রবিবার, জুলাই 21, 2024
spot_img

তামিম, মিরাজ, মুশফিক এবং মাহমুদউল্লাহকে ক্রিকেট থেকে নিষিদ্ধের গুজব

সম্প্রতি, শেষরক্ষা হলোনা তামিমের, লাইভে ক্ষেপছে মাশরাফি! ফাঁদপেতে মিরাজ-মুশি-রিয়াদকে নিয়ে নিষিদ্ধ হলো তামিম- শীর্ষক শিরোনামে এবং থাম্বনেইলে একটি ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে।

ইউটিউবে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

টিকটকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, তামিম ইকবাল, মেহেদী হাসান মিরাজ, মুশফিকুর রহিম এবং মাহমুদউল্লাহ রিয়াদ কেউই ক্রিকেট থেকেই নিষিদ্ধ হননি এবং সম্প্রতি মাশরাফি বিন মোর্ত্তজা তামিম ইকবালকে উদ্দেশ্য করে কোনো লাইভেও আসেননি বরং ভিন্ন ঘটনার পুরোনো দুইটি ভিডিও ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে যুক্ত করে আলোচিত দাবির ভিডিওটি তৈরি করা হয়েছে। 

অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিও পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। ভিডিওর শুরুতে মাশরাফি বিন মোর্ত্তজাকে বক্তব্য দিতে দেখা যায়। মাশরাফিকে বলতে শোনা যায়, ক্রিকেট বোর্ডের সবার কোড অফ কন্ট্রাক্ট থাকা উচিত। সবাই আইনের আওতায় আসুক। সবাই যা মন চায় তা বলে যেতে পারবে এটা তো হতে পারে না। 

পরবর্তীতে তামিম ইকবাল, মেহেদী হাসান মিরাজ, মুশফিকুর রহিম এবং মাহমুদউল্লাহ রিয়াদকে নগদের ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুকের সাথে একটি অনুষ্ঠানে কথা বলতে দেখা যায়।

তানভীর এ মিশুল বলেন, সাকিব ভাইকে নিয়ে একটা গ্রুপ বানাতে পারেন কোনো সমস্যা নাই। 

উত্তরে তামিম বলেন, আমিও…

এরপর তামিম, মিরাজ, মাহমুদউল্লাহ ও মুশফিকের কয়েকটি ছবি ব্যবহার করে উপস্থাপককে মনগড়া কিছু কথা বলতে শোনা যায়। 

আলোচিত ভিডিওটিতে থাকা মাশরাফির বক্তব্য দেওয়ার এবং তামিম, মিরাজ, মুশফিক এবং মাহমুদউল্লাহসহ তানভীর এ মিশুকের সাথে লাইভে এসে কথা বলার ভিডিও গুলোকে আলাদাভাবে যাচাই করে দেখেছে রিউমর স্ক্যানার টিম। 

ভিডিও যাচাই-১ 

প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে Ekattor Tv এর ইউটিউব চ্যানেলে ২০২১ সালের ২৪ মার্চ “শুধু ক্রিকেটাররাই কথা বলতে পারবে না: মাশরাফি” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন পাওয়া যায়। 

৫ মিনিট ৩০ সেকেন্ডের প্রতিবেদনটির ৫৫ সেকেন্ড থেকে দেওয়া মাশরাফির বক্তব্যের সাথে আলোচিত ভিডিওটিতে থাকা মাশরাফির বক্তব্যের সাদৃশ্য রয়েছে। 

Video Comparison: Rumor Scanner 

উক্ত প্রতিবেদনটি থেকে জানা যায়, উক্ত বক্তব্যটি মূলত ২০২১ সালে একাত্তর টেলিভিশনের খেলাধুলা বিষয়ক অনুষ্ঠান খেলাযোগ-এ মাশরাফির দেওয়া সাক্ষাৎকারের ঘটনায় ধারণকৃত। 

ভিডিওটিতে তাকে বিসিবি‘র কর্মকাণ্ড নিয়ে নানা মন্তব্য করতে দেখা যায়। কোড অফ কন্ডাক্টের কারণে খেলোয়াড়রা বোর্ড নিয়ে কোনো মন্তব্য করতে না পারলেও বোর্ডের কর্মকর্তারা খেলোয়াড়দের নিয়ে গণমাধ্যমের সামনে যা তা মন্তব্য করেন দাবি করে তিনি বলেন, ‘ক্রিকেট বোর্ডের সবার কোড অফ কন্ডাক্ট থাকা উচিত। সবাইকে আইনের আওতায় আসা উচিত। প্লেয়াররা শুধু কথা বলতে পারবে না আর সবাই যা মন চায় তাই বলে যাবে এটা তো হতে পারে না।’

