রবিবার, জুলাই 21, 2024
spot_img

নৌকা প্রতীকে সিল মারা ব্যালটের ভাইরাল এই ভিডিওটি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের নয়

গতকাল ০৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে একটি ভোট কেন্দ্রে প্রিজাইডিং অফিসারের রুমে নৌকা প্রতীকে সিল মারা ব্যালটের দৃশ্য দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে।

নৌকা প্রতীকে সিল

ফেসবুকে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)।

KN TV MEDIA নামের ফেসবুক পেজ থেকে প্রকাশিত এই ভিডিওটি এই প্রতিবেদন প্রকাশ অবধি প্রায় ১ লক্ষ ২৫ হাজার বার দেখা হয়েছে এবং ৪ হাজার ৭ শত বার শেয়ার করা হয়েছে। এছাড়াতে ভিডিওতে ৯ হাজার ১ শত পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ভোট কেন্দ্রে প্রিজাইডিং অফিসারের রুমে নৌকা প্রতীকে সিল মারা ব্যালটের এই ভিডিওটি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের নয় বরং পূর্বের ভিন্ন নির্বাচনের একটি ভিডিও উক্ত দাবিতে প্রচার করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। পর্যবেক্ষণে ভিডিওটিতে ব্যালটে  ‘হাত পাখা’ প্রতীক মার্কা লক্ষ্য করা যায়।

Screenshot: Facebook

হাতপাখা’ বাংলাদেশ নির্বাচন কমিশনের নিবন্ধিত রাজনৈতিক দল ইসলামী আন্দোলন বাংলাদেশের দলীয় প্রতীক। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচন কমিশন কর্তৃক নিবন্ধিত ৪৯টি রাজনৈতিক দলের মধ্যে ২৮ টি রাজনৈতিক দল অংশ নিয়েছে। নির্বাচন বর্জন করা রাজনৈতিক দলগুলোর মধ্যে ইসলামী আন্দোলন বাংলাদেশ অন্যতম। এছাড়া দলটির পক্ষ থেকে এই নির্বাচন বর্জনের জন্য জনসাধারণের নিকট আহবানও জানানো হয়।

যেহেতু ইসলামী আন্দোলন বাংলাদেশ নির্বাচনে অংশগ্রহণ করেনি সেহেতু দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের কোনো আসনের ব্যালটে হাতপাখা প্রতীকের ছবি থাকার বিষয়টি অমূলক। সে হিসেবে ভাইরাল ভিডিওটি যে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের কোনো ভোট কেন্দ্রের নয় তা স্পষ্টই প্রতীয়মান হয়।

তবে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কয়েকটি আসনের একাধিক কেন্দ্রে প্রকাশ্যে নৌকা প্রতীকের ব্যালটে সিল মারার বা নৌকা প্রতীকের সিল সম্বলিত ব্যালটের ভিডিও প্রকাশ হওয়ার কথা গণমাধ্যম সূত্রে (, ,) জানা যায়। এসব অভিযোগে একাধিক কেন্দ্রে সিল মারা ব্যালট বাতিল ও কেন্দ্রের ভোট বাতিলের সংবাদও পাওয়া যায়।

উল্লেখ্য, আলোচিত দাবিতে ভাইরাল ভিডিওটি কবে কোথায় ধারণ করা হয়েছে তা নিশ্চিত হওয়া যায়নি।

মূলত, গতকাল ৭ জানুয়ারি সারাদেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। ভোট চলাকালে কয়েকটি আসনের বেশকয়েকটি কেন্দ্রে প্রকাশ্যে ব্যালটে নৌকা প্রতীকে সিল মারার অভিযোগ উঠে এবং নৌকায় সিল মারার ঘটনায় কয়েকটি ভিডিও ইন্টারনেটে ভাইরাল হয়। উক্ত দাবিতে ভাইরাল ভিডিওগুলোর মধ্যে একটি ভিডিওর ব্যালটে হাতপাখা প্রতীক থাকতে দেখা যায়। তবে অনুসন্ধানে জানা যায়, ‘হাতপাখা’ ইসলামী আন্দোলন বাংলাদেশের দলীয় দলীয় প্রতীক। এই দলটি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেয়নি। উক্ত নির্বাচনে বেশ কয়েকটি কেন্দ্রে ব্যালটে প্রকাশ্যে নৌকার সিল মারার ঘটনা ঘটলেও হাতপাখা প্রতীক সম্বলিত ভাইরাল এই ভিডিওটি এই নির্বাচনের নয়।

অর্থাৎ, ভিন্ন নির্বাচনের পুরোনো ভিডিওকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে একটি ভোট কেন্দ্রে প্রিজাইডিং অফিসারের রুমে নৌকায় সিল মারা ব্যালটের দৃশ্য দাবিতে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img