লিটন দাসকে নিয়ে কেকেআর অধিনায়ক নিতিশ রানার বক্তব্যটি বানোয়াট

সম্প্রতি, আইপিএলের দল কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক নিতিষ রানা বাংলাদেশের ক্রিকেটার লিটন দাসের বিষয়ে একটি বক্তব্য দিয়েছেন দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। 

যা দাবি করা হচ্ছে 

আইপিএলের এবারের আসর শুরু হয় গত ৩১ মার্চ। বাংলাদেশের ক্রিকেটারকে এই আসরে দলে ভিড়ায় কলকাতা নাইট রাইডার্স (কেকেআর)। তবে বাংলাদেশের আন্তর্জাতিক ম্যাচ থাকায় আসরের শুরু থেকে লিটনকে পায়নি কেকেআর। কলকাতা নাইট রাইডার্স হয়ে লিটন প্রথম ম্যাচ খেলেন গত ২০ এপ্রিল। এই এক ম্যাচ খেলার পর পরবর্তী ম্যাচেই বাদ পড়েন লিটন। এরপর দলে আর জায়গা হয়নি তার। পরবর্তীতে গত ২৫ এপ্রিল থেকে ইন্টারনেটে দলটির অধিনায়ক নিতিষ রানা লিটনের বিষয়ে বক্তব্য দিয়েছেন শীর্ষক একটি দাবি ছড়িয়ে পড়েছে। 

ছড়িয়ে পড়া পোস্টগুলোতে দাবি করা হচ্ছে, আজ (২৫ এপ্রিল) লাইভে এসে নিতিষ রানা জানিয়েছেন, লিটন দাসকে যদি আর কোন ম্যাচে বসিয়ে রাখা হয় তাহলে তিনি অধিনায়কত্ব ছেড়ে দেবেন।

Screenshot from Tiktok

উক্ত দাবিতে টিকটকে প্রচার হওয়া পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)।

একই দাবিতে ফেসবুকে প্রচার হওয়া ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

একই দাবিতে ইউটিউবে প্রচার হওয়া ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, নিতিশ রানা সম্প্রতি লাইভে এসে লিটন দাসের বিষয়ে কোনো মন্তব্য করেননি বরং নিতিষের গত ১৭ জানুয়ারির একটি ভিডিও ব্যবহার করে উক্ত দাবিটি ছড়িয়ে পড়েছে। উক্ত ভিডিওতে লিটন প্রসঙ্গে কোনো কথাই বলেননি তিনি। 

রিভার্স ইমেজ সার্চ অনুসন্ধানের মাধ্যমে, গত ১৭ জানুয়ারি প্রকাশিত নিতিশ রানার অফিসিয়াল ফেসবুক পেজের একটি ভিডিওর সাথে আলোচিত ভিডিওটির ফ্রেমের মিল খুঁজে পাওয়া যায়। ভিডিওটি লাইভ ধারণকৃত ছিল না। রেকর্ড করা ভিডিও পোস্ট করেন তিনি।  

ভিডিওটি বিশ্লেষণ করে দেখা যায়, নিতিষ ভিডিওতে ক্রিকেট স্ট্রাটেজি গেমিং প্লাটফর্ম ‘Rario Global’ এর সাথে সংযুক্তির কথা জানান।

Image Comparison by Rumor Scanner

একই ভিডিও নিতিশ রানার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টেও খুঁজে পাওয়া যায়।

Screenshot from Instagram

অর্থাৎ, নিতিষ রানার ভিন্ন প্রসঙ্গের বক্তব্যের একটি পুরোনো ভিডিও ব্যবহার করে লিটন দাস সম্পর্কিত সাম্প্রতিক দাবিটি ছড়িয়েছে। 

রিউমর স্ক্যানার টিম অনুসন্ধানে দেখেছে, কলকাতা নাইট রাইডার্স কর্তৃপক্ষ গত ২৭ মার্চ নিতিশ রানাকে অধিনায়ক ঘোষণা করে। এ থেকে নিশ্চিত হওয়া যায়, নিতিষের ১৭ জানুয়ারির ভিডিও যখন পাবলিশ হয় তখন তিনি অধিনায়ক ছিলেন না। তাই সেই ভিডিওতে নিতিষের অধিনায়ক হিসেবে লিটন দাসকে নিয়ে এমন কোনো বক্তব্য দেওয়াও সম্ভব নয়।

এ বিষয়ে, অধিকতর অনুসন্ধানে ভারতীয় গণমাধ্যম, নিতিশ রানার সামাজিক যোগাযোগ মাধ্যমের অ্যাকাউন্ট এবং কলকাতা নাইট রাইডার্সের অফিসিয়াল অ্যাকাউন্টগুলোতে অনুসন্ধান করেও নিতিশ রানা লিটন দাসের বিষয়ে উক্ত মন্তব্য করেছেন শীর্ষক দাবির কোনো সত্যতা মেলেনি।

মূলত, গত ১৭ জানুয়ারি আইপিএলের দল কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক নিতিশ রানা একটি গেমিং প্লাটফর্মের সাথে যুক্ত হওয়ার ব্যাপারে ভিডিও পোস্ট করেন। উক্ত ভিডিওর কিছু অংশ ব্যবহার করে সম্প্রতি নিতিষ রানা লিটন দাসকে আর কোনো ম্যাচে বসিয়ে রাখা হলে তিনি অধিনায়কত্ব ছেড়ে দেবেন শীর্ষক দাবিটি ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। কিন্তু অনুসন্ধানে দেখা যায়, নিতিষ তার ভিডিওটি প্রকাশের সময় কেকেআরের অধিনায়ক ছিলেন না। তাই উক্ত ভিডিওতে লিটন প্রসঙ্গে উক্ত মন্তব্যও করার বিষয়টিও অবাস্তব।

উল্লেখ্য, লিটন দাস গত ২০ এপ্রিল তার আইপিএল ক্যারিয়ারের প্রথম ম্যাচে কলকাতা নাইট রাইডার্সের হয়ে দিল্লি ক্যাপিটালের বিপক্ষে ব্যাট করতে নেমে ৪ রানে আউট হন।

প্রসঙ্গত, পূর্বেও বিভিন্ন সময়ে ভারতীয় ক্রিকেটারদের নিয়ে বিভিন্ন বিভ্রান্তিকর তথ্য ইন্টারনেটে ছড়িয়ে পড়লে তা শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার। দেখুন এখানে, এখানে এবং এখানে

সুতরাং, লিটন দাসকে যদি আর কোন ম্যাচে বসিয়ে রাখা হয় তাহলে অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার দাবিতে একটি বক্তব্য ভারতীয় ক্রিকেটার নিতিশ রানার নামে প্রচারিত হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img