শনিবার, জুলাই 20, 2024
spot_img

তিন মাসের জন্য নির্বাচন স্থগিত ঘোষণা এবং জাতীয় পার্টির নির্বাচন বর্জন ও জিএম কাদেরের বিএনপিতে যোগদান করার গুজব

সম্প্রতি, ‘লাস্ট মুহূর্তে নির্বাচন বর্জন করলো জাতীয় পার্টি, ৩ মাসের জন্য নির্বাচন স্থগিত ঘোষণা করলো সিইসি, বিএনপিতে যোগ দিলেন জিএম কাদের’ শীর্ষক থাম্বনেইল যুক্ত একটি ভিডিও ইউটিউবে প্রচার করা হয়েছে।

নির্বাচন স্থগিত

ইউটিউবে প্রচারিত এমন ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, জাতীয় পার্টি নির্বাচন বর্জন করেনি এবং জিএম কাদেরও বিএনপিতে যোগদান করেননি। এছাড়াও তিন মাসের জন্যে সিইসির নির্বাচন স্থগিত ঘোষণা করার মতো কোনো ঘটনা ঘটেনি। বরং, অধিক ভিউ পাবার আশায় চটকদার থাম্বনেইল ব্যবহার করে কোনো প্রকার নির্ভরযোগ্য তথ্যপ্রমাণ ছাড়াই আলোচিত দাবিটি প্রচার করা হচ্ছে।

অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। এতে দেখা যায় ভিডিওটির ‍উপস্থাপক, ‘নির্বাচনের ঠিক আগ মুহূর্তে এসে আবারও পল্টি নিল জাতীয় পার্টি। অবশেষে নির্বাচন বর্জনের ঘোষণা দিল জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের। কারণ হিসেবে তিনি উল্লেখ করেন, জাতীয় পার্টির অনেক প্রার্থীরা এখন নির্বাচন থেকে সরে দাড়াচ্ছেন। যদি এভাবেই তারা সরে যেতে থাকে তাহলে তো আর নির্বাচনে যাওয়া সম্ভব নয়। তাই নির্বাচন বর্জন করার সিদ্ধান্ত নিলেন জিএম কাদের। তিনি কি বলেছেন আপনাদেরকে বিস্তারিত ভিডিওতে দেখাবো। সেই সঙ্গে তিন মাসের জন্যে স্থগিত করা হচ্ছে নির্বাচন। যা বললেন নির্বাচন কমিশনার।’ শীর্ষক মন্তব্য করে দর্শকদের উদ্দেশ্যে দুটি ভিডিও দেখান। যার সাথে আলোচিত দাবির কোনো মিল নেই। 

ভিডিও যাচাই ১

আলোচিত ভিডিওটির শুরুতে দেখানো ভিডিওটি অনুসন্ধানে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে DESH TV News এর ইউটিউব চ্যানেলে গত ১ জানুয়ারি শেষ পর্যন্ত নির্বাচনে থাকব কি না সময়ই বলে দেবে: জিএম কাদের | GM Quader | Election 2024 | Desh TV শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

ভিডিওটি পর্যালোচনা করে দেখা যায়, আলোচিত ভিডিওটির প্রথম ভিডিওর সাথে উক্ত ভিডিওর মিল রয়েছে। তবে আলোচিত ভিডিওটি মিরর করে প্রচার  করা হয়েছে।

Video Comparison by Rumor Scannar

তবে, আলোচিত ভিডিওর উপস্থাপকের ‘অবশেষে নির্বাচন বর্জনের ঘোষণা দিল জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের। কারণ হিসেবে তিনি উল্লেখ করেন, জাতীয় পার্টির অনেক প্রার্থীরা এখন নির্বাচন থেকে সরে দাঁড়াচ্ছেন। যদি এভাবেই তারা সরে যেতে থাকে তাহলে তো আর নির্বাচনে যাওয়া সম্ভব নয়।’ শীর্ষক দাবির একদম ভিন্ন বক্তব্য দিতে দেখা যায় জিএম কাদেরকে। তিনি বলেন, অনেকেই নানা সময় শেষ পর্যন্ত নির্বাচনের মাঠে থাকেন না। তবে এবছর এটা বেশি হাইলাইট করা হয়েছে।’ এছাড়াও তিনি জানান, যারা নির্বাচন করতে চান না, তাদের তিনি জোর করে করাবেন না। কিন্তু এভাবে নির্বাচন থেকে সরে দাঁড়ানো তাদের রাজনৈতিক জীবনে কলংক হয়ে থাকবে। জাতীয় পার্টি শেষ পর্যন্ত নির্বাচনে থাকবে কিনা এ বিষয়ে তিনি বলেন, ‘সেটা নির্বাচন আসা পর্যন্ত অপেক্ষা করতে হবে। আমরা এখন বলতে পারছি না।’

