শুক্রবার, জুলাই 19, 2024
spot_img

এটি গাজীপুরের কোনো ময়লার ভাগাড়ের ছবি নয় 

সম্প্রতি, একটি ময়লার ভাগাড়ের ছবিকে গাজীপুরের কড্ডা এলাকার সিটি কর্পোরেশনের ময়লার ভাগাড়-এর ছবি দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।  

ময়লার ভাগাড়ের

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ),  এখানে (আর্কাইভ),  এখানে (আর্কাইভ),  এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ),  এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, প্রচারিত ময়লার ভাগাড়ের ছবিটি গাজীপুরের নয় বরং, ছবিটি চট্টগ্রামের হালিশহর থানার আনন্দবাজার এলাকার ময়লার ডিপোর।

আলোচিত দাবির বিষয়ে অনুসন্ধানে  Travellers Of Bangladesh নামের একটি ফেসবুক গ্রুপে গত ২৪ জানুয়ারি গরিবের সিকিম লোকেশন টা কিন্তু চট্টগ্রাম সিটির মধ্যে (আর্কাইভ) শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ছবি খুঁজে পাওয়া যায়।

Screenshot: Facebook 

উক্ত ছবিটি পর্যালোচনা করে আলোচিত দাবির ছবিটির সাথে মিল পাওয়া যায়। পোস্টকারী ব্যক্তি ক্যাপশনে লিখেছেন, এটি চট্টগ্রামে তোলা হয়েছে। 

পরবর্তীতে ছবিটির মন্তব্যের ঘর পর্যালোচনা করে  Alex Anisur Ovi Chowdhury নামে এক ব্যক্তির মন্তব্য পাওয়া যায়। তিনি জানাচ্ছেন, এই ছবিটি তার। তার ছবিটি বিনা অনুমতিতে পোষ্টদাতা পোষ্ট করেছেন। 

জনাব অভি বলছেন, আমি ময়লার টালের পাশে ওয়াসার (চট্টগ্রাম) সুয়ারেজ প্রজেক্টে কর্মরত আছি। সবাই এখানে খুশির ঠেলায় আসে না। আমাদের মত মানুষদের জীবিকার তাগিদে এখানে ইচ্ছার বিরুদ্ধে থাকতে হয়। আশা করি বুঝতে পেরেছেন।  

Screenshot: Facebook

রিউমর স্ক্যানার টিম অভি চৌধুরীর সাথে এ বিষয়ে সরাসরি কথা বলেছে। তিনি রিউমর স্ক্যানারকে জানান, ছবিটিতে যাকে দেখা যাচ্ছে সেটা তিনি। ছবিটি গত ২০ জানুয়ারি চট্টগ্রামের হালিশহর এলাকার আনন্দবাজার ময়লার ডিপোর সামনে তোলা হয়েছে। 

তিনি আরও জানান, ছবিটি গত ২২ জানুয়ারি Chittagong Tourist Gang নামের একটি গ্রুপে তিনি পোস্ট করলে সেখান থেকে এটি ইন্টারনেটে ছড়িয়ে পড়ে।

Screenshot: Facebook 

মূল ছবিটির পাশাপাশি তিনি একই দিনে তোলা আরও বেশকিছু ছবি রিউমর স্ক্যানারকে পাঠিয়েছেন। মূল ছবিটির মেটাডেটা বিশ্লেষণের মাধ্যমে জানা যায়, ছবিগুলো গত ২০ জানুয়ারি দুপুরে তোলা হয়েছে।

Metadata Analysis by Rumor Scanner

মূলত, গত ২০ জানুয়ারি চট্টগ্রামের হালিশহর থানার আনন্দবাজার এলাকার ময়লার ডিপোর সামনে অভি চৌধুরী নামে এক ব্যক্তি কিছু ছবি তোলেন। পরবর্তীতে তিনি তার একটি ছবি ফেসবুকের একটি ট্রাভেল গ্রুপে পোস্ট করেন। এরপরই ছবিটি সামাজিক যোগাযোগ মাধ্যমে  ছড়িয়ে পড়ে। যেখানে ছবিটিকে গাজীপুরের কড্ডা এলাকার সিটি করপোরেশনের ময়লার ভাগাড়ের ছবি হিসেবে দাবি করা হয়। 

সুতরাং, চট্টগ্রামের আনন্দবাজারের ময়লার ডিপোর ছবিকে গাজীপুরের  ময়লার ভাগাড়ের ছবি দাবিতে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img