বুধবার, জুলাই 24, 2024
spot_img

এটি সালেহ আহমেদ তাকরিমের ক্রিকেট খেলার ভিডিও নয়

২০২২ সালে সৌদি আরবে অনুষ্ঠিত ‘৪২তম বাদশাহ আব্দুল আজিজ আন্তর্জাতিক হিফজুল কুরআন প্রতিযোগিতায়’ নিজ বিভাগে তৃতীয় স্থান অর্জন করে আলোচনায় আসে হাফেজ সালেহ আহমেদ তাকরিম। সম্প্রতি ‘সালেহ আহমেদ তাকরিম যখন ক্রিকেট খেলে’ শীর্ষক দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

গত ১১ ডিসেম্বর Milad Vai নামের একটি ফেসবুক আইডি থেকে প্রকাশিত এ সংক্রান্ত একটি ভিডিও (আর্কাইভ) এখন অবধি ৪ লক্ষ ৩৫ হাজারেরও অধিক বার দেখা হয়েছে। ৪ হাজার ৮০০ রিয়্যাক্ট পাওয়া এই রিল ভিডিওটি শেয়ার করেছেন ৩০ জন মানুষ।

সালেহ আহমেদ

একই ভিডিও ফেসবুকের আরো দুইটি পোস্টে দেখুন এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

একই দাবিতে টিকটকের একটি ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

একই দাবিতে ইউটিউবের একটি ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ক্রিকেট খেলার ভিডিওটি হাফেজ সালেহ আহমেদ তাকরিমের নয় বরং পাকিস্তানের ভিন্ন এক কিশোরের ক্রিকেট খেলার ভিডিওকে তাকরিমের ক্রিকেট খেলার ভিডিও দাবিতে প্রচার করা হচ্ছে।

ভিডিওটির কিছু স্থিরচিত্র রিভার্স ইমেজ সার্চ করে Jabir Ahmad Orakzai নামের একটি ফেসবুক পেজে গত ৫ জুন প্রকাশিত মূল ভিডিওটি খুঁজে পাওয়া যায়। 

Screenshot: Facebook. 

পরবর্তীতে উক্ত পেজটি পর্যবেক্ষণ করে জানা যায়, এটি পাকিস্তান ভিত্তিক একটি ফেসবুক পেজ। পেজটিতে ক্রিকেট খেলা নিয়ে নিয়মিত ভিডিও আপলোড করা হয়। একই ক্রিকেট মাঠের একাধিক ভিডিও (, , ) খুঁজে পাওয়া যায় পেজটিতে। 

গত ২১ মে পেজটিতে প্রকাশিত ক্রিকেট খেলার ভিন্ন একটি ভিডিওতে একই কিশোরকে লক্ষ্য করা যায়। পোশাক ও জুতার মিল দেখে নিশ্চিত হওয়া যায় এটিই হাফেজ তাকরিম দাবিতে প্রচারিত ভিডিওতে থাকা ব্যক্তি। ভিডিওটির একাংশে তার চেহারাও দেখা যায়। 

Image Comparison: Rumor Scanner.

পরবর্তীতে উক্ত ভিডিও থেকে নেওয়া স্থিরচিত্রের সাথে হাফেজ তাকরিমের ছবির তুলনামূলক বিশ্লেষণ করে নিশ্চিত হওয়া যায় এটি হাফেজ তাকরিম নয়। 

Image Comparison: Rumor Scanner

বিস্তারিত অনুসন্ধানে ভিডিওতে থাকার ব্যক্তির নাম ও পরিচয় না জানা গেলেও এটি নিশ্চিত যে ভিডিওতে থাকা ব্যক্তিটি তাকরিম নয়। 

মূলত, ২০২২ সালে অনুষ্ঠিত ‘৪২তম বাদশাহ আব্দুল আজিজ আন্তর্জাতিক হিফজুল কুরআন প্রতিযোগিতায়’ নিজ বিভাগে তৃতীয় স্থান অর্জন করে আলোচনায় আসে হাফেজ সালেহ আহমেদ তাকরিম। এছাড়া ২০২৩ সালের এপ্রিলে দুবাইয়ে অনুষ্ঠিত আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেন তাকরিম। সম্প্রতি তাকরিমের ক্রিকেট খেলার দৃশ্য দাবি করে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। উক্ত দাবির বিপরীতে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ক্রিকেট খেলার ভিডিওটি তাকরিমের নয়, ভিডিওটি পাকিস্তানের ভিন্ন এক ব্যক্তির। 

উল্লেখ্য, পূর্বেও হাফেজ সালেহ আহমেদ তাকরিমকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়ানো একাধিক গুজব শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার টিম। একত্রে সেসব ফ্যাক্টচেক প্রতিবেদন পড়তে ক্লিক করুন এখানে

সুতরাং, পাকিস্তানের ভিন্ন এক ব্যক্তির ক্রিকেট খেলার ভিডিওকে হাফেজ সালেহ আহমেদ তাকরিমের ক্রিকেট খেলার ভিডিও দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img