সৌদি আরবে ৩ লক্ষ ৪৭ হাজার মানুষের ইসলাম ধর্ম গ্রহণ সংক্রান্ত খবর এডিট করে হিন্দু ধর্ম দাবিতে প্রচার

সম্প্রতি, “৩ লক্ষ ৪৭ হাজার মানুষের হিন্দু ধর্ম গ্রহণ সৌদি আরবে” শীর্ষক শিরোনামে একটি পত্রিকার প্রিন্ট ভার্সনের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে। 

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সৌদি আরবে ৩ লক্ষ ৪৭ হাজার মানুষের হিন্দু ধর্ম গ্রহনের দাবিতে প্রচারিত তথ্যটি সঠিক নয় বরং কলকাতা থেকে প্রকাশিত পুবের কলম নামক একটি দৈনিক সংবাদপত্রের প্রিন্ট ভার্সনে  প্রকাশিত “৩ লক্ষ ৪৭ হাজার মানুষের ইসলাম গ্রহন সৌদি আরবে” শীর্ষক শিরোনাম ও ছবি সম্পাদনা করে আলোচিত দাবিতে প্রচার করা হচ্ছে। 

দাবিটি নিয়ে অনুসন্ধানের শুরুতেই কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে কলকাতার দৈনিক গণমাধ্যম পুবের কলমের ওয়েবসাইটে গত ২২ জানুয়ারি “সউদি আরবে ৫ বছরে ৩ লক্ষ ৪৭ হাজার মানুষের ইসলাম গ্রহণ” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

উক্ত প্রতিবেদন সৌদি আরবের ইসলামি অ্যাফেয়ার্স, দাওয়া ও গাইডেন্স বিষয়ক মন্ত্রককে উদ্ধৃত করে বলা হয়, বিগত পাঁচ বছরে সৌদি আরবে ৩ লক্ষ ৪৭ হাজারেরও বেশি মানুষ ইসলাম গ্রহণ করেছে। 

এটির সূত্র ধরে পত্রিকাটির গত ২৩ জানুয়ারির প্রিন্ট সংস্করণের ৩ নং পৃষ্ঠায় “৩ লক্ষ ৪৭ হাজার মানুষের ইসলাম গ্রহণ সৌদি আরবে” শীর্ষক শিরোনামে প্রকাশিত এ সংক্রান্ত সংবাদ প্রতিবেদনটি খুঁজে পাওয়া যায়। উক্ত প্রতিবেদনের সাথে ফেসবুকে প্রচারিত ছবিটির মিল খুঁজে পাওয়া যায়।

Image Comparison : Rumor Scanner

পর্যবেক্ষণে পুবের কলমের প্রিন্ট ভার্সনের ছবিটির সাথে আলোচিত দাবিতে প্রচারিত ছবিটির বেশ কিছু ভিন্নতা পরিলক্ষিত হয়। পুবের কলমের প্রিন্ট ভার্সনের ছবিটিতে বেশ কিছু জায়গায় ‘ইসলাম’ শব্দটির পরিবর্তে ‘হিন্দু ধর্ম’ এবং ‘সনাতন’ শব্দসমূহের উল্লেখ রয়েছে। এছাড়া পুবের কলমে প্রকাশিত সংবাদ প্রতিবেদনটিতে যুক্ত ইসলামিক ঘরানার ছবিটির স্থলে হিন্দু ধর্মাবলম্বীদের দেবতা গণেশ ঠাকুরের ছবি যুক্ত করা হয়েছে।

আলোচিত সংবাদটির বিষয়ে অনুসন্ধানে সৌদি আরবের ইংরেজি দৈনিক ‘সৌদি গ্যাজেট’ এর ওয়েবসাইটে গত ২০ জানুয়ারি “Ministry reports over 347,000 conversions to Islam in five years across the Kingdom” শীর্ষক শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

Screenshot : Saudi Gazette 

উক্ত প্রতিবেদনেও গত পাঁচ বছরে সৌদি আরবে ৩ লাখ ৪৭ হাজার মানুষ ইসলাম গ্রহন করেছে শীর্ষক তথ্য পাওয়া যায়। 

মূলত, ইসলামিক বিষয়ক মন্ত্রণালয়, দাওয়া এবং গাইডেন্সের প্রকাশনা অনুযায়ী মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে যে গত পাঁচ বছরে মোট ৩৪৭,০০০ জন ব্যক্তি ইসলাম গ্রহণ করেছে। এর প্রেক্ষিতে “৩ লক্ষ ৪৭ হাজার মানুষের হিন্দু ধর্ম গ্রহণ সৌদি আরবে” শীর্ষক শিরোনামে একটি সংবাদপত্রের প্রিন্ট ভার্সনের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হয়। তবে রিউমর স্ক্যানার টিম যাচাই করে দেখেছে যে, উক্ত ঘটনায় গত ২৩ জানুয়ারি কলকাতার দৈনিক গণমাধ্যম পুবের কলমের প্রিন্ট ভার্সনে “৩ লক্ষ ৪৭ হাজার মানুষের ইসলাম গ্রহণ সৌদি আরবে” শীর্ষক শিরোনামে প্রকাশিত সংবাদের শিরোনাম এবং সংবাদে যুক্ত ছবিটি ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে আলোচিত দাবিতে প্রচার করা হয়েছে। 

সুতরাং, ‘৩ লক্ষ ৪৭ হাজার মানুষের হিন্দু ধর্ম গ্রহণ সৌদি আরবে’ শীর্ষক শিরোনামে পত্রিকার প্রিন্ট ভার্সনের ছবিটি এডিটেড বা বিকৃত। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img