শুক্রবার, জুলাই 26, 2024
spot_img

নৌকা প্রতীকে সিল মারা ব্যালটের ভাইরাল এই ভিডিওটি ঢাকা-১৯ আসনের নয়

গত ০৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১৯ আসনের একটি ভোট কেন্দ্রে নৌকা প্রতীকে সিল মারা ব্যালটের দৃশ্য দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে।

নৌকা প্রতীকে সিল মারা

ফেসবুকে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)।

এই প্রতিবেদন প্রকাশ অবধি ভিডিওটি প্রায় ১ লক্ষ ১৭ হাজারবার দেখা হয়েছে। শেয়ার করা হয়েছে প্রায় ৩ হাজার ৫ শত বার। এছাড়া ভিডিওতে প্রায় ৩ হাজার ৩ শত পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ভোট কেন্দ্রে নৌকা প্রতীকে সিল মারা ব্যালটের ভিডিওটি ঢাকা-১৯ আসনের নয় বরং ভিডিওটি কুমিল্লা-৭ (চান্দিনা) আসনে নৌকা প্রতীকে সিল মারা ব্যালটের।

ভিডিওটির সত্যতা জানতে ভিডিওটির কিছু কি-ফ্রেম রিভার্স ইমেজ সার্চ করে অনলাইন পোর্টাল ঢাকা পোস্ট’র ওয়েবসাইটে গত ৭ জানুয়ারি “আগে থেকে নৌকায় সিল মেরে রাখা অর্ধশতাধিক ব্যালট বাতিল” প্রকাশিত একটি প্রকাশিত সংবাদ প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদনে সাথে সংযুক্ত ছবির সাথে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওর দৃশ্যের মিল খুঁজে পাওয়া যায়।

Video Comparison: Rumor Scanner

প্রতিবেদন থেকে জানা যায়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কুমিল্লা-৭ (চান্দিনা) আসনে ভোট শুরু হওয়ার আগে থেকে সিল মেরে রাখা ৫৩টি ব্যালট পেপার বাতিল করেছে প্রশাসন।

এছাড়া, জাতীয় দৈনিক দ্য বিজনেস স্টান্ডার্ড এ গত ৭ জানুয়ারি “কুমিল্লার একাধিক কেন্দ্রে নৌকা প্রতীকের সিল মারা ব্যালট জব্দ, পরে বাতিল” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদন থেকে জানা যায়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কুমিল্লা-৭ আসনের চান্দিনা উপজেলায় তিনটি ভোটকেন্দ্রে আগে থেকে নৌকায় সিল মারা ব্যালট জব্দ করা হয়। গত ৭ জানুয়ারি ভোটের দিন উপজেলার দোল্লাই নবাবপুর উচ্চ বিদ্যালয়, মহিচাইল উচ্চ বিদ্যালয় এবং নাওতলা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্র থেকে এসব ব্যালট জব্দ করা হয়।

এছাড়া আসন দুইটির প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের প্রতীক যাচাই করে ভাইরাল ভিডিওর ব্যালটে থাকা প্রতীকের সাথে কুমিল্লা-৭ আসনের প্রার্থীদের প্রতীকের হুবহু মিল এবং ঢাকা-১৯ আসনের প্রার্থীদের প্রতীকের অমিল খুঁজে পাওয়া যায়। যেমন- ভাইরাল হওয়া ভিডিওর ব্যালটে গাছমা ও ডাব প্রতীকের ছবি দেখা গেলেও ঢাকা-১৯ আসনের প্রার্থীদের এই প্রতীকগুলো ছিল না।

Comparison by Rumor Scanner
Comparison by Rumor Scanner

মূলত, গত ৭ জানুয়ারি সারাদেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। ভোট চলাকালে কয়েকটি আসনের বেশকয়েকটি কেন্দ্রে প্রকাশ্যে ব্যালটে নৌকা প্রতীকে সিল মারার অভিযোগ উঠে এবং নৌকায় সিল মারার ঘটনায় কয়েকটি ভিডিও ইন্টারনেটে ভাইরাল হয়। গণমাধ্যম সূত্রে কুমিল্লা-৭ (চান্দিনা) আসনের অন্তত তিনটি কেন্দ্রে নৌকার সিল মারা ব্যালটের অভিযোগের বিষয়ে সত্যতা পাওয়া যায় এবং উক্ত ব্যালটগুলো বাতিল হওয়া কথা জানানো হয়। তবে কুমিল্লা-৭ আসনের একটি কেন্দ্রের নৌকায় সিল মারা ব্যালটের একটি ভিডিও ঢাকা-১৯ আসনের ভোট জালিয়াতির ভিডিও দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়।

প্রসঙ্গত, ৭ জানুয়ারি দুপুরে ভোট চলাকালে কেন্দ্র দখল, জাল ভোট দেওয়া, এজেন্টদের জোরপূর্বক কেন্দ্র থেকে বের করে দেওয়াসহ বিভিন্ন অনিয়মের অভিযোগে ভোট বর্জনের ঘোষণা দেন কুমিল্লা- ৭ (চান্দিনা) আসনের স্বতন্ত্র প্রার্থী ঈগল প্রতীকের মুনতাকিম আশরাফ টিটু।

সুতরাং, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কুমিল্লা-৭ (চান্দিনা) আসনে ভোট কেন্দ্রে নৌকায় সিল মারা ব্যালটের ভিডিও ঢাকা-১৯ আসনের দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়েছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img