শুক্রবার, জুলাই 12, 2024
spot_img

সৌদি আরবে বন্যার সাম্প্রতিক দৃশ্য দাবিতে পুরোনো ভিডিও দেশটিভির খবরে

সম্প্রতি, সৌদি আরবে প্রবল বৃষ্টিপাত এবং  জলাবদ্ধতার ঘটনা ঘটেছে। এই ঘটনার খবরে সৌদি আরবের সাম্প্রতিক বন্যার দৃশ্য দাবিতে কতিপয় গণমাধ্যমে বেশকিছু ভিডিও ফুটেজ দেখানো হয়েছে । 

উক্ত দৃশ্যগুলোকে সাম্প্রতিক ঘটনার দাবিতে গণমাধ্যমের প্রতিবেদন দেখুন দেশ টিভি (ইউটিউব)।

একই ভিডিও ফেসবুকে  দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, গণমাধ্যমে সৌদি আরবের বন্যার খবরে প্রচারিত ভিডিওটিতে থাকা ফুটেজগুলো সাম্প্রতিক সময়েরই নয় বরং, পুরোনো ভিডিও ব্যবহার করে সেগুলোকে সাম্প্রতিক সময়ের ঘটনা দাবিতে প্রচার করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে গণমাধ্যমে (DESH TV) ৪৫ সেকেন্ড দৈর্ঘ্যের প্রচারিত ভিডিওটি পর্যবেক্ষণ করে দেখা যায়,  এতে সর্বমোট আটটি ফুটেজ দেখানো হয়েছে৷ এর মধ্যে ০০-০৯ সেকেন্ড, ০৯-১০ সেকেন্ড, ২২-২৭ সেকেন্ড,২৭-৩০ সেকেন্ড, ৩০-৩৫ সেকেন্ড, ৩৫-৪০ সেকেন্ড অংশের মিল পাওয়া যায় Evolution Crisis নামের একটি ইউটিউব চ্যানেলে ২০২২ সালের ২৫ নভেম্বর  Saudi Arabia become a vast ocean! Flooding in Jeddah after heavy rain শিরোনামে প্রকাশিত একটি ভিডিওর (আর্কাইভ) সাথে।   

Screenshot comparison: Rumor Scanner 

ভিডিওটির বিবরণীতে উল্লেখ করা হয়েছে ২০২২ সালের ২৪ নভেম্বর সৌদি আরবের জেদ্দায় ভারী বৃষ্টিপাতের ফলে দেশটির পশ্চিমে ভয়াবহ বন্যা দেখা দেয়। এটি সেসময়েরই ভিডিও।  

দেশ টিভির ভিডিওটির ১০-২২ সেকেন্ড সময়ের ফুটেজটি খুঁজে পাওয়া যায়, KOMPAS.COM নামের একটি ওয়েবসাইটে। ২০২৩ সালের ২ জানুয়ারী Jeddah Bergelut dengan Banjir di Awal Tahun শিরোনামে প্রকাশিত একটি ভিডিওর সাথে এই দৃশ্যের মিল পাওয়া যায়  (আর্কাইভ)। 

Screenshot comparison: Rumor Scanner

KOMPAS.COM এর একই ভিডিওর আরেকটি ফুটেজও মিলে গেছে দেশ টিভিতে প্রচারিত ভিডিওটির ৪০-৪৩ সেকেন্ড অংশের সাথে। 

Screenshot comparison: Rumor Scanner

তবে এই দুই ফুটেজ ঠিক কবের তা সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি। কিন্তু এটা নিশ্চিত যে, এটি সাম্প্রতিক সময়ের নয়৷ 

মূলত, সম্প্রতি সৌদি আরবে প্রবল ঝড়বৃষ্টি কারণে দেশটির অনেক অঞ্চলের রাস্তা তলিয়ে যায়। কতিপয় গণমাধ্যমে এ সংক্রান্ত খবরের ভিডিও প্রকাশ করে উক্ত ভিডিওগুলো সৌদির সাম্প্রতিক বন্যার দৃশ্য বলে দাবি করা হচ্ছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ভিডিওতে দেখানো ফুটেজগুলো সৌদির সাম্প্রতিক বন্যার নয়। পুরোনো ঘটনার ফুটেজকে উক্ত দাবিতে প্রচার করা হয়েছে।  

সুতরাং, সৌদি আরবের বন্যার পুরোনো ভিডিওকে দেশটির সাম্প্রতিক বন্যার দৃশ্য দাবিতে গণমাধ্যমে প্রচার করা হয়েছে; যা বিভ্রান্তিকর। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img