ২০২০ সালের ২৮ জুলাই প্রকাশিত একটি ভিডিওতে উক্ত দৃশ্যগুলোর দেখা মিলেছে। 

Video Comparison: Rumor Scanner

ভিডিওটির ধারণকাল এর আগের দিন অর্থাৎ ২৭ জুলাই বলে উল্লেখ করা হয়েছে। ভিডিওটির বিস্তারিত অংশ থেকে জানা যাচ্ছে, এটি হান্না নামে একটি ঘূর্ণিঝড়ের ফলে সৃষ্ট প্রবল বন্যার তোড়ে নদীতে গবাদিপশু ভেসে যাওয়ার দৃশ্য।

রিউমর স্ক্যানার সেসময়ে মেক্সিকোর সংবাদমাধ্যম লা জর্নাডা’র এক প্রতিবেদনেও একই ভিডিও ফুটেজ খুঁজে পেয়েছে। এই প্রতিবেদনেও ভিডিওটি ঘূর্ণিঝড় হান্নার বলে উল্লেখ করা হয়েছে। 

মূলত, বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় রিমাল উপকূলে আঘাত হানার পূর্বেই গত ২৫ মে ‘কামাল কামাল কামাল’ নামে একটি ফেসবুক অ্যাকাউন্ট থেকে একটি রিলস ভিডিও প্রকাশ করা হয়, যাতে দেখা যায়, বন্যার পানির স্রোতে অসংখ্য পশু ভেসে যাচ্ছে। ভিডিওতে এক ব্যক্তিকে বলতে শোনা যায়, “দেখুন ভারতে প্রচুর পরিমাণ বৃষ্টি হওয়ার কারণে অনেক গ্রাম তলিয়ে গেছে। গরীব অসহায় মানুষের গবাদিপশুগুলো ভেসে বাংলাদেশে চলে আসছে। দেখুন যেভাবে পানি আসতেছে হয়ত বাংলাদেশেও বন্যা হয়ে যেতে পারে।” তবে রিউমর স্ক্যানার যাচাই করে দেখেছে, ভাইরাল এই ভিডিওটি ভারত বা বাংলাদেশের নয়। ঘূর্ণিঝড় রিমালের সাথেও এর কোনো সম্পর্ক নেই। প্রকৃতপক্ষে, এটি ২০২০ সালের জুলাইয়ে মেক্সিকোতে আঘাত হানা ঘূর্ণিঝড় হানা’র কারণে সৃষ্ট প্রবল বন্যার সময়ের ভিডিও। 

সুতরাং, ২০২০ সালে মেক্সিকোর ঘূর্ণিঝড়ের ভিডিওকে সম্প্রতি ভারত থেকে বাংলাদেশে বন্যার পানির সাথে গবাদিপশু ভেসে আসার ভিডিও দাবিতে ফেসবুকে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img