শনিবার, এপ্রিল 13, 2024
spot_img

নব নির্বাচিত রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিনকে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দেয়নি

সম্প্রতি, “রাষ্ট্রপতি শাহাবুদ্দীন চুপ্পু’কে আমেরিকার নিষেধাজ্ঞা | ফেঁসে গেল প্রধানমন্ত্রী” শীর্ষক শিরোনামে একটি তথ্য সম্বলিত ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

Screenshot from CrowdTangle 

ফেসবুকে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে
ভিডিওগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে উক্ত দাবিটির সত্যতা খুঁজে পাওয়া যায়নি বরং কোনো প্রকার নির্ভরযোগ্য সূত্র ছাড়াই উক্ত তথ্যটি প্রচার করা হচ্ছে। 

গুজবের সূত্রপাত

আলোচিত ভিডিওতে থাকা দাবিটির সত্যতা যাচাইয়ের জন্য ফেসবুকের মনিটরিং টুলস সহায়তায় ‘MR News’ নামের একটি ফেসবুক পেজে ১৪ ফেব্রুয়ারি মঙ্গলবার দুপুর ২:২৬ মিনিটে “রাষ্ট্রপতি শাহাবুদ্দীন চুপ্পু’কে আমেরিকার নিষেধাজ্ঞা | ফেঁসে গেল প্রধানমন্ত্রী” শীর্ষক শিরোনাম সম্বলিত একটি পাব্লিক পোস্টে আলোচিত ভিডিওটি খুঁজে পাওয়া যায়। 

Screenshot from CrowdTangle  

তবে, দেশীয় এবং আন্তর্জাতিক সংবাদমাধ্যমে উক্ত দাবি সম্বলিত কোনো তথ্যের হদিস পাওয়া যায়নি। 

মূলত, কোনোপ্রকার নির্ভরযোগ্য তথ্যপ্রমাণ ছাড়াই “রাষ্ট্রপতি শাহাবুদ্দীন চুপ্পু’কে আমেরিকার নিষেধাজ্ঞা | ফেঁসে গেল প্রধানমন্ত্রী” শীর্ষক দাবিতে আলোচিত ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে। প্রকৃতপক্ষে, মার্কিন যুক্তরাষ্ট্রের (আমেরিকা) ট্রেজারি বিভাগের ওয়েবসাইট, মার্কিন যুক্তরাষ্ট্রের সরকারি ওয়েবসাইট এবং বাংলাদেশস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস এর ওয়েবসাইট পর্যবেক্ষণ করেও এই সংক্রান্ত কোনো নিষেধাজ্ঞা বা তথ্যের অস্তিত্ব খুঁজে পাওয়া যায়নি। 

উল্লেখ্য, গত ১৩ ফেব্রুয়ারি সোমবার রাষ্ট্রপতি পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় মোঃ সাহাবুদ্দিন কে নির্বাচিত ঘোষণা করে গেজেট প্রকাশ করেছে নির্বাচন কমিশন। 

সুতরাং, মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের নব নির্বাচিত রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিনকে নিষেধাজ্ঞা দিয়েছে শীর্ষক দাবিটি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

  • রিউমর স্ক্যানার টিমের নিজস্ব অনুসন্ধান 
  • বাংলাদেশ নির্বাচন কমিশনঃ গেজেট
RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img