শনিবার, জুলাই 20, 2024
spot_img

বাংলাদেশের প্রধানমন্ত্রীকে জাতিসংঘ মহাসচিবের পাঠানো চিঠিটি আসল

সম্প্রতি একাধিক গণমাধ্যমে পুনরায় প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস অভিনন্দন জানিয়ে চিঠি পাঠিয়েছেন দাবিতে সংবাদ প্রচার করা হয়েছে। আবার কতিপয় ফেসবুক ব্যবহারকারী ও রাজনৈতিক ব্যক্তিত্ব এই চিঠি ভুয়া দাবি করেছেন। ফলে চিঠিটি আসল নাকি নকল এ নিয়ে জনমনে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে।

জাতিসংঘ

চিঠিটি নকল দাবি করে ফেসবুকে প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

একই দাবিতে ইউটিউবে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

গত ২১ জানুয়ারি রোববার নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না ‘সরকার জাতিসংঘ মহাসচিবের চিঠি নিয়ে জালিয়াতি করেছে’ দাবি করে বক্তব্য দিয়েছেন। গণমাধ্যমে প্রচারিত এ সংক্রান্ত একটি প্রতিবেদন দেখুন এখানে (আর্কাইভ), বক্তব্যের ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

একই দাবিতে টিকটকে প্রচারিত কিছু ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, পুনরায় প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়ে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস স্বাক্ষরিত ইন্টারনেটে প্রচারিত চিঠিটি আসল।

অনুসন্ধানের শুরুতে সদ্য দায়িত্বপ্রাপ্ত তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাতের এক্স আইডিতে গত ২০ জানুয়ারি প্রচারিত এক পোস্টে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পাঠানো চিঠির ছবি খুঁজে পাই। উক্ত পোস্টে আরাফাত জানান চিঠিটি বাংলাদেশ সময় ১৯ জানুয়ারি পাঠানো হয়েছে। 

পরবর্তীতে আলোচ্য চিঠির সত্যতা যাচাইয়ে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিকের সাথে ই-মেইলে যোগাযোগ করি আমরা। চিঠিটি আসল নিশ্চিত করে স্টিফেন ডুজারিক আমাদের জানান, “হ্যাঁ, এমন একটি চিঠি পাঠানো হয়েছে বলে আমি নিশ্চিত করতে পারি। এটা উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে, নির্বাচনের পর মহাসচিব সাধারণত সরকারের প্রধান এবং রাষ্ট্রপ্রধানদের কাছে এই ধরনের চিঠি পাঠানোর প্রথা অনুসরণ করেন।”

মূলত, টানা চতুর্থবারের মত সরকার গঠন করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন বিষয়ে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস স্বাক্ষরিত একটি চিঠি ইন্টারনেটে ভাইরাল হয়েছে এবং অনেকেই চিঠিটি ভুয়া দাবি করে ইন্টারনেটে প্রচার করেছেন। এমনকি একজন রাজনৈতিক ব্যক্তিত্ব এই চিঠিটি ভুয়া যাবি করে বক্তব্য দিয়েছেন। তবে, জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক চিঠিটি আসল বলে রিউমর স্ক্যানারকে নিশ্চিত করেছেন।

সুতরাং, পুনরায় প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়ে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস স্বাক্ষরিত ইন্টারনেটে প্রচারিত চিঠিটি ভুয়া দাবি করে ফেসবুকে প্রচারিত পোস্টগুলো মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img