রবিবার, জুলাই 21, 2024
spot_img

এই ছবিটি বাবরি মসজিদের নয়

গত ২২ জানুয়ারি অযোধ্যার রামমন্দির উদ্বোধন করা হয়। এর আগে ১৯৯২ সালের ৬ ডিসেম্বর পর্যন্ত একই স্থানেই দাঁড়িয়ে ছিল বাবরি মসজিদ। এই ঘটনার প্রেক্ষিতে সম্প্রতি একটি মসজিদের ছবি ইন্টারনেটে প্রচার করে দাবি করা হচ্ছে, এটি বাবরি মসজিদের ছবি।

বাবরি মসজিদের

উক্ত দাবিতে প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায় ইন্টারনেটে প্রচারিত ছবিটি বাবরি মসজিদের নয় বরং ভারতের হরিয়ানা রাজ্যের অন্তর্গত পানিপথ জেলার কাবুলীবাগ মসজিদের ছবিকে উক্ত দাবিতে প্রচার করা হয়েছে।

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে আলোচিত ছবিটিকে ভ্রমণ বিষয়ক সরকারি ওয়েবসাইট Hariyana Tourism এর “Kabuli Bagh Mosque, Panipat” শীর্ষক শিরোনামের একটি নিবন্ধে খুঁজে পাওয়া যায়।

Source: Hariyana Tourism

উক্ত নিবন্ধে প্রাপ্ত তথ্য অনুসারে, এটি পানিপথে অবস্থিত কাবুলীবাগ মসজিদের ছবি।

উক্ত নিবন্ধ থেকে আরও জানা যায়, ১৫২৬ খ্রিষ্টাব্দে পানিপথের প্রথম যুদ্ধে সুলতান ইব্রাহিম লোদির বিপক্ষে জয়লাভ করে সম্রাট বাবর পানিপথে কাবুলীবাগ নামের এই মসজিদটি নির্মাণ করেন।

পরবর্তীতে, ভ্রমণবিষয়ক ওয়েবসাইট Travel Setu এর “Kabuli Bagh Mosque, Panipat, Haryana, India: A Historical Tourist Attraction” শীর্ষক শিরোনামের একটি নিবন্ধে আলোচিত ছবিটি খুঁজে পাওয়া যায়।

Source: Travel Setu

উক্ত নিবন্ধ থেকেও একই তথ্য মিলেছে। 

মূলত, ১৫২৬ খ্রিষ্টাব্দে পানিপথের প্রথম যুদ্ধে সুলতান ইব্রাহিম লোদির বিপক্ষে জয়লাভ করে সম্রাট বাবর পানিপথে কাবুলীবাগ নামের একটি মসজিদ নির্মাণ করেন। উক্ত মসজিদের ছবিকেই সম্প্রতি ভারতের বহুল আলোচিত বাবরি মসজিদের ছবি দাবিতে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, পূর্বে বাবরি মসজিদের প্রাঙ্গণে নামাজ আদায়ের ছবি দাবিতে মিথ্যা তথ্য প্রচার করা হলে সে বিষয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার টিম।

সুতরাং, মসজিদের একটি ছবিকে বাবরি মসজিদের ছবি দাবিতে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img