পৃথিবীতে মোট মসজিদের সংখ্যা কি ২০ লক্ষ?

সম্প্রতি “পৃথিবীতে ২০ লক্ষ মসজিদ আছে প্রতিদিন ৫ বার করে মোট ১ কোটি বার আল্লাহর জমিনে আজান হয়” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

এছাড়া, একই তথ্যটি  ২০১৬, ২০১৭, ২০১৮, ২০১৯ এবং ২০২১ সালেও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হয়েছিলো।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, পৃথিবীতে মসজিদের সংখ্যা ২০ লক্ষ নয় বরং সর্বশেষ তথ্য অনুযায়ী এই সংখ্যা ৩৬ লক্ষ।

কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে, তুরস্ক ভিত্তিক TRT World নামের একটি ওয়েবসাইটে ২০২১ সালের ২৫ নভেম্বর প্রকাশিত Total of 3.6 million mosques serve Muslims around the world শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। উক্ত প্রতিবেদনে সৌদি আরবের কিং আব্দুল আজিজ সেন্টার ফর ওয়ার্ল্ড কালচার এ অনুষ্ঠিত একটি আন্তর্জাতিক সম্মেলনে অংশগ্রহণকারীদের প্রকাশিত তথ্য থেকে জানা যায়, পৃথিবী জুড়ে প্রায় ৩৬ লক্ষ মসজিদ রয়েছে।

পাশাপাশি, যুক্তরাজ্য ভিত্তিক প্রাইভেট কন্সাল্টিং কোম্পানি Deloitte এর ওয়েবসাইটে ২০১৫ সালের ১৬ জুন প্রকাশিত Deloitte and Dubai Islamic Economy Development Center Press release  শিরোনামে একটি প্রেস রিলিজ খুঁজে পাওয়া যায়। প্রেস রিলিজ থেকে জানা যায়, Deloitte, কুয়েত ভিত্তিক প্রতিষ্ঠান Noor Telecom এবং দুবাইয়ের Dubai Islamic Economy Development Center (DIEDC) একত্রে ‘The Digital Islamic Services Landscape: Uncovering the Digital Islamic Services opportunity for the Middle East and the World’ শিরোনামে একটি রিপোর্ট তৈরী করে। রিপোর্ট থেকে জানা যায়, Deloitte এর হিসেব অনুযায়ী পৃথিবীতে মোট মসজিদের সংখ্যা ৩৬ লক্ষ। ২০১৫ সালে করা এ রিপোর্টে আরো বলা হয় ২০১৯ সালের মধ্যে পৃথিবীতে মসজিদের সংখ্যা বেড়ে ৩৮ লক্ষ হওয়ার সম্ভাবনা রয়েছে।

এছাড়াও, Academia.edu থেকে ২০১৭ সালের ১৪ মার্চ প্রকাশিত The First International Scientific Conference on Environment and Sustainable Development Energy: the right and Responsibility শিরোনামে একটি রিসার্চ আর্টিকেল পাওয়া যায়। আর্টিকেলটিতেও পৃথিবীতে মসজিদের সংখ্যা ৩৬ লক্ষ হিসেবে উল্লেখ করা হয়।

মূলত, ২০১৬ সাল থেকে প্রতিবছরেই পৃথিবীতে মোট ২০ লক্ষ মসজিদ রয়েছে দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে, যুক্তরাজ্য ভিত্তিক প্রাইভেট কন্সাল্টিং কোম্পানি Deloitte, কুয়েত ভিত্তিক প্রতিষ্ঠান Noor Telecom এবং দুবাইয়ের Dubai Islamic Economy Development Center (DIEDC) কর্তৃক সম্মিলিত ভাবে ২০১৫ সালে প্রকাশিত একটি রিপোর্ট পাওয়া যায় যেখানে পৃথিবীতে মোট মসজিদের সংখ্যা ৩৬ লক্ষ উল্লেখ করা হয়। অর্থাৎ, ২০১৫ সালের সর্বশেষ প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী পৃথিবীতে মোট মসজিদের সংখ্যা ৩৬ লক্ষ ছিলো।

উল্লেখ্য, ইসলামিক ফাউন্ডেশনের বার্ষিক প্রতিবেদন ২০২০-২০২১ তথ্য অনুযায়ী জানা যায়, বাংলাদেশে মোট মসজিদের সংখ্যা ২ লাখ ৪৪ হাজার ৪৩টি।

সুতরাং, পৃথিবী জুড়ে থাকা ৩৬ লক্ষ মসজিদের সংখ্যাকে ২০ লক্ষ দাবিতে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img