রবিবার, জুলাই 21, 2024
spot_img

ভিডিওটিতে প্রদর্শিত নৃত্য পরিবেশনকারী এই ব্যক্তি ভারতীয় ক্রিকেটার বিরাট কোহলি নন

গত ২২ জানুয়ারি ভারতের অযোধ্যায় হিন্দুদের জনপ্রিয় দেবতা রামের নামে তৈরি মন্দির ‘রাম মন্দির’ উদ্বোধন করা হয়। পরবর্তীতে উক্ত মন্দিরের উদ্বোধনী অনুষ্ঠানে মন্দির চত্বরে ভারতীয় তারকা ক্রিকেটার বিরাট কোহলি নেচেছেন দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

 বিরাট কোহলি

উক্ত দাবিতে বাংলাদেশে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)।

একই দাবিতে ওপার বাংলায় প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত ভিডিওটিতে প্রদর্শিত নৃত্য পরিবেশনকারী এই ব্যক্তি ভারতীয় ক্রিকেটার বিরাট কোহলি নন বরং ভিডিওটি’র এই ব্যক্তি বিরাট কোহলির মত দেখতে অপর এক ব্যক্তি। প্রকৃতপক্ষে বিরাট কোহলি অযোধ্যার রাম মন্দিরের উদ্বোধন অনুষ্ঠানে অংশগ্রহণ করেননি।

অনুসন্ধানের শুরুতে কি ওয়ার্ড সার্চের মাধ্যমে ভারতীয় গণমাধ্যম ‘India Times’ এর ওয়েবসাইটে গত ২২ জানুয়ারি ‘Why Did Virat Kohli And Anushka Sharma Skip Ram Mandir’s ‘Pran Pratishtha’ Ceremony In Ayodhya?’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

উক্ত প্রতিবেদনে থেকে জানা যায়, ভারতের অযোধ্যার রাম মন্দিরের উদ্বোধন অনুষ্ঠানে আমন্ত্রণ পেয়েও ভারতীয় ক্রিকেটার বিরাট কোহলি ও তার স্ত্রী বলিউড তারকা আনুষ্কা শর্মা সেখানে যোগ দেননি। এর সম্ভাব্য কারণ হিসেবে প্রতিবেদনটিতে ভারত বনাম ইংল্যান্ডের টেস্ট সিরিজ এবং আনুষ্কা শর্মার প্রেগন্যান্সির কথা উল্লেখ করা হয়েছে।

পরবর্তীতে ভারতীয় গণমাধ্যম ‘এশিয়ানেট নিউজ বাংলা’ এর ভেরিফাইড ফেসবুক পেজে গত ২৪ জানুয়ারি ‘ভারতীয় ক্রিকেট দলের জার্সি পরে মাথায় ক্যাপ টুপি এবং অবিকল বিরাট কোহলির মত একটি চকচকে সানগ্লাস পরে অযোধ্যার রাম মন্দির চত্বরে হাজির হয়েছেন এক যুবক। তাঁর সঙ্গে সেলফি তোলার জন্য উদ্দাম উন্মাদনা বিরাটের ভক্তদের মধ্যে।’ শীর্ষক ক্যাপশনে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

Screenshot: Asianet News Bangla Facebook

সেখানে উল্লিখিত তথ্য থেকে জানা যায়, ভারতীয় ক্রিকেটার বিরাট কোহলির মত বেশভূষা ধারণ করে এক যুবক অযোধ্যার রাম মন্দির চত্বরে উদ্বোধন অনুষ্ঠানের দিন উপস্থিত হয়েছিলেন। তবে সেখানে ওই ব্যক্তির নাম উল্লেখ করা হয়নি।

এই ভিডিওটিতে প্রদর্শিত ব্যক্তির সাথে বিরাট কোহলি দাবিতে প্রচারিত ব্যক্তির পোশাক ও আনুষঙ্গিক বিষয়বস্তুর মিল পাওয়া যায়।

Video Comparison by Rumor Scanner

অর্থাৎ, নৃত্য পরিবেশনকারী এই ব্যক্তি ভারতীয় ক্রিকেটার বিরাট কোহলি নন বরং তার মত দেখতে অপর এক ব্যক্তি।

মূলত, গত ২২ জানুয়ারি ভারতের অযোধ্যায় হিন্দুদের জনপ্রিয় দেবতা রামের নামে তৈরি মন্দির ‘রাম মন্দির’ উদ্বোধনের দিন ভারতীয় ক্রিকেটার বিরাট কোহলি’র বেশভূষা ধারণ করে এক ব্যক্তি উক্ত মন্দির চত্বরে নৃত্য পরিবেশন করেন। পরবর্তীতে উক্ত যুবকের নাচের ভিডিওটিকে ভারতীয় ক্রিকেটার বিরাট কোহলি’র নাচের ভিডিও দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়। প্রকৃতপক্ষে বিরাট কোহলি অযোধ্যার রাম মন্দিরের উদ্বোধন অনুষ্ঠানে অংশগ্রহণ করেননি।

সুতরাং, ভারতীয় ক্রিকেটার বিরাট কোহলি’র মত দেখতে এক ব্যক্তির নাচের ভিডিওকে অযোধ্যার রাম মন্দির চত্বরে বিরাট কোহলি’র নাচের ভিডিও দাবিতে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img