সোমবার, জুন 27, 2022
spot_img

আগামী সোমবার থেকে এসএসসি পরীক্ষা শুরু হওয়ার তথ্যটি মিথ্যা

সম্প্রতি “আগামী সোমবার থেকে শুরু স্থগিত এসএসসি পরীক্ষা” শীর্ষক শিরোনামে কিছু ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও ইউটিউবে ছড়িয়ে পড়েছে। 

এসএসসি

ইউটিউবে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন এখানে, এখানে, এখানেএখানে। আর্কাইভ দেখুন এখানে, এখানে, এখানেএখানে। 

ফেসবুকে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন এখানে, এখানে। আর্কাইভ দেখুন এখানে, এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আগামী সোমবার থেকে স্থগিত এসএসসি পরীক্ষা শুরু হওয়ার দাবিটি সত্য নয় বরং শিক্ষামন্ত্রীর পূর্বের বিভিন্ন সময়ের দেওয়া বক্তব্যকে এডিট করে এসব ভিডিও তৈরি করা হয়েছে। 

প্রচারিত ভিডিওগুলোর কিছু স্থিরচিত্র রিভার্স সার্চের মাধ্যমে  দেশীয় মূলধারার গণমাধ্যম সময় টিভির ইউটিউব চ্যানেলে ২০২০ সালের ১৮ জানুয়ারি “এসএসসি পরীক্ষার পরিবর্তিত সময়সূচি নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী” শীর্ষক শিরোনামে একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

ভিডিওটিতে শিক্ষামন্ত্রীকে ২০২০ সালের এসএসসি পরীক্ষার পরিবর্তিত রুটিন নিয়ে সাংবাদিকদের সাথে আলোচনা করতে শোনা যায়। 

আগামী সোমবার থেকে এসএসসি পরীক্ষা শুরুর দাবিতে সংবাদ প্রচার করা আরেকটি ভিডিও এর রিভার্স সার্চের মাধ্যমে বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) এর ওয়েবসাইটে ২০২১ সালের ১৫ জুলাই “SSC exams in Nov, HSC in Dec if Covid situation improves: Dipu Moni” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

এছাড়া ভিডিওগুলোতে কোন সোমবার থেকে এসএসসি পরীক্ষা শুরু হবে এ নিয়েও বিস্তারিত কোনো তথ্য নেই।

আরো পড়ুনঃ এসএসসি পরীক্ষা শেষ হওয়ার এক সপ্তাহের মধ্যে ফলাফল জানানোর তথ্যটি মিথ্যা

অন্যদিকে দেশীয় মূলধারার গণমাধ্যমগুলো শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীককে উদ্ধৃত করে জানায়, বন্যার কারণে স্থগিত এই এসএসসি পরীক্ষা ঈদের পর শুরু হবে।   বুধবার (২২ জুন) নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান।

মূলত, ২০২২ সালের এসএসসি ও সমমান পরীক্ষা গত ১৯ জুন শুরু হওয়ার কথা ছিল। কিন্তু সিলেটসহ সারাদেশে সার্বিক বন্যা পরিস্থিতির কারণে গত ১৭ জুন এসএসসি পরীক্ষা স্থগিতের ঘোষণা করা হয়। কিন্তু পরবর্তীতে শিক্ষা মন্ত্রণালয় থেকে এ পরীক্ষা শুরু হওয়া নিয়ে কোনো তারিখ ঘোষণা না দিলেও ইন্টারনেট থেকে শিক্ষামন্ত্রীর বিভিন্ন সময়ের বক্তব্য সংগ্রহ করে আগামী সোমবার স্থগিত এসএসসি পরীক্ষা শুরু হবে দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে। 

সুতরাং, আগামী সোমবার থেকে বন্যার কারণে স্থগিত এসএসসি পরীক্ষা শুরু হওয়ার দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও ইউটিউবে প্রচারিত দাবিটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

Somoynews.tv report: এসএসসি পরীক্ষার পরিবর্তিত সময়সূচি নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী

Bangladesh Sangbad Sangstha: SSC exams in Nov, HSC in Dec if Covid situation improves: Dipu Moni

School and Higher Education Department: http://www.shed.gov.bd/

School and Higher Education Website: http://www.dshe.gov.bd/site/view/notices

Prothom Alo: বন্যার কারণে সারা দেশে এসএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত
Bangla Tribune: এসএসসি পরীক্ষা ঈদের পর

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img