বুধবার, ফেব্রুয়ারি 21, 2024
spot_img

শেখ হাসিনাকে হুমকির প্রতিবাদে ওবায়দুল কাদেরের দেওয়া বক্তব্যকে বিকৃত করে প্রচার

সম্প্রতি ‘শেখ হাসিনাকে কবরস্থানে পাঠাতে হবে’ শীর্ষক দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে প্রচার করা হচ্ছে। 

যেখানে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরকে বলতে শোনা যাচ্ছে, ‘আর ২৭ নয়, আর ১০ দফা নয়, এবার এক দফা, শেখ হাসিনাকে কবরস্থানে পাঠাতে হবে। ৭৫ এর হাতিয়ার, ১৫ আগস্ট আবার ঘটাতে হবে। শেখ হাসিনাকে কবরস্থানে পাঠাতে হবে।’

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)। 

টিকটকে প্রচারিত এমন কিছু ভিডিও এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কবরস্থানে পাঠাতে হবে শীর্ষক কোনো বক্তব্য দেননি বরং তার দীর্ঘ বক্তব্য থেকে একাধিক খণ্ডিত অংশ জুড়ে দিয়ে এটি তৈরি করা হয়েছে। 

সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত ভিডিওগুলোতে দৃশ্যমান ‘শান্তি সমাবেশ’ শীর্ষক একটি ব্যানারের সূত্রে বেসরকারি সংবাদ ভিত্তিক টেলিভিশন চ্যানেল২৪ এ গত ২১ মে ‘সরাসরি: রাজধানীর আগারগাঁও মুক্তিযোদ্ধা জাদুঘরের সামনে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের শান্তি সমাবেশে কথা বলছেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের‘ শীর্ষক শিরোনামে প্রচারিত একটি লাইভ ভিডিও খুঁজে পাওয়া যায়। 

Screenshot: Channel 24

ভিডিওটির ৫৭ সেকেন্ড সময়কালে ওবায়দুল কাদের বলেন, ‘মির্জা ফখরুল ইসলাম আলমগীর এখন শেখ হাসিনার সরকারকে পতনের জন্য এক দফা ঘোষণা দিয়েছেন। আর গত ১৯ মে রাজশাহীর পুঠিয়ায় দলটির জেলা আহ্বায়ক আবু সাঈদ চাঁদ বক্তৃতা করে বলেছেন, আর ২৭ দফা নয়, আর ১০ দফা নয়, এবার এক দফা,  শেখ হাসিনাকে কবরস্থানে পাঠাতে হবে। এই এক দফা। এটা কি আপনারা শুনেছিলেন?’

এরপর একই বক্তব্যের ১ মিনিট ৫০ সেকেন্ড সময়কালে তিনি বলেন, ‘এই রাজশাহীতে সাবেক মেয়র প্রকাশ্যে দিবালোকে বলেছিল, ৭৫ এর হাতিয়ার, ১৫ আগস্ট আবারও ঘটাতে হবে। আজ তারা এক দফার নামে শেখ হাসিনাকে হত্যার হুমকি দিচ্ছে।’

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, তার একই অনুষ্ঠানে দেওয়া বক্তব্যের এই দুইটি খণ্ডিত অংশকে জুড়ে দিয়েই মূলত ২৬ সেকেন্ডের একটি ভিডিও ক্লিপ তৈরি করে প্রচার করা হচ্ছে। 

সেদিনের শান্তি সমাবেশে ওবায়দুল কাদেরের দেওয়া পুরো বক্তব্যটি আরও দেখুন somoynews.tv এর লাইভে। গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন পড়ুন এখানে, এখানে। 

Screenshot: Daily Prothom Alo

মূলত, গত ১৯ মে রাজশাহীর পুঠিয়ায় রাজশাহী জেলা ও মহানগর বিএনপির সমাবেশে রাজশাহী জেলা বিএনপির আহ্বায়ক আবু সাঈদ চাঁদ বলেন, ‘আর ২৭ দফা ১০ দফার মধ্যে আমরা নাই। এক দফা- শেখ হাসিনাকে কবরস্থানে পাঠাতে হবে।’ শীর্ষক একটি বক্তব্য দেন৷ পরবর্তীতে তার এই বক্তব্যের সমালোচনা করে গত ২১ মে রাজধানীর আগারগাঁওয়ের বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সামনে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ আয়োজিত শান্তি সমাবেশে বক্তব্য দেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সমাবেশে দেওয়া ওবায়দুল কাদেরের এই বক্তব্য থেকেই ডিজিটাল প্রযুক্তির সহায়তায় আলাদা আলাদা দুইটি অংশ কেটে নিয়ে ওবায়দুল কাদের ‘শেখ হাসিনাকে কবরস্থানে পাঠাতে হবে’ শীর্ষক বক্তব্য দিয়েছেন দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে। 

উল্লেখ্য, বিএনপির জেলা আহ্বায়ক আবু সাঈদ চাঁদ কর্তৃক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কবরে পাঠানোর হুমকির প্রতিবাদে দেশের বিভিন্ন স্থানে আওয়ামী লীগসহ এর সহযোগী ও অঙ্গসংগঠনগুলো দেশব্যাপী বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করে এবং তাকে গ্রেফতারের দাবি জানায়। পাশাপাশি চাঁদের বিরুদ্ধে রাজশাহী সহ দেশের বিভিন্ন স্থানে মামলাও হয়। এরই প্রেক্ষিতে গত ২৫ মে চাঁদকে গ্রেফতার করে পুলিশ। 

সুতরাং, আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের একটি দীর্ঘ বক্তব্যের ভিডিও থেকে নেওয়া একাধিক খণ্ডিত অংশকে জোড়া লাগিয়ে ‘শেখ হাসিনাকে কবরস্থানে পাঠাতে হবে’ শীর্ষক একটি বক্তব্যকে ওবায়দুল কাদেরের বক্তব্য দাবি করে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে; যা সত্য নয়, উক্ত বক্তব্যটি সম্পূর্ণ বিকৃত।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img