বুধবার, ফেব্রুয়ারি 28, 2024
spot_img

ভেনিস শহর হৃদয় আকৃতির নয় 

সম্প্রতি “ আকাশ থেকে তোলা হৃদয় আকৃতির একটি শহরের ছবিকে ইতালির ভেনিস শহর দাবি করে কিছু পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ভেনিস শহর দাবিতে প্রচারিত আলোচিত ছবিটি এডিটেড এবং ভেনিস শহর হৃদয় আকৃতির নয়।

ফেসবুকে প্রচারিত পোস্টগুলোতে ফটোগ্রাফার হিসেবে ‘lennart’ নামের একজনের নাম উল্লেখ করা হয়। সেই সূত্র ধরে অনুসন্ধানের মাধ্যমে, ‘lennart’ নামের একটি ইন্সটাগ্রাম প্রোফাইলে ২০২১ সালের ১৪ এপ্রিল, বিশ্ব ভালোবাসা দিবসের শুভেচ্ছা জানিয়ে প্রকাশিত একটি পোস্টে হুবহু একই ছবি খুঁজে পাওয়া যায়। পোস্টটিতে এই ছবিটি ছাড়াও আরো দুইটি ছবি রয়েছে।

Screenshot of Instagram post by @lennart

পরবর্তীতে উক্ত ইন্সটাগ্রাম পোস্ট থেকে প্রাপ্ত ছবিটি রিউমর স্ক্যানার প্রযুক্তি বিশেষজ্ঞ টিম বিশ্লেষণ করে। বিশ্লেষণে দেখা যায়, ছবিটির ডান ও বাম দিকের অবকাঠামো হুবহু একই রকম। যেমনঃ ডান দিকে থাকা স্পিড বোট, ভবন ও সেতু বাম দিকেও একই রকম। 

যা থেকে নিশ্চিত হওয়া যায় ছবিটি এডিটেড। মূল ছবি ও মূল ছবির মিরোর সংস্করণকে একত্রে জোড়া দিয়ে হৃদয় আকৃতির শহরের আলোচিত ছবিটি বানানো হয়েছে। 

Image Analysis Result

এছাড়া আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএন এর ওয়েবসাইটে ২০২০ সালের ১৭ এপ্রিল তারিখে প্রকাশিত স্যাটেলাইট থেকে তোলা ইতালির ভেনিস শহরের একটি ছবি খুঁজে পাওয়া যায়। ছবিটি পর্যবেক্ষণ করলে দেখা যায় ভেনিস শহর হৃদয় আকৃতির নয়।

Screenshot Source: CNN

তাছাড়া গুগল আর্থে থাকা ইতালির ভেনিস শহরের স্যাটেলাইট ইমেজ পর্যবেক্ষণ করলেও দেখা যায় শহরটি হৃদয় আকৃতির নয়। 

Screenshot Source: Google Earth

মূলত, হৃদয় আকৃতির একটি শহরের ছবিকে ইতালির ভেনিস শহরের ছবি দাবিতে সামজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, হৃদয় অকৃতির উক্ত শহরের ছবিটি এডিটেড। মূলত ভেনিস শহরের একটি ছবি এবং একই ছবির মিরোর সংস্করণ একত্রে জোড়া দিয়ে হৃদয় আকৃতির ছবিটি বানানো হয়েছে। তাছাড়া ভেনিস শহরের একাধিক স্যাটেলাইট ইমেজ দেখে নিশ্চিত হওয়া যায় শহরটি হৃদয় আকৃতির নয়। 

সুতরাং, ভেনিস শহর দাবিতে হৃদয় আকৃতির শহরের আলোচিত ছবিটি বিকৃত করা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img