রবিবার, জুলাই 21, 2024
spot_img

আশায় অফিসার (এমএসএমই) পদের পুরোনো নিয়োগ বিজ্ঞপ্তি সাম্প্রতিক দাবিতে প্রচার  

সম্প্রতি, সামাজিক যোগাযোগ মাধ্যমে দেশের আত্মনির্ভর ক্ষুদ্রঋণ প্রদানকারী প্রতিষ্ঠান Association for Social Advancement (আশা)’তে কর্মী নিয়োগ দেওয়া হচ্ছে দাবিতে একটি নিয়োগ বিজ্ঞপ্তির আংশিক ছবি প্রচার করা হচ্ছে। যেখানে বলা হচ্ছে, সংস্থাটি অফিসার (এমএসএমই) পদে ৫০ জন কর্মী নিয়োগ দিচ্ছে। এই নিয়োগ বিজ্ঞাপ্তিটি পর্যবেক্ষণ করে এটি কবে প্রকাশ করা হয়েছে বা আবেদনের সময়সীমার বিষয়ে কোনো তথ্য উল্লেখ পাওয়া যায়নি।

নিয়োগ বিজ্ঞপ্তি

উক্ত দাবিতে সম্প্রতি প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আশা অফিসার (এমএসএমই) পদে নিয়োগের জন্য সম্প্রতি এই নিয়োগ বিজ্ঞপ্তিটি দেয়নি বরং ২০২২ সালের এই নিয়োগ বিজ্ঞপ্তির ছবির আংশিক অংশ সাম্প্রতিক সময়ের বিজ্ঞপ্তি দাবিতে প্রচার করা হচ্ছে। 

অনুসন্ধানের শুরুতে বেসরকারি সংস্থা আশা’র নাম ও লোগোর সূত্র ধরে আশা’র অফিসিয়াল ফেসবুক পেজ এবং ওয়েবসাইট পর্যবেক্ষণ করে সম্প্রতি সংস্থাটির পক্ষ থেকে প্রকাশিত এমন কোনো নিয়োগ বিজ্ঞপ্তি খুঁজে পাওয়া যায়নি। 

তবে অনুসন্ধানে ইংরেজি দৈনিক দ্য বিজনেস স্ট্যান্ডার্ড এর ওয়েবসাইটে ২০২২ সালের ১৩ জুন প্রকাশিত একই বিজ্ঞপ্তিটি খুঁজে পাওয়া যায়।

Image Comparison : Rumor Scanner 

অর্থাৎ ২০২২ সালের প্রচারিত বিজ্ঞাপনটিই সম্প্রতি আশা’য় কর্মী নিয়োগের বিজ্ঞাপন দাবিতে প্রচার করা হয়েছে।

আশা সম্প্রতি একই বিজ্ঞপ্তি আবার দিয়েছে কিনা তা জানতে আশার অফিশিয়াল ফেসবুক পেজের মাধ্যমে   যোগাযোগ করে রিউমর স্ক্যানার টিম। সংস্থাটি রিউমর স্ক্যানারকে জানায়, ‘আমরা ফেসবুক কিংবা কোনো সংবাদমাধ্যমে এমন কোনো নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করিনি’। 

মূলত, ২০২২ সালে বেসরকারি সংস্থা (এনজিও) আশা অফিসার (এমএসএমই) পদে কর্মী নিয়োগের একটি বিজ্ঞপ্তি প্রচার করে। উক্ত বিজ্ঞপ্তিটিকে সাম্প্রতিক সময়ে ‘আশা’য় নিয়োগ বিজ্ঞপ্তি’ শীর্ষক দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়। তবে রিউমর স্ক্যানার টিম যাচাই করে দেখেছে যে, সাম্প্রতিক সময়ে আশার পক্ষ থেকে এই বিজ্ঞপ্তিটি নতুন করে দেওয়া হয়নি।  

উল্লেখ্য, পূর্বেও ইন্টারনেটে বেসরকারি সংস্থা আশা’র নামে একাধিক ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হলে সে বিষয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। প্রতিবেদনগুলো দেখুন এখানে এবং এখানে।  

সুতরাং, “আশা’য় কর্মী নিয়োগ বিজ্ঞপ্তি” শীর্ষক দাবিতে ফেসবুকে প্রচারিত নিয়োগ বিজ্ঞপ্তিটি ২০২২ সালের; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

  • ASA – Facebook
  • ASA – Website
  • Statement from ASA
  • Rumor Scanner’s own investigation 
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img