সোমবার, এপ্রিল 22, 2024
spot_img

ডিবিসি নিউজের নকল ফটোকার্ডে লিটন দাসের নামে ভুয়া তথ্য প্রচার 

সম্প্রতি, ‘জিম্বাবুয়ের মতো ছোট দলগুলোকে টার্গেট করেন লিটন‘ শীর্ষক তথ্য বা শিরোনামে বাংলাদেশ জাতীয় দলের খেলোয়াড় লিটন দাসের ছবিসহ মূলধারার গণমাধ্যম ডিবিসি নিউজের ডিজাইন সম্বলিত একটি ফটোকার্ড সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

লিটন দাস

ফেসবুকে প্রচারিত এমনকিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ‘জিম্বাবুয়ের মতো ছোট দলগুলোকে টার্গেট করেন লিটন’ শীর্ষক তথ্য বা শিরোনামে ডিবিসি নিউজ কোনো ফটোকার্ড বা সংবাদ প্রকাশ করেনি বরং ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে উক্ত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে আলোচিত ফটোকার্ডটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। এতে দেখা যায়, আলোচিত ফটোকার্ড থাকা টেক্সটের ফন্ট ডিজাইনের সাথে ডিবিসি নিউজ কর্তৃক প্রকাশিত ফটোকার্ডের টেক্সট ফন্ট ডিজাইনের সুস্পষ্ট পার্থক্য রয়েছে।

Photocard Comparison By Rumor Scanner

ডিবিসি নিউজের অফিসিয়াল ফেসবুক পেজে সাম্প্রতিক সময়ে প্রচারিত ফটোকার্ডগুলো পর্যালোচনা করে উক্ত শিরোনাম বা তথ্য সম্বলিত কোনো ফটোকার্ড খুঁজে পাওয়া যায়নি। এছাড়াও ডিবিসি নিউজের ওয়েবসাইটেও উক্ত দাবিতে প্রচারিত কোনো সংবাদ পাওয়া যায়নি।

তবে, গত ১১ অক্টোবর “পুরুষ সদস্য থাকেন না এমন ফ্ল্যাট টার্গেট করেন লিটন” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ফটোকার্ড খুঁজে পাওয়া যায়।

Screenshot: DBC News Facebook Page

উক্ত ফটোকার্ডের থাকা ব্যক্তির ছবির ব্যাকগ্রাউন্ডের সাথে আলোচিত ফটোকার্ডের ব্যাকগ্রাউন্ডের হুবহু মিল পাওয়া যায়। 

Photocard Comparison By Rumor Scanner

এছাড়া, আলোচিত ফটোকার্ডটি ভুয়া উল্লেখ করে ডিবিসি নিউজের ফেসবুক পেজে প্রকাশিত একটি পোস্ট পাওয়া যায়। 

Screenshot: DBC News Facebook Page

পোস্টের কমেন্টে থাকা প্রতিবেদন বলা হয়, ডিবিসি নিউজ এমন কোনো ফটোকার্ড প্রকাশ করেনি। ভাইরাল এই ফটোকার্ডটি ভুয়া। 

মূলত, বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটার লিটন দাস ‘জিম্বাবুয়ের মতো ছোট দলগুলোকে টার্গেট করেন’ শীর্ষক তথ্য বা শিরোনামে ডিবিসি নিউজের ডিজাইন সম্বলিত একটি ফটোকার্ড সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। তবে অনুসন্ধানে জানা যায়, বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটার লিটন দাসকে নিয়ে ডিবিসি নিউজ এমন কোনো সংবাদ বা ফটোকার্ড প্রকাশ করেনি। প্রকৃতপক্ষে, গত ১১ অক্টোবর “পুরুষ সদস্য থাকেন না এমন ফ্ল্যাট টার্গেট করেন লিটন” শীর্ষক শিরোনামে ডিবিসি নিউজের অফিসিয়াল ফেসবুকে পেজে প্রকাশিত ফটোকার্ডকে ডিজিটাল প্রযুক্তি সহায়তায় এডিট বা বিকৃত করে উক্ত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে।

উল্লেখ্য, পূর্বে বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটার লিটন দাসকে নিয়ে ইন্টারনেটে প্রচারিত ভুয়া মন্তব্যকে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদনে প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। প্রতিবেদনটি দেখুন এখানে। 

সুতরাং, ‘জিম্বাবুয়ের মতো ছোট দলগুলোকে টার্গেট করেন লিটন’ শীর্ষক তথ্য বা শিরোনামে ডিবিসি নিউজের ফটোকার্ডের আদলে প্রচারিত ফটোকার্ডটি এডিটেড বা বিকৃত।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img