ফেসবুকের কমেন্টে @[4:0] লিখে অ্যাকাউন্টের সুরক্ষা যাচাইয়ের দাবিটি মিথ্যা 

বিগত কয়েক বছর ধরেই ফেসবুকের অসংখ্য পোস্টে দাবি করা হচ্ছে, ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, ফেসবুকের কোনো পোস্টের কমেন্টে @[4:0] লিখলে সেটি যদি পরিবর্তন হয়ে ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের নাম প্রদর্শন করে তাহলে বুঝে নিতে হবে উক্ত ব্যক্তির অ্যাকাউন্ট কখনো হ্যাক হয়নি।

উক্ত দাবিতে চলতি বছর ছড়িয়ে পড়া কিছু ফেসবুক পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

একই দাবিতে ২০২২ সালে প্রচারিত কিছু ফেসবুক পোস্ট দেখুন এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

একই দাবিতে ২০২১ সালে প্রচারিত কিছু ফেসবুক পোস্ট দেখুন এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

একই দাবিতে ২০২০ সালে প্রচারিত কিছু ফেসবুক পোস্ট দেখুন এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

একই দাবিতে ২০১৯ সালে প্রচারিত ফেসবুক পোস্ট দেখুন এখানে (আর্কাইভ

একই দাবিতে ২০১৮ সালে প্রচারিত ফেসবুক পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)। 

একই দাবিতে ইউটিউবের একটি ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ফেসবুক কর্তৃপক্ষের বক্তব্য দাবিতে প্রচার হয়ে আসা ফেসবুকের কোনো পোস্টের কমেন্টে @[4:0] লিখলে সেটি যদি পরিবর্তন হয়ে মার্ক জাকারবার্গের নাম প্রদর্শন করলে উক্ত ব্যক্তির অ্যাকাউন্ট কখনো হ্যাক হয়নি বুঝে নিতে হবে শীর্ষক দাবিটি সঠিক নয় বরং ফেসবুক কর্তৃপক্ষ এমন কোনো বক্তব্য দেয়নি। তাছাড়া, @[4:0] জাকারবার্গের আইডি নাম্বার যার সাথে অন্যান্য ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকের সম্পর্ক নেই। 

ফটোকার্ডের সূত্র ধরে অনুসন্ধান 

এ বিষয়ে অনুসন্ধান করতে গিয়ে একটি ফটোকার্ড গেল কয়েক বছর ধরে ভাইরাল হতে দেখেছে রিউমর স্ক্যানার টিম, যেখানে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের ছবি ব্যবহার করে উক্ত দাবিটি প্রচার হতে দেখা যায়। 

Screenshot source: Facebook 

ফটোকার্ডে ‘Amazing নলেজ’ নামক দুই শব্দের একটি নাম দেখা যায়, যার সূত্র ধরে অনুসন্ধান করে একই নামে ভারত থেকে পরিচালিত একটি ফেসবুক পেজ খুঁজে পাওয়া যায়। পেজটির ২০১৯ সালের এপ্রিল পূর্ব পোস্টগুলোর ফটোকার্ডের সাথে আলোচিত দাবিটির ফটোকার্ডের ডিজাইন এবং লোগোর মিল পাওয়া যায়। 

Screenshot source: Facebook

তবে পেজটির ২০১৯ সাল পূর্ব সকল পোস্ট পর্যবেক্ষণ করেও আলোচিত ফটোকার্ডটি খুঁজে পাওয়া যায়নি। 

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে ২০১৮ সালের ১২ নভেম্বর ফেসবুকে ‘The তথ্যgraph Media’ নামে একটি ফেসবুক পেজে একই ফটোকার্ড ব্যবহার করে প্রকাশিত একটি পত্রিকার প্রিন্ট সংস্করণের সংবাদের ক্লিপ সম্বলিত পোস্ট খুঁজে পাওয়া যায়। 

Screenshot source: Facebook

উক্ত সংবাদের ক্লিপ থেকে জানা যায়, ভারতের পূর্ব বর্ধমান পুলিশের ফেসবুক পেজে সে বছরের (২০১৮) ২৭ অক্টোবর আলোচিত ফটোকার্ডটি পোস্ট করে এই ট্রিকসকে সত্য বলে দাবি করা হয়৷ 