অর্থাৎ, মাশরাফির বক্তব্য দেওয়ার ভিডিওটি ০৩ বছর আগের। 

ভিডিও যাচাই-২

প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে তামিম ইকবাল এর ফেসবুক পেজে গত ২০ মার্চ “দল নিয়ে আমাদের মধ্যে আসলে কী হয়েছে, সব বলবো আজকের লাইভে।” শীর্ষক ক্যাপশনে প্রকাশিত একটি লাইভ ভিডিও পাওয়া যায়।  

উক্ত ভিডিওটির ৭ মিনিট ৪৭ সেকেন্ডে তানভীর এ মিশুকের দেওয়া বক্তব্যের সাথে আলোচিত ভিডিওটিতে থাকা বক্তব্যের সাদৃশ্য রয়েছে। 

Video Comparison: Rumor Scanner 

উক্ত ভিডিওটি পর্যবেক্ষণ করে জানা যায়, নগদ- এর ক্যাম্পেইনের বিষয়ে করা লাইভ এটি। 

তবে, এই লাইভে কোনো ক্রিকেটারের নিষিদ্ধ হওয়ার বিষয়ে কোনো কথা বলতে শোনা যায়নি। 

অনুসন্ধানের এ পর্যায়ে তামিম ইকবাল, মেহেদী হাসান মিরাজ, মুশফিকুর রহিম এবং মাহমুদউল্লাহ রিয়াদ ক্রিকেট থেকে নিষিদ্ধ হয়েছেন কিনা এবিষয়ে গণমাধ্যম ও বিশ্বস্ত সূত্রে কোনো তথ্য পাওয়া যায়নি। 

পাশাপাশি, সম্প্রতি মাশরাফি বিন মোর্ত্তজাকে তার অফিসিয়াল ফেসবুক পেজে কিংবা কোনো গণমাধ্যমে ক্রিকেটারদের বিষয়ে লাইভে আসতে দেখা যায়নি।

মূলত, সম্প্রতি তামিম ইকবাল এবং মেহেদী হাসান মিরাজের একটি কল রেকর্ড ভাইরাল হয়। পরবর্তীতে তামিম ইকবাল মেহেদী হাসান মিরাজ, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ এবং নগদের ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুককে নিয়ে লাইভে এসে এটি নগদের ক্যাম্পেইনের অংশ বলে নিশ্চিত করেন। এরইমধ্যে “শেষরক্ষা হলোনা তামিমের, লাইভে ক্ষেপছে মাশরাফি! ফাঁদপেতে মিরাজ-মুশি-রিয়াদকে নিয়ে নিষিদ্ধ হলো তামিম- শীর্ষক শিরোনামে এবং থাম্বনেইলে একটি ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়ে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আলোচিত দাবিগুলো মিথ্যা। প্রকৃতপক্ষে, ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনা করে ২০২১ সালে ভিন্ন প্রেক্ষিতে দেওয়া মাশরাফির বক্তব্যের সাথে সম্প্রতি নগদের ক্যাম্পেইনের বিষয়ে মুশফিক, মাহমুদউল্লাহ, মিরাজ ও তানভীর এ মিশুককে নিয়ে তামিম ইকবালের করা লাইভ ভিডিওর কিছু অংশ যুক্ত করে  আলোচিত দাবিতে প্রচার করা হয়েছে। 

সুতরাং, তামিম ইকবাল, মেহেদী হাসান মিরাজ, মুশফিকুর রহিম এবং মাহমুদউল্লাহ রিয়াদ ক্রিকেট থেকেই নিষিদ্ধ এবং সম্প্রতি মাশরাফি বিন মোর্ত্তজার তামিমকে উদ্দেশ্য করে লাইভে আসার দাবিগুলো সম্পূর্ণ মিথ্যা এবং উক্ত দাবিগুলোতে ফেসবুকে প্রচারিত ভিডিওটি এডিটেড বা সম্পাদিত।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img