ইউনিসেফের স্বাস্থ্য প্রকল্পে নিয়োগ বিজ্ঞপ্তিটি ভুয়া

বিভিন্ন সময়ে ‘ইউনিসেফ স্বাস্থ্য প্রকল্পে নিয়োগ’ শীর্ষক শিরোনামে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি নিয়োগ বিজ্ঞপ্তি  প্রচার করা হচ্ছে।

সম্প্রতি ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

একই দাবিতে ইউটিউবে প্রচারিত কিছু ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

‘ইউনিসেফ স্বাস্থ্য প্রকল্পে নিয়োগ (গণ স্বাস্থ্য প্রকল্প-২০২২)’ শীর্ষক শিরোনামে একই বিজ্ঞপ্তি সম্পর্কিত ইউটিউবে ২০২২ সালে প্রচারিত কিছু ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ইউনিসেফ স্বাস্থ্য প্রকল্পে জরুরি নিয়োগ দাবিতে প্রচারিত বিজ্ঞপ্তিটি ভুয়া। প্রকৃতপক্ষে জাতিসংঘের উক্ত সংস্থাটির নাম দিয়ে উক্ত নিয়োগ বিজ্ঞপ্তিটি বিভিন্ন সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে প্রচার হয়ে আসছে।

নিয়োগ বিজ্ঞপ্তিটিতে যত অসংগতি

নিয়োগ বিজ্ঞপ্তিটির বিষয়ে সত্যতা যাচাইয়ে রিউমর স্ক্যানার টিম ইউনিসেফের ওয়েবসাইটেও নিয়োগ বিজ্ঞপ্তিটি নিয়ে অনুসন্ধান করে। অনুসন্ধানে ওয়েবসাইটটিতে ইউনিসেফ স্বাস্থ্য প্রকল্পে জরুরি নিয়োগ সংক্রান্ত কোনো বিজ্ঞপ্তি খুঁজে পাওয়া যায়নি।

পরবর্তীতে, নিয়োগ বিজ্ঞপ্তিটি সম্পর্কে আরও অধিকতর যাচাইয়ে বিজ্ঞপ্তিটিতে প্রদত্ত ‘গণ স্বাস্থ্য প্রকল্প’ নিয়ে অনুসন্ধান করে রিউমর স্ক্যানার টিম।

Screenshot: Unicef Fake Job Circular 2023

অনুসন্ধানে ইউনিসেফ বা স্বাস্থ্য অধিদপ্তরের এমন কোনো প্রকল্প সম্পর্কে অস্তিত্ব খুঁজে পাওয়া যায়নি। এছাড়া বিজ্ঞপ্তিটিতে ‘ইউনিসেফ গন স্বাস্থ্য প্রকল্প হাউজ নং-৬৫, আগারগাঁও’ শীর্ষক যে ঠিকানাটি ব্যবহার করা হয়েছে, অনুসন্ধানে সেটিরও কোনো অস্তিত্ব খুঁজে পাওয়া যায়নি।

ইউনিসেফ বাংলাদেশের ওয়েবসাইট ঘেটে দেখা যায়, সেখানে উল্লেখিত ঠিকানার সাথে নিয়োগ বিজ্ঞপ্তিটিতে উল্লেখিত ঠিকানার কোনো মিল নেই।

Screenshot: Unicef website

এছাড়া নিয়োগ বিজ্ঞপ্তিটিতে ইমেইল ঠিকানা উল্লেখ করা হয়েছে, ‘[email protected]’ শীর্ষক একটি ইমেইল ঠিকানা। আবার কোথাও কোথাও ব্যবহার করা হয়েছে ‘[email protected]‘ (ইউনিসেফ বানান ভুল)।

Screenshot: Unicef Fake Job Circular 2022

বিপরীতে ইউনিসেফের মূল ওয়েবসাইট থেকে প্রতিষ্ঠানটির যে ইমেইল ঠিকানাটি পাওয়া যায়, সেটি হলো [email protected]। সাধারণত এই জাতীয় প্রতিষ্ঠানগুলো নিজেদের প্রাতিষ্ঠানিক ইমেইলেই ব্যবহার করে থাকে। বিপরীতে নিয়োগ বিজ্ঞপ্তিগুলোতে যে ইমেইল ঠিকানা পাওয়া যায়  সেগুলো গুগলের পরিষেবা, যা যে কারো পক্ষে খোলা সম্ভব।

পাশাপাশি নিয়োগ বিজ্ঞপ্তিগুলো ভালোভাবে লক্ষ্য করলে দেখা যায়, নিয়োগ বিজ্ঞপ্তিগুলোতে কমপক্ষে ২০ এর অধিক বানান ভুল রয়েছে।

Image: Pronunciation Analysis by Rumor Scanner

একই সাথে নিয়োগের শর্তাবলীতে নিয়োগপত্র দেওয়ার পূর্বেই নির্বাচিত প্রার্থীদের ৫৫০ টাকা শিশু কল্যাণ ট্রাস্টে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে প্রেরণ এবং এই টাকা জমা দেওয়ার ২৪ ঘন্টার মধ্যে নির্বাচিত প্রার্থীকে যোগদানপত্র দেওয়া হবে বলে উল্লেখ করা হয়েছে।

Screenshot: Unicef Fake Job Circular 2022

তবে ইউনিসেফ বা স্বাস্থ্য অধিদপ্তরের মতো প্রতিষ্ঠানের নিয়োগ বিজ্ঞপ্তিতে এমন ভুলের ছড়াছড়ি ও নিয়োগপত্র দেওয়ার পূর্বেই মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে আর্থিক লেনদেনের শর্তাবলী থেকেও প্রতীয়মান হয় যে, এ জাতীয় বিজ্ঞপ্তিগুলো সম্পূর্ণ প্রতারণামূলক। কারণ, স্বাস্থ্য অধিদপ্তরের একাধিক নিয়োগ বিজ্ঞপ্তি বিশ্লেষণ করে এ জাতীয় কোনো শর্তাবলীর অস্তিত্ব পাওয়া যায়নি। স্বাস্থ্য অধিদপ্তরের চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি দেখুন এখানে

Screenshot: DGHS Job Circular

মূলত, দীর্ঘদিন ধরেই সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ‘ইউনিসেফ স্বাস্থ্য প্রকল্পে জরুরি নিয়োগ বিজ্ঞপ্তি।’ শীর্ষক শিরোনামে একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রচার করা হচ্ছে। রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, এসব প্রচারের ক্ষেত্রে এই নিয়োগ বিজ্ঞপ্তিগুলোর কেবল তারিখ ও ইমেইল ঠিকানাই পরিবর্তন হচ্ছে। পাশাপাশি নিয়োগ বিজ্ঞপ্তিগুলোতে বানান ভুল সহ বেশ কিছু অসংগতিও ধরা পড়ে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে। 

সুতরাং, ইউনিসেফ স্বাস্থ্য প্রকল্পে জরুরি নিয়োগ দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত বিজ্ঞপ্তিটি সম্পূর্ণ ভুয়া।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img