সোমবার, জুলাই 22, 2024
spot_img

বাংলাদেশ সেনাবাহিনীর নয়, ভিডিওটি সুইস কন্টেন্ট ক্রিয়েটরের

গত ১২ এপ্রিল, শর্ট ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটকে “স্যালুট বাংলাদেশ আর্মি কে | বাংলাদেশ আর্মি পেরা কমান্ডো। অন্য দেশে গিয়ে প্রশিক্ষণ নিচ্ছে।” শীর্ষক শিরোনামে একটি ভিডিও প্রচার করা হয়েছে। 

টিকটকে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)। 

এই প্রতিবেদন প্রকাশ অবধি ভিডিওটি ২২ লক্ষেরও অধিক বার দেখা হয়েছে। প্রায় ৬৫ হাজার পৃথক অ্যাকাউন্ট থেকে ভিডিওটিতে প্রতিক্রিয়া জানানো হয়েছে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রচারিত ভিডিওটি বাংলাদেশ সেনাবাহিনীর অন্য দেশে গিয়ে প্রশিক্ষণ নেওয়ার কোনো ঘটনার নয়, বরং ভিডিওটি জনপ্রিয় সুইস ফ্রিস্টাইল স্কাইয়ার Andri Ragettli এর। 

অনুসন্ধানের প্রাথমিক পর্যায়ে ভিডিওটির মূল উৎসের খোঁজ করে রিউমর স্ক্যানার। রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে  সুইস ফ্রিস্টাইল স্কাইয়ার Andri Ragettli এর ইউটিউব চ্যানেলে ২০২০ সালের ২৮ জুন প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। উক্ত ভিডিওর সাথে আলোচিত ভিডিওর বেশ কিছু ফ্রেমের হুবহু মিল দেখতে পাওয়া যায়, যা দেখে নিশ্চিত হওয়া যায় যে Andri Ragettli এর ভিডিওটিই আলোচিত ভিডিওর মূল উৎস। 

Comparison : Rumor Scanner 

উল্লেখ্য, Andri Ragettli নানারকমের রোমাঞ্চকর ভিডিও কন্টেন্ট বানানোর জন্য বিশ্ববিখ্যাত। তিনি তার এই “Military OBSTACLE Course – SWISS-Made” শীর্ষক ভিডিওটি তার নিজের ফেসবুক, ইউটিউব অ্যাকাউন্টসহ তার অনলাইন অ্যাকাউন্টগুলোতে পোস্ট করেন৷ তিনি তার এই ভিডিওর ইউটিউব ডেসক্রিপশনে লিখেছেন, এই মিলিটারি ভিডিও কোর্সটি তার নিজের বানানো। তিনি মিলিটারি কোর্সটি আরেকটু ক্রিয়েটিভ ও মজাদার বানিয়েছেন৷ অর্থাৎ, তার এই ভিডিওটি হুবহু আসল কোনো মিলিটারি কোর্সেরও ভিডিও নয়।

Screenshot: Youtube Description of the Original Video

মূলত, সুইস ফ্রিস্টাইল স্কাইয়ার Andri Ragettli ফেসবুক, ইউটিউবের মতো প্ল্যাটফর্মে তার নিজের অ্যাকাউন্টে সুইস মিলিটারি কোর্সকে আরেকটু ক্রিয়েটিভ ও মজাদার বানিয়ে একটি ভিডিও পোস্ট করেন। আর, সেই ভিডিওকে বাংলাদেশ সেনাবাহিনীর প্যারা কমান্ডো অন্য দেশে গিয়ে প্রশিক্ষণ নিচ্ছে দাবিতে প্রচারিত হয়েছে। 

অর্থাৎ, ভিন্ন ঘটনার ভিডিওকে বাংলাদেশ সেনাবাহিনীর  অন্য দেশে গিয়ে প্রশিক্ষণ নেওয়ার দৃশ্য  দাবিতে প্রচার করা হয়েছে, যা মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img