শনিবার, জুলাই 13, 2024
spot_img

সিলেটের বিয়ানীবাজারে বাঘের দেখা মেলার দাবিটি মিথ্যা 

সম্প্রতি, সিলেটের বিয়ানীবাজার উপজেলার শেওলা ইউনিয়নে বাঘের দেখা মিলেছে- শীর্ষক দাবিতে দুইটি বাঘের ছবিসহ একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। 

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সম্প্রতি সিলেটের বিয়ানীবাজার উপজেলার শেওলা ইউনিয়নে বাঘের দেখা মেলার দাবিটি মিথ্যা বরং ভিন্ন জায়গার পুরোনো দুইটি ছবিকে আলোচিত দাবিতে প্রচার করা হয়েছে। 

অনুসন্ধানের শুরুতে সম্প্রতি সিলেটের বিয়ানীবাজার উপজেলার শেওলা ইউনিয়নে আসলেই বাঘের দেখা মিলেছে কি না সেবিষয়ে অনুসন্ধান করে রিউমর স্ক্যানার টিম। প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে গণমাধ্যম ও বিশ্বস্ত সূত্রে এসংক্রান্ত কোনো তথ্য পাওয়া যায়নি। 

রিউমর স্ক্যানারের পক্ষ থেকে সিলেটের বিয়ানীবাজার উপজেলার শেওলা ইউনিয়নের চেয়ারম্যান মোঃ জহুর উদ্দিনের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, সম্প্রতি শেওলা ইউনিয়নে বাঘের দেখা মেলেনি। তথ্যটি মিথ্যা। 

পরবর্তীতে প্রচারিত ছবিগুলোর বিষয়ে আলাদা আলাদা অনুসন্ধান করা হয়। 

ছবি যাচাই-১

রিভার্স ইমেজ সার্চ করে যুক্তরাজ্যের পরিবেশ ভিত্তিক সংস্থা Discover Wildlife এর ওয়েবসাইটে ২০২০ সালের ২৯ জুলাই প্রকাশিত একটি প্রতিবেদনে একটি বাঘের ছবি খুঁজে পাওয়া যায়। 

উক্ত ছবিটির সাথে আলোচিত দাবিতে প্রচারিত ছবিটির হুবহু মিল রয়েছে। 

Image Comparison By Rumor Scanner 

উক্ত প্রতিবেদন থেকে জানা যায়, ছবিটি পশ্চিম থাইল্যান্ডের একটি অঞ্চল থেকে তোলা৷ 

ছবি যাচাই-২ 

রিভার্স ইমেজ সার্চ করে নিউজ বাংলা এর ওয়েবসাইটে গত বছরের ০৮ নভেম্বর “সুন্দরবনে রাতে বাঘের দেখা” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদনে একটি বাঘের ছবি খুঁজে পাওয়া যায়।

উক্ত ছবিটির সাথে আলোচিত দাবিতে প্রচারিত ছবিটির হুবহু মিল রয়েছে। 

Image Comparison By Rumor Scanner

উক্ত প্রতিবেদনে থাকা ছবির ক্যাপশন থেকে জানা যায়, গত বছরের ৭ নভেম্বর রাত ৭টার দিকে সুন্দরবনের শরণখোলা রেঞ্জ অফিস চত্বর থেকে তোলা ছবি এটি। 

অর্থাৎ, আলোচিত দাবিতে প্রচারিত  ছবিগুলো সিলেটের বিয়ানীবাজার উপজেলার শেওলা ইউনিয়নের নয়।

মূলত, সম্প্রতি সিলেটের বিয়ানীবাজার উপজেলার শেওলা ইউনিয়নে বাঘের দেখা মেলার দাবিতে দুইটি বাঘের ছবি প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত দাবিটি সঠিক নয়। প্রকৃতপক্ষে, প্রচারিত ছবি দুইটির মধ্যে একটি ২০২০ সালে থাইল্যান্ড থেকে তোলা এবং আরেকটি গত বছরের নভেম্বর মাসে সুন্দরবন থেকে তোলা। এছাড়া, শেওলা ইউনিয়নের চেয়ারম্যানও দাবিটি মিথ্যা বলে নিশ্চিত করেছেন। 

সুতরাং, দুইটি ভিন্ন স্থানের পুরোনো ছবিকে সম্প্রতি সিলেটের বিয়ানীবাজার উপজেলার শেওলা ইউনিয়নে বাঘের দেখা মিলেছে দাবিতে ইন্টারনেটে  প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img