ছবিটি ইরাকের প্রেসিডেন্ট সাদ্দাম হুসাইনের নাতির নয়

বিভিন্ন সময়ে “ছবিতে যাকে দেখছেন—ইরাকের প্রেসিডেন্ট সাদ্দাম হুসাইনের পৌত্র মুস্তফা হুসাইন।” শীর্ষক শিরোনামে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার হয়ে আসছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ছবিটি ইরাকের সাবেক প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের নাতি মুস্তাফা হুসাইন নামের কারো নয় বরং এটি আমেরিকান চিত্রগ্রাহক স্টিভ ম্যাককারির তোলা আফগানিস্তানের এক তরুণের ছবি।

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে ‘sudest 57’ নামের একটি ওয়েবসাইটে “STEVE McCURRYANIMALS EXHIBITION AVAILABLE FOR RENTAL” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদনে আলোচিত ছবিটি খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদনটি থেকে জানা যায়, ১৯৯২ সালে ফটোগ্রাফার স্টিভ ম্যাককারি উপসাগরীয় অঞ্চলে পরিবেশ এবং প্রাণীজগতের উপর যুদ্ধের বিধ্বংসী প্রভাব নথিভুক্ত করার সময় এই ছবিগুলো তুলেছিলেন। 

এই প্রতিবেদনটির Selected Works বিভাগে অন্যান্য ছবির সঙ্গে এক হাতে অস্ত্র ও অন্য হাতে কুকুর ধরে তোলা আলোচিত তরুণের ছবিটিও খুঁজে পাওয়া যায়।

তবে উক্ত প্রতিবেদনে ছবিটি সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।

পরবর্তীতে অনুসন্ধানের মাধ্যমে স্টিভ ম্যাককারির সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রাম একাউন্ট ‘Steve Mccurry Official’ এ ২০১৭ সালের ১৪ আগস্ট “This portrait of an Afghan fighter will be in my new book, Afghanistan” শীর্ষক শিরোনামে ছবিটি খুঁজে পাওয়া যায়।

ছবিটির বিস্তারিত বিবরণীতে স্টিভ ম্যাককারি আরও বলেন, ছবিটি তাশচেন (Taschen) নামে একটি প্রকাশনা সংস্থা থেকে প্রকাশিত হবে।

এছাড়া বার্তা সংস্থা ‘এএফপি’র ফ্যাক্টচেকিং ওয়েবসাইট AFP Fact Check “Photo of Afghan teen misrepresented as ‘Saddam Hussein’s grandson” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদনে জার্মান ভিত্তিক প্রকাশনা সংস্থা তাশচেন (Taschen) কে উদ্ধৃত করে জানায়, আলোচ্য ছবিটি ২০১৭ সালের সেপ্টেম্বরে তাদের প্রকাশিত বই ‘Afghanistan‘ এ অন্তর্ভুক্ত করা হয়েছে। 

প্রতিবেদনটি থেকে ইরাকের সাবেক প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের নাতি মুস্তফা হোসেন সম্পর্কেও বিস্তারিত তথ্য খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনটি থেকে জানা যায়, ২০০৩ সালের জুলাই মাসে ইরাকের মসুল শহরে সামরিক অভিযানে সাদ্দাম হোসেনের দুই ছেলে উদয় হোসেন ও কুসয় হোসেনের সঙ্গে কুশয়ের ১৪ বছর বয়সী ছেলে মোস্তফা হোসেনও মারা যান।

অর্থাৎ ছবিটির সঙ্গে ইরাকের সাবেক প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের নাতির কোনো সম্পৃক্ততা নেই বরং ছবিটি একজন আফগান তরুণের।

মূলত, এক হাতে অস্ত্র ও অন্য হাতে কুকুর ধরে তোলা আলোচিত তরুণের ছবিটি তুলেছিলেন যুদ্ধে মানুষের ক্ষয়ক্ষতির ছবি নিয়ে কাজ করা বিভিন্ন পুরস্কারজয়ী চিত্রগ্রাহক স্টিভ ম্যাককারি। তিনি এই ছবিটি তুলেছিলেন আফগানিস্তানে৷ যা পরবর্তীতে জার্মান ভিত্তিক প্রকাশনা সংস্থা তাশচেন (Taschen) থেকে ২০১৭ সালে প্রকাশিত তার বই ‘Afghanistan’ এ অন্তর্ভুক্ত করা হয়েছে। তবে এই ছবিটিই বিভিন্ন সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ইরাকের সাবেক প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের নাতি মুস্তাফা হুসাইন নামে প্রচার করা হচ্ছে। 

সুতরাং, আমেরিকান চিত্রগ্রাহক স্টিভ ম্যাককারির তোলা আফগানিস্তানের এক তরুণের ছবিকে ইরাকের সাবেক প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের নাতি মুস্তাফা হুসাইন নামে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img