প্রশিক্ষণের ভিডিওটি বাংলাদেশ সেনাবাহিনীর নয়

সম্প্রতি, বাংলাদেশ সেনাবাহিনীর ট্রেনিং এর দৃশ্য দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছ। 

প্রশিক্ষণের

টিকটকে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)। 

টিকটকের এই ভিডিওটি এখন পর্যন্ত প্রায় ১০ লক্ষাধিক বার দেখা হয়েছে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বাংলাদেশ সেনাবাহিনীর ট্রেনিং দাবিতে প্রচারিত ভিডিওটি বাংলাদেশেরই নয় বরং, তুরস্কের জাতীয় প্রতিরক্ষা বিশ্ববিদ্যালয়ের (সামরিক বিশ্ববিদ্যালয়)  পুরোনো একটি ভিডিওকে উক্ত দাবিতে প্রচার করা হয়েছে । 

এই বিষয়ে অনুসন্ধানে তুরস্কের সামরিক বিশ্ববিদ্যালয় Milli Savunma Üniversitesi (National Defense University-জাতীয় প্রতিরক্ষা বিশ্ববিদ্যালয়) এর অফিসিয়াল ইউটিউব চ্যানেলে ২০১৮ সালের ১৮ সেপ্টেম্বর ‘MSÜ Kara Astsubay Meslek Yüksekokulu 2018 Yıl Sonu Askeri Eğitimi Güç Geliştirme Parkuru’ ক্যাপশনে একটি ভিডিও পাওয়া যায়। এই ভিডিওটির সাথে আলোচিত ভিডিওটির মিল পাওয়া যায়। 

Screenshot: Youtube

ভিডিওটির বিষয়ে জানা যায়, এটি মিলি সাভুনমা ইউনিভার্সিটির (এমএসইউ) ল্যান্ড পেটি অফিসার ভোকেশনাল স্কুল ২০১৮ সনের সমাপনী সামরিক প্রশিক্ষণ পাওয়ার ডেভেলপমেন্ট ট্র্যাকের দৃশ্য।

বিশ্ববিদ্যালয়টির অফিসিয়াল ওয়েবসাইটে থেকে বিশ্ববিদ্যালয়টি সম্পর্কে জানা যায়, এটি মূলত একটি সামরিক বিশ্ববিদ্যালয় যা তুরস্কের ইস্তাম্বুলে অবস্থিত। 

মূলত, সম্প্রতি বাংলাদেশ সেনাবাহিনীর ট্রেনিংয়ের দৃশ্য দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ভিডিওটি বাংলাদেশ সেনাবাহিনীর নয়। প্রকৃতপক্ষে, ভিডিওটি তুরস্কের একটি সামরিক বিশ্ববিদ্যালয়ের। অন্তত ২০১৮ সাল থেকে ইন্টারনেটে ভিডিওটি পাওয়া যাচ্ছে। 

সুতরাং, তুরস্কের জাতীয় প্রতিরক্ষা বিশ্ববিদ্যালয়ের পুরোনো একটি ভিডিওকে বাংলাদেশ সেনাবাহিনীর প্রশিক্ষণের ভিডিও দাবিতে ইইন্টারনেটে প্রচারিত হয়েছে; যা মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img