ভিডিওটির কোথাও জাতীয় পার্টির নির্বাচন বর্জন কর কিংবা জিএম কাদের-এর বিএনপিতে যোগদান করার বিষয়ে তাকে কোনো কথা বলতে শোনা যায়নি।

ভিডিও যাচাই ২

দ্বিতীয় ভিডিওটি অনুসন্ধানে ভিডিওতে থাকা বাংলাভিশনের লোগোর সূত্র ধরে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে বেসরকারি টেলিভিশন চ্যানেল বাংলাভিশন-এর ইউটিউব চ্যানেল BVNEWS24 এ গত ১ জানুয়ারি আস্থার সংকটের কারণ চৌদ্দ-আঠারোর নির্বাচন: সিইসি শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

ভিডিওটি পর্যালোচনা করে দেখা যায়, আলোচিত ভিডিওটির দ্বিতীয় ভিডিওর সাথে উক্ত ভিডিওর মিল রয়েছে। তবে আলোচিত ভিডিওটি মিরর করে প্রচার  করা হয়েছে।

Video Comparison by Rumor Scannar

প্রতিবেদনটির এক পর্যায়ে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালকে বলতে শোনা যায়, ‘অনেকেই বলেন নির্বাচনটা যদি আরও তিন মাস পিছিয়ে দিতেন তাহলে ভালো হত। কিন্তু নির্বাচন তিন মাস পিছিয়ে দেওয়ার কোনো রকম এখতিয়ার নির্বাচন কমিশনের নেই।’

অর্থাৎ, সিইসির তিন মাসের জন্যে নির্বাচন স্থগিত ঘোষণা করার আলোচিত দাবিটি সঠিক নয়। 

মূলত, গত ১ জানুয়ারি রাজধানীতে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটদের আইন-বিধিবিধান সংক্রান্ত প্রশিক্ষণ আয়োজিত হয়। এ সময় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেন, ‘অনেকেই নির্বাচন অন্তত তিন মাস পেছানোর কথা বলেন। তারা মনে করেন রাজনৈতিক দলগুলোর মধ্যে এখনো ঐকমত্য গড়ে ওঠেনি। কিন্তু কমিশনের নির্বাচন তিন মাস পেছানোর কোনো রকম এখতিয়ার নেই।’ এর প্রেক্ষিতে সম্প্রতি ‘লাস্ট মুহূর্তে নির্বাচন বর্জন করলো জাতীয় পার্টি ৩ মাসের জন্য নির্বাচন স্থগিত ঘোষণা করলো সিইসি বিএনপিতে যোগ দিলেন জিএম কাদের’ শীর্ষক দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হচ্ছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, শেষ পর্যন্ত নির্বাচনে জাতীয় পার্টি থাকছে কিনা এ বিষয়ে সাংবাদিকদের দেওয়া জিএম কাদেরের একটি বক্তব্যের ভিডিওর সাথে সিইসির উক্ত প্রশিক্ষণে দেওয়া বক্তব্যের ভিডিও যুক্ত করে সম্পূর্ণ ভিত্তিহীনভাবে আলোচিত দাবিটি যুক্ত করে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে। 

সুতরাং, তিন মাসের জন্যে সিইসির নির্বাচন স্থগিত ঘোষণা করা ও জাতীয় পার্টির নির্বাচন বর্জন কিংবা জিএম কাদেরের বিএনপিতে যোগদান করার তথ্যটি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img