সোমবার, এপ্রিল 22, 2024
spot_img

ভারতীয় ক্রিকেট টিমের জার্সি থেকে ‘ইন্ডিয়া’ বাদ দিয়ে ‘ভারত’ লেখার দাবিটি মিথ্যা

সম্প্রতি, ভারতীয় ক্রিকেট টিমের জার্সি থেকে ‘ইন্ডিয়া’ বাদ দেওয়া হবে এবং ‘ভারত’ লেখা থাকবে শীর্ষক দাবিতে ভিরাট কোহলি এবং রোহিত শর্মার জার্সিতে ইংরেজিতে ‘ভারত’ লেখা সম্বলিত একটি কোলাজ ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

ইন্ডিয়া' বাদ

যা দাবি করা হচ্ছে

ভারতীয় ক্রিকেট টিমের জার্সি থেকে ‘ইন্ডিয়া’ বাদ দেওয়া হবে এবং ‘ভারত’ লেখা থাকবে দাবি করে ভারতীয় ক্রিকেটার রোহিত শর্মা এবং ভিরাট কোহলির জার্সিতে ইংরেজি ভাষায় ‘ভারত’ লেখা সম্বলিত একটি কোলাজ ছবি প্রচার করা হচ্ছে।

ফেসবুক প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ) এবং পোস্ট (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ভারতীয় ক্রিকেট টিমের জার্সিতে ইন্ডিয়ার পরিবর্তে ভারত লেখা থাকার দাবিটি সত্য নয়। ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া, এধরণের কোনো কোনো সিদ্ধান্ত নেয়নি। এছাড়া, রোহিত শর্মা এবং ভিরাট কোহলির জার্সিতে ইংরেজি ভাষায় ‘ভারত’ লেখা সম্বলিত ছবিটি এডিটেড।

প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে মাধ্যমে ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই) এর অফিশিয়াল এক্স এ (সাবেক টুইটার) গত ২০ সেপ্টেম্বর প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

Screenshot from Twitter

ভিডিওটি থেকে জানা যায়, এটি ভারতীয় ক্রিকেটের কিট স্পন্সর কোম্পানি এডিডাস এর পক্ষ থেকে ক্রিকেট বিশ্বকাপ -২০২৩ জন্য তৈরি করা একটি গান। এই গানে ক্রিকেট বিশ্বকাপ-২০২৩ এর জন্য ভারত ক্রিকেট টিমের জার্সি প্রদর্শন করা হয়। তবে, ভিডিওতে দেখানো ভারতীয় ক্রিকেটারদের জার্সিতে ইংরেজিতে ‘ইন্ডিয়া’ লেখা।

এডিডাস কোম্পানির অফিশিয়াল এক্স (সাবেক টুইতার) অ্যাকাউন্ট থেকে ২০ সেপ্টেম্বরে প্রকাশিত একই ভিডিওটি খুঁজে পাওয়া যায়।

রোহিত শর্মা এবং ভিরাট কোহলির জার্সিতে ইংরেজি ভাষায় ‘ভারত’ লেখা সম্বলিত ছবির সত্যতা যাচাইয়ের জন্য রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে ‘Adidas’ কোম্পানির ওয়েবসাইটে ‘INDIA CRICKET ODI JERSEY MEN’ শীর্ষক শিরোনামে প্রকাশিত ছবির সাথে দাবিতে প্রচারিত ছবির হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

Image Collage by Rumor Scanner

তবে, এডিডাসের ওয়েবসাইটে পাওয়া রোহিত শর্মা এবং ভিরাট কোহলির জার্সিতে ইংরেজিতে ‘ইন্ডিয়া’ লেখা ছিলো। অর্থাৎ, এই ছবি গুলো ডিজিটাল পদ্ধতিতে এডিট করে তৈরি করা হয়েছে।

এছাড়া ভারত ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই) এর ওয়েবসাইটেও খেলোয়াড়দের জার্সি থেকে ‘ইন্ডিয়া’ লেখা বাদ দিয়ে ‘ভারত’ যুক্ত করা হবে এমন কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।

মূলত, ভারত ক্রিকেট দলের জার্সিতে দেশের নাম ইংরেজিতে ‘ইন্ডিয়া’ লেখা থাকে। যা আসন্ন ক্রিকেট বিশ্বকাপ – ২০২৩ উপলক্ষে ভারতের ক্রিকেট টিমের জন্য তৈরি জার্সিতেও দৃশ্যমান। তবে সম্প্রতি, ভারতীয় ক্রিকেট দলের জার্সি থেকে ‘ইন্ডিয়া’ বাদ দেওয়া হবে এবং ‘Bharat’ লেখা থাকবে এমন দাবিতে রোহিত শর্মা এবং ভিরাট কোহলির জার্সিতে ইংরেজি ভাষায় ‘ভারত’ লেখা সম্বলিত একটি কোলাজ ছবি ডিজিটাল পদ্ধতিতে এডিটের মাধ্যমে বিকৃত করে প্রচার করা হচ্ছে। কিন্তু ভারত ক্রিকেট দলের জার্সি থেকে ‘ইন্ডিয়া’ লেখা বাদ দিয়ে ‘ভারত’ যুক্ত করা হবে এখন পর্যন্ত এমন কোনো ঘোষণা করা হয়নি।

উল্লেখ্য, কিছু দিন পূর্বে ভারতীয় সাবেক ক্রিকেটার ভিরেন্দ্র শেবাগ একটি এক্স (সাবেক টুইটার) পোস্টের মাধ্যমে জার্সি থেকে ‘ইন্ডিয়া’ বাদ দিয়ে ‘ভারত’ লেখার আর্জি জানান।

প্রসঙ্গত, পূর্বে ভারতীয় ক্রিকেটারদের নিয়ে ইন্টারনেটে ভুল তথ্য প্রচার করা হলে বিষয়টি শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার। এমন কিছু প্রতিবেদন দেখুন এখানে, এখানে এবং এখানে

সুতরাং, ভারতীয় ক্রিকেট দলের জার্সি থেকে ‘ইন্ডিয়া’ বাদ দিয়ে ‘ভারত’ লেখা হবে দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যটি মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img