শনিবার, মে 18, 2024
spot_img

ছবিগুলো সূর্যের সবচেয়ে কাছের এবং স্বচ্ছ ছবি নয়

সম্প্রতি, “এযাবতকালের সূর্যের সবচেয়ে স্বচ্ছ এবং কাছের ছবি” শীর্ষক শিরোনামে সূর্যের বেশ কয়েকটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। 

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আলোচিত ছবিগুলো সূর্যের সবচেয়ে কাছের স্বচ্ছ ছবি নয় বরং ছবিগুলো রবার্ট আরনল্ড নামের একজন অ্যাস্ট্রোফটোগ্রাফারের টেলিস্কোপের সাহায্যে তোলা ছবি।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে, ফ্রি-এস্ট্রোনমি ফোরাম Cloudynight.com থেকে ২০১০ সালের ১৩ মার্চে রবার্ট আরনল্ড-এর  1054 and a bright prominence 13th March শিরোনামে সূর্যের ছবি খুঁজে পাওয়া যায়। উক্ত ছবিগুলর সাথে আলোচিত ছবিগুলোর সাথে হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

Screenshot Cloudynight.com

ফোরামটি সম্পর্কে জানা যায় যে, এটা মূলত টেলিস্কোপ রিভিউ ফোরাম এবং মহাকাশ বিষয়ে কৌতুহলীরা মহাকাশ সম্বন্ধীয় বিষয় নিয়ে আলোচনা করে থাকেন।

Screenshot Cloudynight.com

রবার্ট আরনল্ডের ক্যাপশন অনুসন্ধানের মাধ্যমে জানা যায় ব্রাইট প্রমিনেন্স হলো সূর্যের উজ্জ্বলতম অংশের আধিপত্য। সূর্যপৃষ্ঠ থেকে নানা ধরণের অগ্ন্যুৎপাত ও শক্তি অহরহ নির্গত হয়। এর মধ্যে রয়েছে অতি বেগুনি রশ্মি ফ্লেয়ার (Flares), প্রমিনেন্স (Prominence), সানস্পট (Sunspots) এবং করোনাল মাস ইজেকশন (Coronal Mass Ejections) বা সিএমই (CME)। রবার্ট আরনল্ডের তোলা সোলার প্রমিন্যন্সের সময়কালে অর্থাৎ ২০১০ সালের ৩০ মার্চ সূর্যের সম্ভাব্য সৌর ঝড়ের ছবি প্রথম প্রকাশ করে নাসা।

Screenshot NASA website

পরবর্তীতে, National Science Foundation তাদের অফিশিয়াল টুইটার একাউন্টে ২০২০ সালের ৩০ জানুয়ারি ‘’Inouye Solar Telescope দিয়ে তোলা সূর্যের অবিশ্বাস্য কাছের একটি ছবি (অনুবাদিত)” শিরোনামে একটি ছবি প্রকাশ করে।

পাশাপাশি, ২০২০ সালের ১৬ জুলাই নাসা তাদের অফিশিয়াল ওয়েবসাইটে ESA/NASA’s Solar Orbiter Returns First Data, Snaps Closest Pictures of the Sun শিরোনামে সূর্যের সবচেয়ে কাছের ছবি প্রকাশ করে। ইউরোপিয়ান স্পেস এজেন্সি (ESA) এবং নাসা যৌথ ভাবে সূর্য পরিভ্রমণকারী স্পেস পাঠায় ২০২০ সালের সালের ৯ ফেব্রুয়ারি। সৌরযানটি একই বছরের ৩০ মে সূর্যের ছবি তুলতে সক্ষম হয়। সৌরযানটির পাঠানো ছবি সম্পর্কে নাসার গড্ডার্ড স্পেস ফ্লাইট সেন্টার, গ্রিনবেল্ট মেরিল্যান্ড-এর প্রজেক্ট সাইন্টিস্ট হলি গিলবার্ট বলেন, এই অবিশ্বাস্য ছবিগুলোই এখন পর্যন্ত সূর্যের সবচেয়ে কাছের ছবি। 

এছাড়াও, নাসার প্রদত্ত তথ্যের ভিত্তিতে ২০২০ সালের ১৬ জুলাই  বিবিসি-তে প্রকাশিত Solar Orbiter: Closest ever pictures taken of the Sun শিরোনামে একটি প্রতিবেদন পাওয়া যায়। প্রতিবেদন থেকে জানা যায়, নাসার প্রকাশিত সূর্যের নতুন ছবিটি সূর্যের উপরিভাগের ৭৭ মিলিয়ন কিলোমিটার দূর থেকে তোলা হয়েছে এবং প্রতিবেদন অনুযায়ী এটাই ক্যামেরায় তোলা সূর্যের সবচেয়ে কাছের ছবি। 

মূলত, আলোচিত ছবিগুলো রবার্ট আরনল্ড নামে একজন মহাকাশপ্রেমীর টেলিস্কোপ দিয়ে তোলা ছবি। তবে এটি এ যাবত কালের সূর্যের সবচেয়ে স্বচ্ছ এবং কাছের ছবি নয়। টেলিস্কোপের সাহায্যে সূর্যের সবচেয়ে কাছের ছবি National Science Foundation ২০২০ সালের ৩০ জানুয়ারি প্রকাশ করে। অন্যদিকে সৌরযান পাঠিয়ে সূর্যের সবচেয়ে কাছের ছবি নাসা ২০২০ সালের ১৬ জুলাই প্রকাশ করে।

সূতরাং, এখন পর্যন্ত সূর্যের সবচেয়ে স্বচ্ছ এবং কাছের ছবি দাবি কারা ছবিগুলো, সূর্যের সবচেয়ে কাছের ছবি নয়;যা সম্পূর্ন মিথ্যা।

তথ্যসূত্র

NASA: ESA/NASA’s Solar Orbiter Returns First Data, Snaps Closest Pictures of the Sun

BBC: Solar Orbiter: Closest ever pictures taken of the Sun – BBC News

National Science Foundation:https://twitter.com/NSF/status/1222609934698893312

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img