যদিও পূর্ব বর্ধমান পুলিশের ফেসবুক পেজে পোস্টটি খুঁজে পাইনি আমরা, তবে অনুসন্ধানে সংবাদটির মূল ক্লিপের অনলাইন সংস্করণ খুঁজে পাওয়া যায়। ভারতীয় সংবাদমাধ্যম এই সময় ২০১৮ সালের ১১ নভেম্বর সংবাদটি প্রকাশ করে। 

‘The তথ্যgraph Media’ এর পোস্টে সংবাদে দেওয়া তথ্যকে মিথ্যা আখ্যায়িত করে বলা হয়, “এই গুজবটি প্রথম ছড়ায় ২০১৫ সালে, তারপর আবার এখন ২০১৮ তে।”

এই তথ্যের সাথে আন্তর্জাতিক ফ্যাক্টচেকিং সংস্থা Snopes এর একটি প্রতিবেদনের তথ্যের মিল পাওয়া যায়। স্নোপস ২০১৫ সালে একই বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে৷ প্রতিষ্ঠানটি বলছে, সে বছরের সেপ্টেম্বরে আলোচিত দাবিটি ছড়িয়ে পড়তে দেখে তারা। 

স্নোপস বিষয়টির ব্যাখ্যা দিয়েছে এভাবে, পোস্টের কমেন্টে @[4:0] লিখলে মার্ক জাকারবার্গের নাম ভেসে আসে যা সিকিউরিটির সাথে সম্পর্কিত না। তাছাড়া, কমেন্টে @[4:0] লিখলে সকলের কমেন্টে মার্ক জাকারবার্গ প্রদর্শিত হয় না। অপারেটিং সিস্টেম ভেদে এটির ভিন্ন ভিন্ন ফল আসে।

রিউমর স্ক্যানার টিম এ বিষয়ে এক্সপেরিমেন্ট করে দেখতে পায়, অ্যান্ড্রয়েড ফোন দিয়ে পোস্টের কমেন্টে @[4:0] লিখলে মার্ক জাকারবার্গ প্রদর্শিত হয়। কিন্তু অ্যাপলের ম্যাকবুক দিয়ে লিখলে জাকারবার্গের নাম প্রদর্শিত হয় না। @[4:0]’ই কমেন্ট হিসেবে প্রদর্শিত হয়। 

Screenshot collage: Rumor Scanner 

রিউমর স্ক্যানার টিম পরবর্তীতে এমন এক ব্যক্তিকে খুঁজে বের করে, যার ফেসবুক অ্যাকাউন্ট সাম্প্রতিক সময়ে হ্যাক হওয়ার পর তিনি সেটি উদ্ধার বা ফিরে পেতে সক্ষম হয়েছেন। আলোচিত পোস্টগুলোর দাবি অনুযায়ী, পোস্টের কমেন্টে @[4:0] লিখলে মার্ক জাকারবার্গ এর নাম প্রদর্শন না করে তাহলে বুঝে নিতে হবে উক্ত ব্যক্তির অ্যাকাউন্ট পূর্বে কখনো হ্যাক হয়েছে। এর প্রেক্ষিতে আমাদের অনুরোধে নাম প্রকাশে অনিচ্ছুক উক্ত ব্যক্তি তার একটি পোস্টের কমেন্টে @[4:0] লিখে সাবমিট করার পর দেখতে পান, কমেন্ট হিসেবে মার্ক জাকারবার্গ এর নামই প্রদর্শিত হচ্ছে। 

Screenshot source: Rumor Scanner 

অর্থাৎ, এ থেকেই নিশ্চিত হওয়া যাচ্ছে, উক্ত দাবিটি সঠিক নয়। 

তাছাড়া, আলোচিত দাবিটিকে ফেসবুক কর্তৃপক্ষের বক্তব্য বলে দাবি করা হলেও ফেসবুকের এমন কোনো বক্তব্য অনুসন্ধানে পাওয়া যায়নি।

@[4:0] দিয়ে কেন জাকারবার্গের নাম কমেন্টে প্রদর্শিত হচ্ছে? 

