শনিবার, জুলাই 13, 2024
spot_img

সমর্থককে সাকিবের চড় মারার ভিডিওটি ভোটের দিনের নয়

গত ০৭ জানুয়ারি বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। ভোটের এই দিন সামাজিক যোগাযোগ মাধ্যমে জাতীয় দলের ক্রিকেটার ও মাগুরা-১ আসনের আওয়ামী লীগের প্রার্থী সাকিব আল হাসানের একটি ভিডিও একাধিক গণমাধ্যমসহ ইন্টারনেটের বিভিন্ন মাধ্যমে প্রচার করা হচ্ছে।

উক্ত ভিডিওটি প্রচার করে দাবি করা হয়, ‘৭ জানুয়ারি নির্বাচনের দিন নিজ আসনের একটি কেন্দ্র পরিদর্শনে গিয়ে ভীড়ের মধ্যে পড়েন সাকিব। যেখানে তাকে ঘিরে ধরেন ভক্তরা। একপর্যায়ে উপস্থিত জনতার হুড়োহুড়িতে মেজাজ হারিয়ে একজনকে চড় মেরে বসেন তিনি।’

উক্ত দাবিতে গণমাধ্যমের প্রতিবেদন দেখুন নয়া দিগন্ত, আমাদের সময়.কম, প্রতিদিনের বাংলাদেশ (ফেসবুক), একাত্তর টিভি, ইত্তেফাক, যুগান্তর, সময়ের কণ্ঠস্বর, জুম বাংলা, খবরের কাগজ, প্রতিদিনের সংবাদ, ঢাকা প্রকাশ, ভোরের কাগজ, বাংলাদেশ প্রতিদিন, সময়ের আলো, বাংলাদেশ মোমেন্টস, বাংলা ইনসাইডার, আমার সংবাদ, বার্তা বাজার, সংবাদ প্রকাশ, একুশে সংবাদ, ঢাকা ট্রিবিউন (ফেসবুক), দীপ্ত টিভি (ফেসবুক), ফেস দ্যা পিপল (ফেসবুক), সমকাল, মানবজমিন, দেশ টিভি (ইউটিউব), ইনকিলাব, দৈনিক করতোয়া, আজকালের খবর, মাই টিভি (ফেসবুক), বার্তা২৪ (ইউটিউব), এসএ টিভি (ইউটিউব), সোনালী নিউজ, নয়া শতাব্দী, বাংলা আউটলুক, বাংলাদেশ টুডে, বিএনএনিউজ২৪, সময় জার্নাল, স্টার সংবাদ , মোহনা টিভি, দৈনিক শিক্ষা, এমটিনিউজ২৪, ডেল্টা টাইমস, প্রবাসীর দিগন্ত, বিডি২৪রিপোর্ট, ঢাকা রিপোর্ট২৪, বিবার্তা২৪, গ্লোবাল টিভি, তরঙ্গ নিউজ, নাগরিক টিভি (ইউটিউব), বায়ান্ন টিভি (ইউটিউব)।

এছাড়া এ বিষয়ে সংবাদ প্রকাশ করে পরবর্তীতে ডিলিট করেছে এনটিভি এবং বাংলাদেশ জার্নাল।

 সাকিবের চড়

একই দাবিতে ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদন দেখুন এই সময়, ওয়ানইন্ডিয়া বাংলা এবং হিন্দুস্তান টাইমস

গণমাধ্যমের ফেসবুক পেজসহ এ সংক্রান্ত অন্যান্য ফেসবুক পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

একই দাবিতে টিকটকের কিছু ভিডিও দেখুন এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

একই দাবিতে ইউটিউবের কিছু ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ভোটের দিন সমর্থককে সাকিবের চড় দাবিতে ভাইরাল ভিডিওটি ভোটের দিনের নয় বরং অন্তত গত ০৩ জানুয়ারি থেকে ভিডিওটি ইন্টারনেটে থাকার প্রমাণ পেয়েছে রিউমর স্ক্যানার।

অনুসন্ধানের শুরুতে খেলা ভিত্তিক অনলাইন সংবাদমাধ্যম ‘অলরাউন্ডার’ এর সাংবাদিক আসিফ আফনান পিয়ালের একটি পোস্ট নজরে আসে আমাদের৷ 

পিয়াল গতকাল সন্ধ্যায় দেওয়া পোস্টে (আর্কাইভ) জানান, সাকিবের ওই থাপ্পড়ের ঘটনা আরো সপ্তাহখানেক আগের, ফরিদপুরের।

Screenshot: Facebook 

আমরা পিয়ালের তথ্যের সূত্র ধরে অনুসন্ধান করতে গিয়ে একই দিন বেসরকারি টেলিভিশন চ্যানেল ‘চ্যানেল২৪’ এর ইউটিউব চ্যানেলে ‘সাকিবের থাপ্পড় কান্ডের নেপথ্য সত্য’ শিরোনামে প্রকাশিত একটি ভিডিও প্রতিবেদন খুঁজে পাই।  

