শনিবার, জুলাই 20, 2024
spot_img

ভারতের ভিডিওকে ঢাবি শিক্ষার্থীর রং উৎসবের ভিডিও দাবিতে প্রচার 

গত ২৮ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের আয়োজনে রং উৎসবে অংশ নেয় শিক্ষার্থীরা। এরই মধ্যে গত ৩০ মার্চ ঝরা পাতা নামে একটি ফেসবুক অ্যাকাউন্ট থেকে “রমজানে রং উৎসবে ঢাবি শিক্ষার্থী” শীর্ষক শিরোনামে একটি ভিডিও প্রচার করা হয়েছে। 

রং উৎসবের

ফেসবুকে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)। 

এই প্রতিবেদন প্রকাশ হওয়া অবধি উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত ভিডিওটি দেখা হয়েছে প্রায় ২ লাখ ৭৫ হাজার বার।  ভিডিওটিতে প্রায় ২ হাজার ৯০০ টি পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, রমজানে রং উৎসবে ঢাবির শিক্ষার্থীর অংশগ্রহণের দাবিতে ভাইরাল ভিডিওটি বাংলাদেশের নয় বরং ভারতের হায়দারাবাদের হোলি উৎসবের ভিডিওকে বাংলাদেশের দাবিতে প্রচার করা হয়েছে।  

আলোচিত ভিডিওটি নিয়ে অনুসন্ধানে ‘gana kantu’ নামক একটি ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে গত ২৯ মার্চ “with twinklekapoordoll Instagram celebrity (5.2M followers) at holi celebration 2024” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়। এই ভিডিওটির সাথে আলোচিত ভিডিওটির মিল (যদিও মিরর করা) খুঁজে পাওয়া যায়। 

Video Comparison : Rumor Scanner 

উক্ত ব্যাক্তির অ্যাকাউন্ট পর্যবেক্ষণে রং উৎসবের আরও একাধিক ভিডিও (, , ) খুঁজে পাওয়া যায়। এ থেকে প্রতীয়মান হয় যে, আলোচিত ভিডিওটিও একই উৎসবের। 

পরবর্তীতে উক্ত ব্যাক্তির ফেসবুক অ্যাকাউন্টেও একই উৎসবের পোস্ট (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়। জানা যায়, তিনি ভারতের বিজায়ওয়াড়া শহরের বাসিন্দা। 

আলোচিত ভিডিওটির বিষয়ে আরও অনুসন্ধানে Twinkle kapor এর ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে গত ৩১ মার্চ একই উৎসবের একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। উক্ত ভিডিওতেও আমরা আলোচিত ভিডিওর দৃশ্যের উপস্থিতি দেখতে পাই। 

আয়োজক সূত্রে জানা যাচ্ছে, হায়দারাবাদের এই হোলি উৎসব আয়োজিত হয় গত ২৪ ও ২৫ মার্চ। 

মূলত, গত ২৪ ও ২৫ মার্চ ভারতের হায়দারাবাদে হোলি উৎসবের একটি ভিডিও গত ২৯ মার্চ ভারতের এক তরুণ তার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে পোস্ট করেন। উক্ত ভিডিওটিকে বাংলাদেশের ঢাকা বিশ্ববিদ্যালয়ের রং উৎসবের ভিডিও দাবিতে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে।

সুতরাং, রমজানে রং উৎসবে ঢাবি শিক্ষার্থীদের মেতে উঠার দাবিতে ইন্টারনেটে ভারতের একটি ভিডিও প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img