ফেসবুকের কমেন্টে @highlight লিখে অ্যাকাউন্টের সুরক্ষা যাচাই করা যায় না 

সম্প্রতি,  ‘কমেন্টে @highlight লিখে ফেসবুক অ্যাকাউন্টের সুরক্ষা যাচাই করা যায়’ এমন একটি দাবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

দাবিকৃত একটি পোস্ট হুবহু তুলে ধরা হলো- 

‘ফেইসবুকের নতুন চমক, কমেন্টে গিয়ে প্রথমে @ লিখুন, যদি highlight লিখা আসে, তাহলে সেটা কমেন্ট করুন। যদি highlight লেখাটি নীল হয় তাহলে বুঝবেন আপনার আইডি মজবুত আছে এবং সহজে কেউ হ্যাক করতে পারবে না।’ 

 @highlight লিখে

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ফেসবুক পোস্টের কমেন্টে @highlight লিখে ফেসবুক অ্যাকাউন্টের সুরক্ষা যাচাই করা যায় না বরং এটি ফেসবুকের ব্যাচ মেনশন ফিচার, একত্রে অধিক ব্যবহারকারীদের মেনশন করতে এই ফিচার ব্যবহার করা হয়। এর সাথে ফেসবুক অ্যাকাউন্টের সুরক্ষা যাচাইয়ের কোনোরূপ সম্পর্ক নেই।

@highlight সম্পর্কে যা জানা গেলো

হাইলাইট ফিচার সম্পর্কে জানতে ফেসবুকের হেল্প সেন্টারে এই বিষয়ক প্রতিবেদন খুঁজার চেষ্টা করি আমরা। তবে সেখানে এ সম্পর্কে কোনো তথ্য মেলেনি। পরবর্তীতে, ফিচারটি নিজেরাই পরীক্ষা করি।

কতিপয় ফেসবুক পেজ থেকে দাবিকৃত একটি পোস্টের কমেন্টে @ টাইপ করতেই @followers এবং @highlight নামের দুইটি অপশন আমাদের সামনে আসে। @followers অপশনের নিচে লেখা রয়েছে ‘some followers might receive notification’ আবার @highlight অপশনের নিচে লেখা রয়েছে ‘some friends might receive notification’। অর্থাৎ, @followers কমেন্ট করলে কিছুসংখ্যক ফলোয়ারের কাছে এবং @highlight কমেন্ট করলে কিছুসংখ্যক বন্ধুর কাছে যাবে। 

Screenshot: Facebook.

গ্রুপ কমেন্টে @everyone কমেন্টে একই ধরনের ফিচার দেখি আমরা। গ্রুপের অ্যাডমিন আইডি থেকে  @everyone কমেন্টের নিচে ‘some members might receive notification’ লেখা দেখা যাচ্ছে। অর্থাৎ, গ্রুপে অ্যাডমিন আইডি থেকে @everyone কমেন্ট করলে গ্রুপের কিছুসংখ্যক সদস্যের কাছে নটিফিকেশন যাবে। 

Screenshot: Facebook.

এ বিষয়ে অনুসন্ধান করতে গিয়ে ২০২৩ সালের ১৪ জুন প্রযুক্তি ওয়েবসাইট MakeUseOf-এ প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাই। জানা যায় এই ধরনের কমেন্টের ফলে ব্যবহারকারীদের একত্রে নটিফিকেশন যায় যাকে ‘batch mention’ বা ‘ব্যাচ মেনশন’ নামে অভিহিত করা হয়। প্রতিবেদনে এই মেনশনের নটিফিকেশন বন্ধেরও উপায় বলে দেওয়া হয়েছে। ফেসবুক নটিফিকেশন সেটিংয়ে থাকা ট্যাগ অপশনে গিয়ে ‘batch mention’ বন্ধ করে দিলেই এই নটিফিকেশন আর আসবে না।

আমরা জানি ফেসবুকের কমেন্টে গিয়ে @ লিখলে বন্ধু তালিকায় থাকা ব্যক্তিদের মেনশন করা যায়। এভাবে কেবল একক ব্যক্তিদের মেনশন করা যায়। @everyone, @followers এবং @highlight ব্যবহার করে একত্রে নির্দিষ্ট দর্শকদের মেনশন করা যায় বলে উপরিউক্ত তথ্যের ভিত্তিতে প্রতীয়মান হচ্ছে। একত্রে অধিক মানুষের দৃষ্টি আকর্ষণ করার জন্য এভাবে মেনশন করা হয়ে থাকে। 

কমেন্ট করে কী ফেসবুক আইডির সুরক্ষা যাচাই সম্ভব?

ফেসবুক কমেন্টে @highlight লেখা নীল রং হওয়ার সাথে আইডির সুরক্ষা যাচাইয়ের সম্পর্ক নেই। একই ধাচের আরো কয়েকটি দাবি পূর্বেই ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে মিথ্যা প্রমাণ করেছি আমরা।

এছাড়া ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হওয়া থেকে বাঁচাতে বিভিন্ন সতর্কতা অবলম্বন করা যায়। শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার, লগইন অ্যালার্ট চালু এবং টু-স্টেপ অথেনটিকেশন এর মধ্যে অন্যতম। 

মূলত, ফেসবুকের কমেন্টে @highlight লিখে ফেসবুক অ্যাকাউন্টের সুরক্ষা যাচাই করা যায় এমন একটি দাবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। এর প্রেক্ষিতে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, @highlight ফেসবুকের একটি ফিচার। @highlight কমেন্ট করলে একসঙ্গে কিছুসংখ্যক বন্ধুর কাছে নটিফিকেশন চলে যায়। এমন আরো দুইটি শব্দ @everyone এবং @followers। Everyone কমেন্ট গ্রুপের অ্যাডমিনরা করতে পারে এবং এটি করলে গ্রুপের সদস্যদের কাছে নটিফিকেশন চলে যায়। আবার Followers কমেন্ট করলে কিছুসংখ্যক ফেসবুক অনুসারীদের কাছে নটিফিকেশন চলে যায়। এই ধরনের ফিচারকে ‘ব্যাচ মেনশন’ নামে অভিহিত করা হয়। এমন নটিফিকেশন পাওয়া বিরক্তের কারণ হলে ফেসবুকের নটিফিকেশন সেটিংয়ে গিয়ে সহজেই তা বন্ধ করা যায়। এভাবে কমেন্ট করার সুবিধা প্রদান করা হয়েছে মূলত একত্রে অধিক মানুষের দৃষ্টি আকর্ষণের জন্য। এছাড়া এমন শব্দ কমেন্টে লেখলে এর রঙের পরিবর্তনের সাথে ফেসবুক অ্যাকাউন্ট সুরক্ষার কোনো সম্পর্ক নেই। 

সুতরাং, ফেসবুক কমেন্টে @highlight লিখে ফেসবুক অ্যাকাউন্টের সুরক্ষা যাচাই করা যায় শীর্ষক দাবিটি সম্পূর্ণ মিথ্যা।  

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img