শনিবার, জুলাই 20, 2024
spot_img

লাইভে এসে এই ভিডিওতে ফেরদৌস তাওহীদ হৃদয়ের প্রশংসা করেননি  

চলমান বাংলাদেশ প্রিমিয়ার লীগে (বিপিএল) গত ১৪ ফেব্রুয়ারি খুলনা টাইগার্স এবং কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মধ্যকার ম্যাচে তাওহীদ হৃদয়ের তাণ্ডবে খুলনা টাইগার্সকে হারায় কুমিল্লা ভিক্টোরিয়ান্স। তাওহীদ হৃদয়ের  অপরাজিত ৯১ রানে জয় পায় দলটি। এরই মধ্যে সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও প্রচার করে দাবি করা হচ্ছে, চিত্রনায়ক ও ঢাকা-১০ আসনের সংসদ সদস্য ফেরদৌস আহমেদ  লাইভে এসে  তাওহীদ হৃদয়ের প্রশংসা করেছেন। 

ফেরদৌস তাওহীদ হৃদয়ের

উক্ত ভিডিও সম্বলিত টিকটকের কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, লাইভে এসে ফেরদৌস তাওহীদ হৃদয়ের প্রশংসা করেননি বরং ২০২৩ সালের বিপিএলে চ্যাম্পিয়ন হওয়ায় সেসময় কুমিল্লা ভিক্টোরিয়ান্সের আয়োজনে অনুষ্ঠিত মেলায় উপস্থিত থাকার কথা জানিয়ে পোস্ট করা একটি ভিডিওকে আলোচিত দাবিতে প্রচার করা হচ্ছে। 

অনুসন্ধানের শুরুতে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। ভিডিওটির শুরুতে  ফেরদৌসের কয়েক সেকেন্ডের একটি ভিডিও ক্লিপ দেখানো হয়। যেখানে তাকে ‘প্রিয় কুমিল্লাবাসী আসসালামু আলাইকুম। বিপিএলে বাংলাদেশের’ শীর্ষক মন্তব্য করতে দেখা যায়। পরবর্তীতে ভিডিওটির উপস্থাপক কোনো প্রকার তথ্য প্রমাণ ছাড়াই দাবি করেন ফেরদৌস লাইভে এসে ‘তাওহীদ হৃদয়কে প্রশংসায় ভাসিয়ে একি বললেন এমপি ফেরদৌস…’ শীর্ষক মন্তব্য করেছেন। তবে আলোচিত ভিডিওর শুরুতে দেখানো ফেরদৌসেরর ভিডিওতে যার কোনো অস্তিত্বই মেলেনি৷ 

এই ভিডিওটির বিষয়ে অনুসন্ধানে ‘Comilla Victorians’ এর ফেসবুক পেজে ২০২৩ সালের ১৮ মার্চ “আসুন শিরোপা জয়ের উল্লাসে,মেতে উঠি একসাথে.. অনুষ্ঠান মাতাতে আসছেন নায়ক ফেরদৌস…” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

ভিডিওটি পর্যালোচনা করে দেখা যায়, এই ভিডিওটির সাথে আলোচ্য টিকটক ভিডিওর শুরুতে দেখানো ভিডিও ক্লিপটির  মিল খুঁজে পাওয়া যায়। 

Video Comparison : Rumor Scanner 

তবে ভিডিওর কোথাও ফেরদৌসকে আলোচিত ভিডিওটিতে উপস্থাপকের দাবিকৃত কথাগুলো বলতে শোনা যায়নি। বরং ভিডিওতে তাকে ‘প্রিয় কুমিল্লাবাসী আসসালামু আলাইকুম। আগামী ২০ মার্চ আমি আসছি কুমিল্লা জামতলিতে কারণ বিপিএলের বাংলাদেশের সবচেয়ে সফলতম দল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। কুমিল্লা ভিক্টোরিয়ান্স এর চতুর্থ শিরোপা জয় উপলক্ষে ২০ তারিখে কুমিল্লার জামতলিতে এক বিশাল অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে৷ যেখানে আমি এবং আমার বেস্টফ্রেন্ড পূর্নিমা সহ আরও এক ঝাঁক তারকা শিল্পী আসছি। আমরা সবাই একসাথে সারাদিন আনন্দ করব, উৎসবে মেতে উঠবো। দেখা হবে আগামী ২০ তারিখ কুমিল্লার জামতলিতে। শিরোপা জয়ের উৎসবে, মেতে উঠি একসাথে।’  

এ বিষয়ে অনুসন্ধানে জাগো নিউজ২৪ এর ওয়েবসাইটে ২০২৩ সালের ২০ মার্চ “ছাদখোলা বাসে শহর মাতালো কুমিল্লা ভিক্টোরিয়ান্স” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

উক্ত প্রতিবেদন থেকে জানা যায়, সেদিন বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল) চারবারের চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিজয় উদযাপনের অংশ হিসেবে কুমিল্লার জামতলিতে বর্ণাঢ্য আয়োজনে ‘ভিক্টোরিয়ান্স মেলা’র আয়োজন করা হয়। মেলায় চিত্রনায়ক ফেরদৌস ও চিত্রনায়িকা পূর্ণিমার মনোমুগ্ধকর উপস্থাপনায় অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা পর্ব ও চ্যাম্পিয়ন ট্রফি প্রদর্শন।

এছাড়াও সাম্প্রতিক সময়ে ফেরদৌসের ফেসবুক পেজে প্রচারকৃত ভিডিওগুলো পর্যালোচনা করেও আলোচিত দাবির পক্ষে কোনো তথ্য পাওয়া যায়নি। পাশাপাশি প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চের মাধ্যমেও দেশীয় কোনো গণমাধ্যমে আলোচিত দাবিটির বিষয়ে কোনো তথ্য বা সংবাদ খুঁজে পাওয়া যায়নি। 

মূলত, চলমান বিপিএলে গত ১৪ ফেব্রুয়ারি অনুষ্ঠিত খুলনা টাইগার্সের বিপক্ষে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের জয়ে অপরাজিত ৯৪ রান করে আলোচনায় এসেছেন তাওহীদ হৃদয়। পরবর্তীতে চিত্রনায়ক ও ঢাকা-১০ আসনের সংসদ সদস্য ফেরদৌস আহমেদের একটি ভিডিও প্রচার করে সামাজিক যোগাযোগ মাধ্যমে দাবি করা হচ্ছে তিনি লাইভে এসে তাওহীদ হৃদয়ের প্রশংসা করেছেন। তবে রিউমর স্ক্যানার টিম যাচাই করে দেখেছে যে আলোচিত দাবিটি সঠিক নয়। প্রকৃতপক্ষে, ২০২৩ সালের ১৮ মার্চ কুমিল্লা ভিক্টোরিয়ান্স এর চতুর্থ শিরোপা জয় উদযাপন উপলক্ষে কুমিল্লার জামতলিতে ভিক্টোরিয়ান্স মেলা’র আয়োজন করা হয়। উক্ত মেলায় নিজের উপস্থিত থাকার কথা জানিয়ে একটি ভিডিও বার্তা পোস্ট করা হয়। উক্ত ভিডিও বার্তার একটি অংশই আলোচিত দাবিতে প্রচার করা হয়েছে। 

সুতরাং, লাইভে এসে চিত্রনায়ক ফেরদৌসের তাওহীদ হৃদয়কে প্রশংসা করার দাবিতে একটি ভিডিও প্রচার করা হচ্ছে ; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img