বিএনপির মিছিলের ভিডিও দাবিতে মেক্সিকোর কনসার্টের ভিডিও প্রচার

২০২৩ সালের জুলাইয়ের দিকে বাংলাদেশ জাতীয়তাবাদী দল – (বিএনপি) সহ তাদের সমমনা দল ও জোটগুলো একযোগে ‘এক দফা দাবি’ আদায়ের কর্মসূচির ঘোষণা করে। এক দফা হিসেবে আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের পদত্যাগের কথাই উল্লেখ করে নেতাকর্মীরা। এরই পরিপ্রেক্ষিতে একই বছরের অক্টোবর মাসে বিএনপির মিছিলের ভিডিও দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়।

টিকটকে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)।

এই প্রতিবেদন প্রকাশ হওয়া অবধি ভিডিওটি প্রায় ১৮ লক্ষ বার দেখা হয়েছে। ভিডিওটিতে প্রায় ১ লক্ষ ২১ হাজার পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে এবং শেয়ার করা হয়েছে ৮ হাজার বার।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত ভিডিওটি বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) কোনো মিছিল কিংবা কর্মসূচির নয় বরং আর্জেন্টাইন ব্যান্ড সংগীত লস ফ্যাবুলোসোস ক্যাডিলাকস এর কনসার্ট ও পাকিস্তানের খাইবার পাখতুনখোয়ার পুলিশের স্লোগানের পৃথক দুইটি দৃশ্যের সাথে ভিন্ন অডিও যুক্ত করে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। পর্যবেক্ষণে ভিডিওর ব্যাকগ্রাউন্ডে “শেখ হাসিনার ক্ষমতা, কেঁড়ে নেবে জনতা। জেগেছে রে জেগেছে, তরুণ সমাজ জেগেছে” শীর্ষক স্লোগান শোনা যায়।

ভিডিও যাচাই: ০১

আলোচিত ভিডিওটির সত্যতা যাচাইয়ের জন্য ভিডিওর  কিছু কী-ফ্রেম রিভার্স ইমেজ সার্চ করে ViveTuMusica Karaokelive নামক ইউটিউব চ্যানেলে ২০২৩ সালের ৫ জুনে “Los Fabulosos Cadillacs. Mas De 300 Mil En #cdmx #makemusicgreatagain #music #fabulososcadillacs” শীর্ষক শিরোনামে প্রকাশিত ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওর সাথে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওতে ব্যবহৃত প্রথম ফুটেজটির দৃশ্যের হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

Video Comparison: Rumor Scanner

ভিডিওর শিরোনাম এবং বিস্তারিত বিবরণী থেকে জানা যায়, আলোচিত ভিডিওটি লস ফ্যাবুলোসোস ক্যাডিলাকস নামক ব্যান্ড সংগীত দলের তিন লক্ষ মানুষ নিয়ে আয়োজিত একটি কনসার্টের দৃশ্যের।

তবে এই ভিডিওর কোথাও “শেখ হাসিনার ক্ষমতা, কেঁড়ে নেবে জনতা। জেগেছে রে জেগেছে, তরুণ সমাজ জেগেছে” শীর্ষক স্লোগান শোনা যায়নি।

লস ফ্যাবুলোসোস ক্যাডিলাকস নামক ব্যান্ড সংগীত দলের বিষয়ে অনুসন্ধানে জানা যায়, এটি আর্জেন্টিনার একটি ব্যান্ড।

পরবর্তীতে উক্ত সূত্র ধরে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে মিউজিক বিষয়ক আন্তর্জাতিক প্রতিষ্ঠান বিলবোর্ড এর ওয়েবসাইটে ২০২৩ সালের ৪ জুনে “Los Fabulosos Cadillacs Draw 300,000 To Mexico’s Zócalo, Setting New Attendance Record” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদন থেকে জানা যায়, ২০২৩ সালের ৩ জুন মেক্সিকো সিটির জোকালোতে লস ফ্যাবুলোসোস ক্যাডিলাকস ব্যান্ড সংগীত দল বিনামূল্যে কনসার্ট করে। মেক্সিকোর স্থানীয় সরকারের তথ্যমতে এই কনসার্টে পূর্বের রেকর্ড অতিক্রম করে তিন লক্ষ মানুষ উপস্থিত হয়েছিল।

