কথিত উপজেলা মা ও শিশু কমিউনিটি স্বাস্থ্য কেন্দ্রের নামে ফের ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি

সম্প্রতি, “উপজেলা মা ও শিশু কমিউনিটি স্বাস্থ্য কেন্দ্রে নিয়োগ” শীর্ষক শিরোনামে একটি নিয়োগ বিজ্ঞপ্তি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হয়েছে।

Umasichc নামে একটি ফেসবুক পেজ (আর্কাইভ) থেকে  গত ১০ মে কথিত এই বিজ্ঞপ্তি প্রকাশ করে দাবি করা হচ্ছে, ‘আর্থ সামাজিক উন্নয়নে বাংলাদেশের প্রত্যেক উপজেলা, ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে টিকাদান কর্মসূচী, পুষ্টি প্রকল্প, আশ্রয়ন প্রকল্প, ফ্যামেলি প্লানিং, পরিবার পরিকল্পনা, মা ও শিশু স্বাস্থ্য কার্যক্রম ও শিশু শিক্ষা প্রকল্প পরিচালনার জন্য কিছু সংখ্যক পুরুষ/মহিলা নিয়োগ করা হবে।’

এছাড়াও,বিজ্ঞপ্তির ছবিটিতে আগ্রহী প্রার্থীদের উদ্দেশ্যে বলা হয়েছে, ‘আগ্রহী প্রার্থীর পদের নাম, শিক্ষাগত যোগ্যতা, ছবি ও মোবাইল নাম্বার সহ সিভি/বায়োডাটা [email protected] ই-মেইলে আবেদন পত্র পাঠাতে হবে।’

নিয়োগ

ফেসবুকে প্রচারিত বিজ্ঞপ্তিটি দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ‘উপজেলা মা ও শিশু কমিউনিটি স্বাস্থ্য কেন্দ্রে নিয়োগ’ শীর্ষক নিয়োগ বিজ্ঞপ্তিটি আসল নয় বরং প্রতারণার উদ্দেশ্যে ভুয়া এই নিয়োগ বিজ্ঞপ্তি ফেসবুকে প্রচার করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতেই আলোচিত নিয়োগ বিজ্ঞপ্তিটি পর্যবেক্ষণ করে এতে দেওয়া ঠিকানা হিসেবে ৫৭, পুরানা পল্টন, ভিআইপি রোড, ঢাকা-১০০০ উল্লেখ পাওয়া যায়। এই ঠিকানায় গুগল ম্যাপে অনুসন্ধান করে দেখা যায়, এই নামে সেখানে কোনো প্রতিষ্ঠান নেই।  

পরবর্তীতে কথিত এই বিজ্ঞপ্তি দেশের দুই পত্রিকা আলোকিত বাংলাদেশের ৮ মে তারিখের প্রিন্টে এবং করতোয়ার ৮ মে তারিখের প্রিন্টে প্রকাশের তথ্যের সূত্রে অনুসন্ধান করে সংশ্লিষ্ট দিনগুলোতে পত্রিকাগুলোতে এমন কোনো নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের প্রমাণ মেলেনি।

কথিত এই প্রতিষ্ঠানের নিয়োগ বিজ্ঞপ্তির বিষয়টি অবশ্য বেশ কয়েক বছর ধরেই আলোচনায় আছে। ২০১৮ সালে একুশে টেলিভিশনের অনলাইন বিভাগ এ বিষয়ে সরেজমিনে অনুসন্ধান করেও এমন কোনো প্রতিষ্ঠানের অস্তিত্ব পায়নি। সেসময় রীতিমতো পত্রিকায় এসব বিজ্ঞপ্তির বিজ্ঞাপন ছাপিয়ে প্রতারণার ফাঁদের বিস্তার ঘটিয়েছিলো প্রতারক চক্র। এই চক্র যে এখনও সক্রিয় তার প্রমাণ সাম্প্রতিক এই বিজ্ঞপ্তি। 

উল্লেখ্য, পূর্বেও একই ফেসবুক পেজ থেকে এমন ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছিল যা নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার। 

মূলত, সম্প্রতি, “উপজেলা মা ও শিশু কমিউনিটি স্বাস্থ্য কেন্দ্রে নিয়োগ” শীর্ষক শিরোনামে একটি নিয়োগ বিজ্ঞপ্তি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানার অনুসন্ধানে দেখেছে, এই নামে কোনো স্বাস্থ্য কেন্দ্র সম্প্রতি কোনো নিয়োগ বিজ্ঞপ্তি দেয়নি।  দুইটি জাতীয় দৈনিকে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি ছাপা হওয়ার কথা বলা হলেও তার প্রমাণ মেলেনি। এমনকি বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানাতেও এমন কোনো প্রতিষ্ঠানের অস্তিত্ব পাওয়া যায়নি। 

সুতরাং, ‘উপজেলা মা ও শিশু কমিউনিটি স্বাস্থ্য কেন্দ্রে নিয়োগ’ সংক্রান্ত বিজ্ঞপ্তিটি ভুয়া।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img