মুস্তাফিজুর রহমান জুয়ার অ্যাপের প্রচারণা করেননি 

সম্প্রতি বাংলাদেশি ক্রিকেটার মুস্তাফিজুর রহমান ইলন বেট নামক জুয়া বিষয়ক অ্যাপের প্রচারণা করেছেন দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

মুস্তাফিজুর রহমানের

ফেসবুকে প্রচারিত ভিডিওটি দেখুন এখনে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ক্রিকেটার মুস্তাফিজুর রহমান ইলন বেট নামক জুয়া বিষয়ক অ্যাপের প্রচারণা করেননি বরং মুস্তাফিজের ফেসবুক অ্যাকাউন্ট থেকে ছবি এবং ভিডিও সংগ্রহ করে ডিজিটাল পদ্ধতির সাহায্যে সম্পাদনার মাধ্যমে বিজ্ঞাপনটি তৈরি করা হয়েছে।

ভিডিও যাচাই

বিজ্ঞাপনের দেখানো ভিডিওটির বিষয়ে অনুসন্ধানে মুস্তাফিজের অফিশিয়াল ফেসবুক পেজে ২০২১ সালের ২৬ আগস্ট প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওর সাথে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওর দৃশ্যের মিল খুঁজে পাওয়া যায়।

Video Comparison: Rumor Scanner

ভিডিও থেকে জানা যায়, মুস্তাফিজুর রহমান করোনাকালীন সময়ে কফি খাচ্ছিলেন এবং নিজের বোলিং এর হাইলাইটস দেখছিলেন।

ভিডিওতে মুস্তাফিজের ফোনের ডিসপ্লেতে ইলন বেট অ্যাপের কোনো দৃশ্য দেখা যায়নি।

ছবি যাচাই

বিজ্ঞাপনের দেখানো ছবিটির বিষয়ে অনুসন্ধানে মুস্তাফিজের অফিশিয়াল ফেসবুক পেজে ২০২২ সালের ১ অক্টোবর প্রকাশিত একটি ছবি খুঁজে পাওয়া যায়।

Video Comparison: Rumor Scanner

উক্ত ভিডিওর সাথে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওর দৃশ্যের মিল খুঁজে পাওয়া যায়। তবে ছবিতে ইলন বেট অ্যাপের কোনো দৃশ্য দেখা যায়নি এবং তার ফোনের ডিসপ্লেটি বন্ধ ছিলো।

এছাড়া, দেশিয় এবং আন্তর্জাতিক গণমাধ্যমে বেট নামক জুয়া বিষয়ক অ্যাপের সাথে মুস্তাফিজুর রহমানের সম্পৃক্ত থাকার ব্যাপারে কোনো তথ্য অনুসন্ধানে খুঁজে পাওয়া যায়নি।

মূলত, বাংলাদেশি ক্রিকেটার মুস্তাফিজুর রহমান ইলন বেট নামক জুয়া বিষয়ক অ্যাপের প্রচারণা করেছেন দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ভিডিওটি মুস্তাফিজের ফেসবুক অ্যাকাউন্টে বিভিন্ন সময়ে প্রকাশ করা ছবি এবং ভিডিও সংগ্রহ করে ডিজিটাল পদ্ধতির সাহায্যে সম্পাদনার তৈরি করা হয়েছে। প্রকৃতপক্ষে, মুস্তাফিজুর রহমানের সাথে ইলন বেট নামক জুয়া বিষয়ক অ্যাপের কোনো সম্পৃক্ততা খুঁজে পাওয়া যায়নি।

সুতরাং, ক্রিকেটার মুস্তাফিজুর রহমানের ইলন বেট নামক জুয়া বিষয়ক অ্যাপের প্রচারণা চালানোর দাবিটি মিথ্যা এবং একই দাবিতে ইন্টারনেটে প্রচারিত ভিডিওটি সম্পাদিত।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img