এছাড়া, ২০২৩ সালের ৩ জুন মেক্সিকো সিটির জোকালোতে লস ফ্যাবুলোসোস ক্যাডিলাকস ব্যান্ড সংগীতের কনসার্টের একাধিক ভিডিও (, ) ইন্টারনেটে খুঁজে পাওয়া যায়। ভিডিওগুলো স্থানের সাথে আলোচিত ভিডিওর মিল খুঁজে পাওয়া যায়।

ভিডিও যাচাই: ০২

ভিডিওটির কিছু কি-ফ্রেম রিভার্স ইমেজ সার্চ করে Unique Forces নামক ইউটিউব চ্যানেলে ২০২৩ সালের ৩০ জুলাই “Pakistan Zindabad, Khyber Pakhtunkhwa Police Zindabad, Elite Force Zindabad #newvideo” শীর্ষক শিরোনামে প্রকাশিত ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওর সাথে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওতে ব্যবহৃত দ্বিতীয় ফুটেজটির মিল খুঁজে পাওয়া যায়।

Video Comparison: Rumor Scanner

ভিডিওর শিরোনাম এবং বিস্তারিত বিবরণী থেকে জানা যায়, এটি পাকিস্তানের খাইবার পাখতুনখোয়ার পুলিশের “পাকিস্তান জিন্দাবাদ, খাইবার পাখতুনখোয়ার পুলিশ জিন্দাবাদ, এলিট ফোর্স জিন্দাবাদ” শীর্ষক স্লোগানের ভিডিও।

তবে এই ভিডিওরও কোথাও “শেখ হাসিনার ক্ষমতা, কেঁড়ে নেবে জনতা। জেগেছে রে জেগেছে, তরুণ সমাজ জেগেছে” শীর্ষক স্লোগান শোনা যায়নি।

অডিও যাচাই

একাধিক প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করেও “শেখ হাসিনার ক্ষমতা, কেঁড়ে নেবে জনতা। জেগেছে রে জেগেছে, তরুণ সমাজ জেগেছে” শীর্ষক স্লোগানের আসল অডিওটি খুঁজে না পাওয়া গেলেও প্রায় সমজাতীয় কিছু স্লোগানের অডিও (, , ) ইন্টারনেটে খুঁজে পাওয়া যায়।

অর্থাৎ, ভিন্ন প্রেক্ষাপটের দুইটি ভিডিওতে “শেখ হাসিনার ক্ষমতা, কেঁড়ে নেবে জনতা। জেগেছে রে জেগেছে, তরুণ সমাজ জেগেছে” শীর্ষক স্লোগানের অডিও যুক্ত করে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে।

মূলত, ২০২৩ সালের অক্টোবরে সরকার পতনের একদফা দাবিতে রাজপথে সরব ছিল বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি। এরই প্রেক্ষিতে সেসময় বিএনপির মিছিলের দৃশ্য দাবিতে টিকটকে একটি ভিডিও প্রচার করা হয়। যেখানে শেখ হাসিনার ক্ষমতা, কেঁড়ে নেবে জনতা। জেগেছে রে জেগেছে, তরুণ সমাজ জেগেছে” শীর্ষক স্লোগান দিতে শোনা যায়। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, আলোচিত ভিডিওটি এডিটেড। প্রকৃতপক্ষে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় ২০২৩ সালে জুনে মেক্সিকো সিটির জোকালোতে লস ফ্যাবুলোসোস ক্যাডিলাকস ব্যান্ড সংগীতের কনসার্টে দর্শক সমাগম ও একই বছরের জুলাই মাসে পাকিস্তানের খাইবার পাখতুনখোয়ার পুলিশের পাকিস্তান জিন্দাবাদ শীর্ষক স্লোগানের ভিডিওর সাথে শেখ হাসিনার ক্ষমতা, কেঁড়ে নেবে জনতা। জেগেছে রে জেগেছে, তরুণ সমাজ জেগেছে” শীর্ষক স্লোগানের অডিও যুক্ত করে আলোচিত ভিডিওটি প্রচার করা হয়েছে।

সুতরাং, বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এর মিছিলের দৃশ্য দাবিতে ইন্টারনেটে প্রচারিত এই ভিডিওটি এডিটেড বা সম্পাদিত।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img