শনিবার, জুলাই 20, 2024
spot_img

লিটন দাসকে বাদ দিয়ে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের বাংলাদেশ দল ঘোষণার দাবিটি গুজব

আগামী পহেলা জুন থেকে শুরু হতে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ-২০২৪ এর আসর। এরইমধ্যে পাকিস্তান বাদে সব-কটি দেশ নিজেদের স্কোয়াড ঘোষণা করেছে। 

এরইমধ্যে বাংলাদেশের ওপেনার লিটন দাসকে বাদ দিয়ে বাংলাদেশ স্কোয়াড ঘোষণা করেছে- শীর্ষক একটি দাবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। 

লিটন দাস

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, লিটন দাসকে বাদ দিয়ে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের স্কোয়াড ঘোষণা করার দাবিটি মিথ্যা বরং বাংলাদেশের ঘোষিত স্কোয়াডে লিটন দাস রয়েছেন।

অনুসন্ধানের শুরুতে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ-২০২৪ এর জন্য বাংলাদেশের স্কোয়াড থেকে লিটন দাসকে বাদ দেওয়া হয়েছে কি না সেবিষয়ে অনুসন্ধান করে রিউমর স্ক্যানার টিম। অনুসন্ধানে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে গণমাধ্যম ও বিশ্বস্ত সূত্রে উক্ত দাবির কোনো সত্যতা পাওয়া যায়নি। 

তবে, বিবিসি বাংলা এর ওয়েবসাইটে গত ১৪ মে “বাংলাদেশের বিশ্বকাপ দলের যে ব্যাখ্যা দিলেন নির্বাচকরা” শীর্ষক শিরোনামে প্রতিবেদন থেকে জানা যায়, জুন মাসে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। দলে নাজমুল হোসেন শান্তসহ ব্যাটার হিসেবে থাকছেন লিটন কুমার দাস, সৌম্য সরকার, তানজিদ হাসান তামিম, তাওহিদ হৃদয় মাহমুদউল্লাহ রিয়াদ ও জাকের আলি অনিক। পেস বোলিংয়ে থাকছেন তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম ও তানজিম হাসান সাকিব। স্পিন অ্যাটাকে রয়েছেন ডানহাতি লেগ স্পিনার রিশাদ হোসেন, ডানহাতি অফস্পিনার শেখ মাহেদি ও বাঁহাতি অর্থডক্স তানভির ইসলাম। অলরাউন্ডার হিসেবে থাকছেন বাঁহাতি মিডল অর্ডার ব্যাটসম্যান ও অর্থডক্স স্পিনার সাকিব আল হাসান।

এই পনেরজনের বাইরে ব্যাটার আফিফ হোসেন ও বোলার হাসান মাহমুদ থাকবেন ট্রাভেলিং রিজার্ভ হিসেবে।

এছাড়া, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ওয়েবসাইটে থাকা আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ-২০২৪ এর স্কোয়াড তালিকা থেকেও লিটন দাসকে স্কোয়াডে থাকতে দেখা যায়। 

Screenshot: BCB Website 

পাশাপাশি, গত ১৪ মে বাংলাদেশ ক্রিকেট দলের স্কোয়াড ঘোষণার অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করা হয় বাংলাদেশ ক্রিকেট বোর্ডের অফিশিয়াল ফেসবুক পেজ থেকে। 

সেখানেও নির্বাচকদের লিটন দাসের নাম ঘোষণা করতে শোনা যায়। 

গতকাল (১৫ মে) আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ-২০২৪ এর ঘোষিত স্কোয়াডের অফিসিয়াল ফটোসেশন অনুষ্ঠিত হয়। সেইখান থেকে একটি ছবি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ফেসবুক পেজে পোস্ট করা হয়। 

উক্ত পোস্টেও লিটন দাসকে (পেছনের সারির ডান থেকে দ্বিতীয়) দেখা যায়। 

Screenshot: BCB Facebook Page 

অর্থাৎ, লিটন দাসকে নিয়েই বাংলাদেশ ক্রিকেট বোর্ড আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ-২০২৪ এর স্কোয়াড ঘোষণা করেছে।  

মূলত, বাংলাদেশ আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ-২০২৪ এর জন্য ওপেনার লিটন দাসকে বাদ দিয়ে স্কোয়াড ঘোষণা করেছে- শীর্ষক একটি দাবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, লিটন দাসকে বাদ দিয়ে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের স্কোয়াড ঘোষণা করার দাবিটি মিথ্যা। প্রকৃতপক্ষে, বাংলাদেশ ক্রিকেট বোর্ড লিটন দাসকে নিয়েই স্কোয়াড ঘোষণা করেছে।  

সুতরাং, লিটন দাসকে বাদ দিয়ে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ-২০২৪ এর বাংলাদেশের স্কোয়াড ঘোষণা করা হয়েছে মর্মে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img