মরক্কোর দাবিতে সিরিয়ার ভূমিকম্পের ভিডিও প্রচার 

সম্প্রতি, “মরক্কো ভূমিকম্পের সময় মসজিদে সিসি ক্যামেরা ফুটেজ? মুসল্লিদের ইমাম শক্তি দেখুন এত শক্তিশালী ভূমিকম্প সময়ে তারা বিতরের নামাজ চালিয়ে যাচ্ছে!” শীর্ষক দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

মরক্কো

ফেসবুকে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন ভিডিও (আর্কাইভ) এবং ভিডিও (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, মরক্কোর ভূমিকম্পের দৃশ্য দাবিতে প্রচারিত ভিডিওটি সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া মরক্কোর ভূমিকম্পের দৃশ্য নয়। প্রকৃতপক্ষে এটি গত ফেব্রুয়ারিতে সিরিয়ার শহর ইদলিবের একটি মসজিদে জামাত নামাজ আদায়ের সময় ঘটে যাওয়া ভূমিকম্পের সময়কার ভিডিও। 

দাবিটি নিয়ে অনুসন্ধানে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে চলতি বছরের ২৬ ফেব্রুয়ারি ‘Josef islam’ নামক একটি ভেরিফায়েড এক্স অ্যাকাউন্টে (সাবেক টুইটার) একটি পোস্ট খুঁজে পাওয়া যায়। এই পোস্টের ভিডিওটির সাথে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওটির হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

Screenshot : Josef islam’s Twitter Account 

এক্স (সাবেক টুইটার) পোস্টটির ক্যাপশনে লেখা ছিল, ইদলিব শহরের ফারুক মসজিদে ভূমিকম্প সংঘটিত হওয়ার দৃশ্য।

এছাড়া একই দিনে তুরস্কের গণমাধ্যম ‘Yani Safak’ এর ওয়েবসাইটে  প্রকাশিত একটি প্রতিবেদনেও একই তথ্য খুঁজে পাওয়া যায়। 

প্রতিবেদন থেকে জানা যায়, ইদলিব শহরের একটি মসজিদে জামাত নামাজ চলাকালীন সময়ে ভূমিকম্প সংঘটিত হয়। কিন্তু এই সময়ে জামাতে অবস্থানরত সকল মুসল্লি শান্ত ছিল এবং তাদের প্রার্থনাও ভঙ্গ হয়নি। 

মূলত, গত ৯ সেপ্টেম্বর মরক্কোর মধ্যাঞ্চলে ৮ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এতে প্রায় দুই হাজার জন মারা গেছে বলে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে জানিয়েছে মরক্কোর রাষ্ট্রীয় টেলিভিশন। পরবর্তীতে এই ঘটনার দৃশ্য দাবিতে একটি মসজিদে নামাজ চলাকালীন ভূমিকম্প সংঘটিত হওয়ার একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, দাবিটি সঠিক নয়। প্রকৃতপক্ষে এটি সিরিয়ার শহর ইদলিবে ফারুক মসজিদে নামাজ চলাকালীন সময়ে ভূমিকম্প সংঘঠিত হওয়ার দৃশ্য।

উল্লেখ্য, পূর্বেও মরক্কোর এই ভূমিকম্প নিয়ে ইন্টারনেটে পুরোনো ভিডিও ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে   ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। প্রতিবেদনটি দেখুন

সুতরাং, মরক্কোর সাম্প্রতিক ভূমিকম্পের দৃশ্য দাবিতে গত ফেব্রুয়ারিতে সিরিয়ার ভূমিকম্পের ঘটনায় ধারণকৃত একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

  • Twitter Account : Josef Islam
  • Turkish Daily Newspaper’s Website :Yani Safak
  • Rumor Scanner’s Own Analysis  

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img