মঙ্গলবার, জুলাই 23, 2024
spot_img

মাহিয়া মাহি ও রকিবের সাথে এই ছবিতে মুরাদ হাসান ছিলেন না 

সম্প্রতি, “মাহিকে মুরাদের হাতে তোলে দিলেন রাকিব” শীর্ষক ক্যাপশনে চিত্রনায়িকা মাহিয়া মাহি এবং তার স্বামী কামরুজ্জামান সরকার রকিবের (সদ্য বিচ্ছেদের ঘোষণা দিয়েছেন মাহি) সাথে ডা. মুরাদ হাসানের একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। 

মাহিয়া মাহি

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক 

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, চিত্রনায়িকা মাহিয়া মাহি এবং কামরুজ্জামান সরকার রকিবের সাথে ডা. মুরাদ হাসানের এই ছবিটি বাস্তব নয় বরং ২০২২ সালে রাজশাহীর মেয়র খায়রুজ্জামান লিটনের সাথে তোলা একটি ছবিকে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনা করে লিটনের চেহারায় মুরাদের চেহারা বসানো হয়েছে। 

অনুসন্ধানের শুরুতে রিভার্স ইমেজ সার্চ করে মাহিয়া মাহির ফেসবুক অ্যাকাউন্টে ২০২২ সালের ৩০ ডিসেম্বর দুইটি ছবি সম্বলিত একটি পোস্ট (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়।

উক্ত পোস্টের একটি ছবির সাথে আলোচিত ছবিটির ব্যাকগ্রাউন্ড, মাহিয়া মাহি এবং কামরুজ্জামান সরকার রকিবের পোশাকের মিল পাওয়া যায়। 

Image Comparison: Rumor Scanner

পোস্টের ক্যাপশন থেকে জানা যায়, সেসময় রাজশাহীর মেয়র খায়রুজ্জামানের সাথে সৌজন্য সাক্ষাৎ করতে যান মাহিয়া মাহি।  

এছাড়া, অনলাইন সংবাদমাধ্যম বিডিলাইভ২৪ এর ওয়েবসাইটে ২০২২ সালের ৩১ ডিসেম্বর “অভিনেত্রী থেকে সভানেত্রী মাহি!” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন পাওয়া যায়। উক্ত প্রতিবেদনেও একই ছবি রয়েছে। 

প্রতিবেদন থেকে জানা যায়, ‘চাঁপাইনবাবগঞ্জ- ২’ আসনের উপ-নির্বাচনে প্রার্থী হতে দেখা করেছেন আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতাদের সাথে। ৩০ ডিসেম্বর রাজশাহীর মেয়র খায়রুজ্জামান লিটনের সাথে দেখা করেন তিনি।

অর্থাৎ, রাজশাহীর মেয়র খায়রুজ্জামান লিটনের সাথে তোলা ছবিকে এডিট করে মেয়র লিটনের চেহারায় ডা. মুরাদ হাসানের চেহারা বসানো হয়েছে। 

মূলত, গত ১৬ ফেব্রুয়ারি মধ্যরাতে এক ভিডিও বার্তায় চিত্রনায়িকা মাহিয়া মাহি রাজনীতিবিদ ও ব্যবসায়ী কামরুজ্জামান সরকার রকিবের সঙ্গে বৈবাহিত সম্পর্কের ইতি টানার আভাস দেন। এরই মধ্যে “মাহিকে মুরাদের হাতে তোলে দিলেন রাকিব” শীর্ষক ক্যাপশনে মাহি এবং রকিবের সাথে ডা. মুরাদ হাসানের একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আলোচিত ছবিটিতে মুরাদ ছিলেন না। ২০২২ সালে রাজশাহীর মেয়র খায়রুজ্জামান লিটনের সাথে সৌজন্য সাক্ষাৎ করতে গিয়ে মাহি ও রকিব লিটনের সাথে একটি ছবি তোলেন। সেই ছবিকে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনা করে লিটনের চেহারায় ডা. মুরাদ হাসানের চেহারা বসিয়ে আলোচিত দাবিটি প্রচার করা হচ্ছে। 

সুতরাং, “মাহিকে মুরাদের হাতে তোলে দিলেন রাকিব”- শীর্ষক দাবিতে প্রচারিত ছবিটি এডিটেড বা বিকৃত। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img