বৃহস্পতিবার, আগস্ট 18, 2022
spot_img

Fact Check: ফটোগ্রাফারের কান্নার ছবিটি মেসির প্রেস কনফারেন্সের নয়

সম্প্রতি, আর্জেন্টাইন তারকা ফুটবলার লিওনেল মেসির বার্সেলোনা থেকে বিদায়ী প্রেস কনফারেন্সে কান্নার মুহূর্তে ধারণ করা একটি ছবির সঙ্গে একজন ফটোগ্রাফারের কান্নার ছবি সংযুক্ত করে ভিন্ন ভিন্ন শিরোনামে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে।

ভাইরাল কিছু ফেসবুক পোস্টের আর্কাইভ ভার্সন দেখুন এখানেএখানেএখানে, এখানে এবং এখানে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ফটোগ্রাফারের কান্নার ছবিটি মেসির আজকের প্রেস কনফারেন্সের নয় বরং ছবিটি ২০১৯ সালে ধারণ করা একজন ইরাকি ফটোগ্রাফারের।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে ২০১৯ সালের ২৪ জানুয়ারি প্রকাশিত AFC Asian Cup এর অফিশিয়াল টুইটার একাউন্টে ছবিটির অস্তিত্ব খুঁজে পাওয়া যায়।

মূলত, ২০১৯ সালের জানুয়ারি মাসে অনুষ্ঠিত AFC Asian Cup এর “Round Of 16” ম্যাচে কাতারের কাছে ১-০ গোলে হেরে যায় ইরাক এবং তখন মাঠে অবস্থানরত ইরাকি ফটোগ্রাফার Mohammeed al-Azzawi নিজ ক্যামেরা সহ কান্নায় ভেঙে পড়েন। পরবর্তীতে ছবিটি দ্রুতই ইন্টারনেটে ছড়িয়ে পড়ে।

এছাড়া, ২০১৯ সালের ২৭ জানুয়ারি প্রকাশিত RT Online নামের একটি ইউটিউব চ্যানেলে Mohammed al-Azzawi এর ভাইরাল ছবিটির বিষয়ে একটি সাক্ষাৎকার খুঁজে পাওয়া গিয়েছে।

উল্লেখ্য, ফুটবল ক্লাব বার্সেলোনা থেকে বিদায়ী সংবাদ সম্মেলনের এক পর্যায়ে আজ কান্নায় ভেঙে পড়েন লিওনেল মেসি।

অর্থাৎ, ফুটবল ক্লাব বার্সেলোনা থেকে মেসির বিদায়ী সংবাদ সম্মেলনের কান্নার ছবির সাথে একজন ফটোগ্রাফারের পুরোনো ও ভিন্ন ঘটনার একটি ছবি সংযুক্ত করে প্রচার করা হচ্ছে যা সম্পূর্ণ বিভ্রান্তিকর।

ব্যবহারকারীদের বিভ্রান্ত হওয়ার নমুনাঃ

সর্বোপরি, পোস্টে ব্যবহৃত শিরোনাম এবং এডিট করা ছবি ব্যবহারের ফলে ব্যবহারকারীদের মধ্যে বিভ্রান্তি দেখা দেয়ায় রিউমর স্ক্যানার টিম বিষয়টিকে গুজব হিসেবে শনাক্ত করেছে।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: শুধু মেসি কাঁদে না ফটোগ্রাফার ও কাঁদে
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: Misleading

[/su_box]

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img