মার্কিন সংবাদমাধ্যম Business Insider এর এক প্রতিবেদনে এসেছে, ফেসবুকের প্রথমদিকের অ্যাকাউন্টগুলোর একটি করে আইডি কোড থাকতো যা শুরু হয়েছিল 1 দিয়ে। 1, 2, 3 এই তিন আইডি কোড ধারী অ্যাকাউন্ট মার্ক জাকারবার্গেরই ছিল যা পরীক্ষা এবং ট্রায়ালের জন্য খোলা হয়। 4 আইডি কোডধারী অ্যাকাউন্টটিও মার্ক জাকারবার্গের এবং এটিই তার অফিশিয়াল অ্যাকাউন্ট। সংখ্যাভিত্তিক এই ধরনের কোড কমেন্টে পোস্ট করা হলে “@” ও ব্র্যাকেটের চিহ্নগুলি ফেসবুকের সিস্টেমকে নির্দিষ্ট সেই অ্যাকাউন্টের নামটি লেখার নির্দেশ দেয়।  

এই কোডে থাকা কোলন ও শূন্যটি ফেসবুকের অ্যাকাউন্টের নামটিকে হাইপারলিংকে পরিবর্তিত হতে বাধা দেয়।

সকল অ্যাকাউন্টেরই কি জাকারবার্গের মতো এমন কোড আছে?

ফেসবুকের সকল অ্যাকাউন্টের Url এ একটি নাম্বার বা কোড রয়েছে যা দিয়ে জাকারবার্গের আইডির কোডের মতো একই পন্থায় কমেন্ট করলে নিজেদের আইডির নামই কমেন্টে প্রদর্শিত হবে। 

যেমন, রিউমর স্ক্যানারের পেজের url এর নাম্বার 100063242680226। এটি যদি একইভাবে @[100063242680226:0] এভাবে কমেন্টে লেখা হয়, তাহলে রিউমর স্ক্যানারের নাম প্রদর্শিত হতে দেখা যায়। 

Screenshot source: Rumor Scanner 

যে কেউ এভাবে তার অ্যাকাউন্টের url থেকে এই কোডটি পেয়ে যেতে পারেন। কিছু থার্ড পার্টি সাইটে অ্যাকাউন্টের লিংক বসিয়েও নাম্বারটি পাওয়া সম্ভব। 

‘বিজনেস ইনসাইডার’ বলছে, কম অংকের সংখ্যাগুলো সাধারণত ফেসবুকে প্রথমদিকের খোলা অ্যাকাউন্টগুলোর হওয়ায় জাকারবার্গের পেজটির আইডি এক সংখ্যার নম্বর। 

মূলত, গেল কয়েক বছর ধরেই ইন্টারনেটের বিভিন্ন মাধ্যমে দাবি করা হচ্ছে, ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, ফেসবুকের কোনো পোস্টের কমেন্টে @[4:0] লিখলে সেটি যদি পরিবর্তন হয়ে ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের নাম প্রদর্শন করে তাহলে বুঝে নিতে হবে উক্ত ব্যক্তির অ্যাকাউন্ট কখনো হ্যাক হয়নি। কিন্তু রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, দাবিটি সঠিক নয়। ফেসবুক কর্তৃপক্ষ এ বিষয়ে এমন কোনো বক্তব্যই দেয়নি। তাছাড়া, @[4:0] জাকারবার্গের আইডি নাম্বার যার সাথে অন্যান্য ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকের কোনো সম্পর্ক নেই। এমন নাম্বার ফেসবুকের সকল অ্যাকাউন্টেরই রয়েছে। এমনকি হ্যাক হওয়ার পর ফিরে পেয়েছে এমন একটি অ্যাকাউন্টের মাধ্যমেও বিষয়টি যাচাই করে উক্ত দাবিটি মিথ্যা বলে প্রমাণ পেয়েছে রিউমর স্ক্যানার। 

সুতরাং, ফেসবুকের কমেন্টে @[4:0] কোড লিখে অ্যাকাউন্টের সুরক্ষা যাচাই করা যায় শীর্ষক একটি দাবি গেল কয়েক বছর ধরেই ইন্টারনেটে প্রচার হয়ে আসছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img