ভিডিওতে চ্যানেল২৪ এর ক্রীড়া সাংবাদিক আরিফুল ইসলামকে এ বিষয়ে এমন দুইজন সংবাদকর্মীর সাক্ষাৎকার নিতে দেখা যায় যারা কিনা গত ০২ জানুয়ারি প্রধানমন্ত্রীর ফরিদপুরের জনসভায় উপস্থিত ছিল বলে দাবি করেছেন। সাকিব ওই জনসভায় গিয়েছিলেন। 

ওই দুই সংবাদকর্মীর একজন ক্রীড়া বিষয়ক অনলাইন সংবাদমাধ্যম ক্রিকফ্রেন্জির পারভেজ আল হাসান। পারভেজ বলছিলেন, এই ভিডিওটি আমি বেশ কয়েকদিন আগে, গতকাল বা তার আগের দিন আমার সহকর্মীদের দেখিয়েছি। সত্য হচ্ছে, এটা আজকের ঘটনা না। 

পারভেজ জানাচ্ছিলেন, ঘটনাটি গত ০২ জানুয়ারি ফরিদপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনসভা থেকে ফেরার পথের ঘটনা এটি।  

আমরা পর্যবেক্ষণ করে দেখেছি, দাবিকৃত ভিডিওতে সাকিবের পরিহিত পোশাকের সাথে ০২ জানুয়ারি সাকিবের পরিহিত পোশাকেরও মিল রয়েছে।  

Image Comparison: Rumor Scanner.

বিষয়টি অধিকতর নিশ্চিতের জন্য আমরা পারভেজ আল হাসানের সাথে যোগাযোগ করেছিলাম। পারভেজ আমাদের বলেছেন, ‘গত ০৩ জানুয়ারি, বুধবার ভিডিওটা আমার সাথে মেসেঞ্জারে শেয়ার হয়েছে। পরবর্তীতে গতকাল (০৬ জানুয়ারি) আমি আমার সহকর্মীদের সাথে শেয়ার করেছি এবং গতকালই সহকর্মীদের একজন ফান করে তার একটা পেইজে আপলোড করেছে।’


বক্তব্যের পাশাপাশি গত ০৩ জানুয়ারি তার ইনবক্সে পাওয়া একই ভিডিওর স্ক্রিনশট রিউমর স্ক্যানারের সাথে শেয়ার করেন পারভেজ, যাতে দেখা যাচ্ছে, এটি গত ০৩ জানুয়ারি বুধবার সন্ধ্যায় ফরোয়ার্ড করা হয়েছে। মেসেজটিতে Forwarded many times লেখা দেখা যাচ্ছে, যা থেকে প্রতীয়মান হয় সেসময় এটি মেসেঞ্জারে একাধিকবার ফরোয়ার্ড হয়েছে।

Image Comparison: Rumor Scanner.

পারভেজের তথ্যের সূত্র ধরে গত (৬ জানুয়ারি) দুপুর ১২টা ২৩ মিনিটে ‘Rumky the biggest আইলস্যা’ নামের একটি ফেসবুক পেজে সাকিবের একই ভিডিও (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়। 

Screenshot: Facebook

অর্থাৎ, সমর্থককে সাকিবের চড় দাবিতে ভাইরাল ভিডিওটি ভোটের দিনের নয়।

মূলত, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মাগুরা-১ আসন থেকে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে নির্বাচনে দাঁড়ান জাতীয় ক্রিকেট দলের অলরাউন্ডার সাকিব আল হাসান। নির্বাচনের দিন অর্থাৎ ০৭ জানুয়ারি ইন্টারনেটে একটি ভিডিও প্রচার করে দাবি করা হয়, ‘নির্বাচনের দিন ভীড়ের মধ্যে মেজাজ হারিয়ে একজনকে চড় মারেন সাকিব।’ উক্ত দাবির বিপরীতে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, ভিডিওটি নির্বাচনের দিনের নয়। গত ০৩ জানুয়ারি ভিডিওটি ফেসবুকে শেয়ার হওয়ার প্রমাণ পেয়েছে রিউমর স্ক্যানার টিম। তাছাড়া, একাধিক সংবাদকর্মী ভিডিওটিকে গত ০২ জানুয়ারি ফরিদপুরের ঘটনা বলে জানিয়েছেন এবং ০২ জানুয়ারির সাকিবের পরিহিত পোশাকের সাথেও উক্ত ভিডিওর মিল পাওয়া গেছে।

সুতরাং, পুরোনো একটি ভিডিওকে ভোটের দিন সমর্থককে সাকিবের চড়ের ভিডিও দাবিতে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img