তামিম ইকবালকে জড়িয়ে ডিবিসি নিউজের ফটোকার্ড নকল করে প্রচার 

সম্প্রতি, “বিশ্বের একমাত্র ওপেনার যিনি বিশ্বকাপে ২৯ ইনিংস ব্যাট করে ৫০+ রান করেছেন চার বার” শীর্ষক তথ্য বা শিরোনামে বাংলাদেশ জাতীয় দলের ওপেনার তামিম ইকবালের ছবিসহ মূলধারার গণমাধ্যম ডিবিসি নিউজের ডিজাইন সম্বলিত একটি ফটোকার্ড সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

তামিম

ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, “বিশ্বের একমাত্র ওপেনার যিনি বিশ্বকাপে ২৯ ইনিংস ব্যাট করে ৫০+ রান করেছেন চার বার” শীর্ষক তথ্য বা শিরোনামে ডিবিসি নিউজ কোনো ফটোকার্ড বা সংবাদ প্রকাশ করেনি বরং ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে উক্ত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে আলোচিত ফটোকার্ডটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। এতে দেখা যায়, আলোচিত ফটোকার্ড থাকা টেক্সটের ফন্ট ডিজাইনের সাথে ডিবিসি নিউজ কর্তৃক প্রকাশিত ফটোকার্ডের টেক্সট ফন্ট ডিজাইনের সুস্পষ্ট পার্থক্য রয়েছে।

Comparison: Rumor Scanner 

ডিবিসি নিউজের অফিসিয়াল ফেসবুক পেজে সাম্প্রতিক সময়ে প্রচারিত ফটোকার্ডগুলো পর্যালোচনা করে উক্ত শিরোনাম বা তথ্য সম্বলিত কোনো ফটোকার্ড খুঁজে পাওয়া যায়নি। এছাড়াও ডিবিসি নিউজের ওয়েবসাইটেও উক্ত দাবিতে প্রচারিত কোনো সংবাদ পাওয়া যায়নি।

তবে গত ২৩ অক্টোবর “ক্রিকেট থেকে অবসরের প্রশ্নে মুখ খুললেন তামিম” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ফটোকার্ড খুঁজে পাওয়া যায়।

Screenshot: DBC News

উক্ত ফটোকার্ডের সাথে আলোচিত ফটোকার্ডের ডিজাইনের অনেকাংশে মিল খুঁজে পাওয়া যায়। উক্ত ফটোকার্ডে থাকা তামিমের ছবির উপর আলোচিত ফটোকার্ডে থাকা তামিমের ছবিটি বসানো হয়েছে। যা আলোচিত ফটোকার্ডের ব্যাকগ্রাউন্ড দেখে স্পষ্ট বুঝা যাচ্ছে। 

Comparison: Rumor Scanner

এছাড়া, আলোচিত বিষয়ে অনুসন্ধান চলাকালে আলোচিত ফটোকার্ডটি ভুয়া উল্লেখ করে ডিবিসি নিউজের ফেসবুক পেজে একটি পোস্ট হতে দেখে রিউমর স্ক্যানার টিম।

Screenshot: DBC News Facebook Page 

ঐ পোস্টের কমেন্টে থাকা প্রতিবেদন বলা হয়, ডিবিসি নিউজ এমন কোনো ফটোকার্ড প্রকাশ করেনি। ভাইরাল এই ফটোকার্ডটি ভুয়া। 

মূলত, বাংলাদেশ জাতীয় দলের ওপেনার তামিম ইকবাল ‘বিশ্বের একমাত্র ওপেনার যিনি বিশ্বকাপে ২৯ ইনিংস ব্যাট করে ৫০+ রান করেছেন চার বার’ শীর্ষক তথ্য বা শিরোনামে ডিবিসি নিউজের ডিজাইন সম্বলিত একটি ফটোকার্ড সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। তবে অনুসন্ধানে জানা যায়, বাংলাদেশ জাতীয় দলের ওপেনার তামিম ইকবালকে নিয়ে ডিবিসি নিউজ এমন কোনো সংবাদ বা ফটোকার্ড প্রকাশ করেনি। প্রকৃতপক্ষে, গত ২৩ অক্টোবর “ক্রিকেট থেকে অবসরের প্রশ্নে মুখ খুললেন তামিম” শীর্ষক শিরোনামে ডিবিসি নিউজের অফিসিয়াল ফেসবুকে পেজে প্রকাশিত ফটোকার্ডকে ডিজিটাল প্রযুক্তি সহায়তায় বিকৃত করে উক্ত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে। 

উল্লেখ্য, পূর্বেও বাংলাদেশের ক্রিকেটার লিটন দাসকে নিয়ে ডিবিসি নিউজের ফটোকার্ড নকল করে ইন্টারনেটে ভুয়া তথ্য প্রচার করা হলে তা শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিলো রিউমর স্ক্যানার। 

সুতরাং, ‘বিশ্বের একমাত্র ওপেনার যিনি বিশ্বকাপে ২৯ ইনিংস ব্যাট করে ৫০+ রান করেছেন চার বার’ শীর্ষক তথ্য বা শিরোনামে ডিবিসি নিউজের ফটোকার্ডের আদলে প্রচারিত ফটোকার্ডটি এডিটেড বা বিকৃত।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img