সোমবার, জুলাই 22, 2024
spot_img

এটি বাবরি মসজিদ প্রাঙ্গনে নামাজ আদায়ের দৃশ্য নয়  

সম্প্রতি, ভারতের অযোধ্যার বাবরি মসজিদের সামনে মুসুল্লিদের নামাজ আদায়ের দৃশ্য দাবিতে একটি ছবি ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। 

বাবরি মসজিদ

উক্ত ছবিযুক্ত ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

একই ছবি ব্যবহার করে গণমাধ্যমের প্রতিবেদন দেখুন ইত্তেফাক (ইউটিউব)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, মুসুল্লিদের নামাজ আদায়ের দৃশ্যের প্রচারিত ছবিটি বাবরি মসজিদ এলাকার নয় বরং এটি ২০০৮ সালে নয়াদিল্লির একটি মসজিদ প্রাঙ্গণে মুসুল্লিদের ঈদুল আযহার নামাজ আদায়ের দৃশ্য। 

এ বিষয়ে অনুসন্ধানে আন্তজার্তিক গণমাধ্যম AP এর ওয়েবসাইটে মূল ছবিটি খুঁজে পাওয়া যায়। 

Screenshot: AP

ছবিটির ক্যাপশন থেকে জানা যায়, ২০০৮ সালের ৯ ডিসেম্বর ফটোগ্রাফার গুরিন্দর ওসান ছবিটি তুলেছিলেন। সেসময় ভারতের নয়াদিল্লির ফিরোজ শাহ কোটলা মসজিদে ঈদুল আযহার নামাজ আদায়ের দৃশ্য এটি।

মূলত, গত ২২ জানুয়ারি অযোধ্যার রামমন্দিরে প্রাণপ্রতিষ্ঠা হল রামলালার। ১৯৯২ সালের ৬ ডিসেম্বর পর্যন্ত এই স্থানেই দাঁড়িয়ে ছিল বাবরি মসজিদ। ২০১৯ সালে সুপ্রিম রায়ের পর শুরু হয়েছিল রামমন্দির নির্মাণের কাজ। এর প্রেক্ষিতে বাবরি মসজিদ প্রাঙ্গনে মুসুল্লিদের নামাজ আদায়ের দৃশ্য দাবিতে একটি ছবি ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আলোচিত ছবিটি বাবরি মসজিদ প্রাঙ্গণে মুসুল্লিদের নামাজ আদায়ের দৃশ্যের নয়। প্রকৃতপক্ষে, ছবিটি নয়াদিল্লির ফিরোজ শাহ কোটলা এলাকায় অবস্থিত একটি মসজিদ প্রাঙ্গণে মুসুল্লিদের ঈদুল আযহার নামাজ পড়ার দৃশ্যের যা ২০০৮ সালে ধারণ করা হয়েছিল।

সুতরাং, ভারতের ভিন্ন স্থানের পুরোনো ছবিকে বাবরি মসজিদ প্রাঙ্গণে মুসুল্লিদের নামাজ পড়ার দৃশ্য দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img