ছবির এই খালটি চাঁদপুরের রঘুনাথপুরে অবস্থিত নয়

সম্প্রতি, “কেরালা কিংবা তামিল নয় এটা আমাদের চাঁদপুরের সুন্দর একটি গ্রাম।” শীর্ষক ক্যাপশনে গাছপালা বেষ্টিত একটি খালের ছবিকে বাংলাদেশের চাঁদপুরের রঘুনাথপুর এলাকার ছবি দাবি করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু ছবি দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের টিমের অনুসন্ধানে জানা যায়, সবুজ গাছপালা বেষ্টিত খালের ছবিটি বাংলাদেশের চাঁদপুরের রঘুনাথপুর এলাকার কোনো স্থানের নয় বরং এটি ভারতের জাম্মু-কাশ্মীরের শ্রীনগর শহরের পুলওয়ামা এলাকায় অবস্থিত খালের ছবি।

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে ‘Shahid Mushtaq’ নামের একটি টুইটার অ্যাকাউন্টে ২০২২ সালের ৭ জুলাই  ‘Pulwama Kashmir’ শীর্ষক ক্যাপশনে প্রকাশিত ছবির সাথে চাঁদপুরের ছবি দাবিতে ফেসবুকে প্রচারিত ছবির হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

Image Comparison by Rumor Scanner

পরবর্তীতে একই ব্যক্তির ফেসবুক অ্যাকাউন্টে ২০২২ সালের ৮ জুলাই   “Pulwama Kashmir. ShotOn Samsung” শীর্ষক ক্যাপশনে প্রকাশিত পোস্টেও একই ছবিটি খুঁজে পাওয়া যায়।

Screenshot from Facebook

ভারতের জাম্মু-কাশ্মীরের শ্রীনগর শহরের পুলওয়ামা এলাকায় Shahid Mushtaq এর তোলা আরও কিছু ছবি দেখুন এখানে, এখানে এবং এখানে

Image Collage by Rumor Scanner

বাংলাদেশের চাঁদপুরের রঘুনাথপুর এলাকার ছবি দাবিতে ফেসবুকে প্রচারিত ছবির মন্তব্য ঘরে আকাশ আবদুল্লাহ নামের এক ফেসবুক ব্যবহারকারী চাঁদপুরের মতলবেও ভারতের মতো এমন সুন্দর খাল আছে দাবি করে একটি ছবি সংযুক্ত করেন। তবে দুই জায়গার মাঝে বেশকিছু পার্থক্য বিদ্যমান।

Screenshot from Facebook

বিষয়টি অধিকতর নিশ্চিতের জন্য আকাশ আবদুল্লাহর সাথে যোগাযোগ করে মেইলযোগে উক্ত ছবির মূল ফাইলটি সংগ্রহ করে রিউমর স্ক্যানার। 

মেটা ডাটা বিশ্লেষণ:

চাঁদপুর মতলবের হাশিমপুর এলাকায় অবস্থিত খালের ঐ মূল ছবিটি পাওয়ার পর টুলসের সহায়তায় রিউমর স্ক্যানার টিম ছবিটির মেটাডাটা বিশ্লেষণ করেছে। মেটাডাটা বিশ্লেষণ করে দেখা গেছে ছবিটিতে ডাটার কোন বিকৃতি হয়নি। মেটাডাটা বিশ্লেষণে জানা যায় ছবিটি ২০২৩ সালের ২০ এপ্রিল বেলা ১:৪২ মিনিটে ধারণ করা হয়েছে।

Image metadata by Jimpl.

জাম্মু-কাশ্মীরের খালের সাথে চাঁদপুরের খালের ছবির পাশপাশি তুলনা দেখুন:

Image Comparison by Rumor Scanner

অর্থাৎ, ‘সবুজ গাছপালা বেষ্টিত চাঁদপুরের সুন্দর একটি গ্রাম’ দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত ছবিটি চাঁদপুরের রঘুনাথপুরের নয়।

মূলত, ২০২২ সালে শহীদ মোস্তাক নামের এক ভারতীয় ফটোগ্রাফার ভারতের জাম্মু-কাশ্মীরের শ্রীনগর শহরের পুলওয়ামা এলাকায় অবস্থিত সবুজ গাছপালা বেষ্টিত একটি খালের ছবি তুলে তার ফেসবুক ও টুইটার অ্যাকাউন্টে প্রচার করেন। ঐ ছবিটিকেই সাম্প্রতিক সময়ে বাংলাদেশের চাঁদপুরের রঘুনাথপুর এলাকার ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

প্রসঙ্গত, পূর্বেও ভারতের ওনজাপাড়া খালের ছবি বাংলাদেশের নরসিংদীতে অবস্থিত দাবিতে ইন্টারনেটে ভুল তথ্য ছড়িয়ে পড়লে তা শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার।

উল্লেখ্য, ভারতের জাম্মু-কাশ্মীরের শ্রীনগর শহরের পুলওয়ামা এলাকায় Shahid Mushtaq এর তোলা একটি ছবি ‘National Geographic India’ এর ফেসবুক পেজে প্রকাশিত হয়েছিলো।

সুতরাং, ভারতের জাম্মু-কাশ্মীরের শ্রীনগর শহরের পুলওয়ামা এলাকার গাছপালা বেষ্টিত  খালের ছবিকে বাংলাদেশের চাঁদপুরের রঘুনাথপুর এলাকার ছবি দাবি করে ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img