সোমবার, জুলাই 22, 2024
spot_img

ইনডিপেনডেন্ট টিভি’র ফটোকার্ড বিকৃত করে মেসি, রোনালদো এবং নেইমারকে জড়িয়ে ভুয়া তথ্য প্রচার 

সম্প্রতি, ‘রোনালদো উভকামী, মেসির ডিভোর্স, আর ট্রান্সজেন্ডারপ্রেমী নেইমার’ শীর্ষক শিরোনামে টিভি চ্যানেল ইনডিপেনডেন্ট টেলিভিশন-এর ডিজাইন সম্বলিত একটি ফটোকার্ড সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

মেসি

উক্ত ফটোকার্ড যুক্ত ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

একই দাবিতে ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, রোনালদো উভকামী, মেসির ডিভোর্স, আর ট্রান্সজেন্ডারপ্রেমী নেইমার- দাবিতে বেসরকারি টেলিভিশন চ্যানেল ইনডিপেনডেন্ট টেলিভিশন কোনো ফটোকার্ড প্রচার করেনি। প্রকৃতপক্ষে, কিউবান আলোচিত ভবিষ্যদ্বক্তা এমহনি ভিদেন্তের করা ভবিষ্যদ্বাণীর প্রেক্ষিতে গত ১৩ জানুয়ারি ইনডিপেনডেন্ট টেলিভিশনের ভেরিফাইড ফেসবুক পেজে ভবিষ্যদ্বক্তার ২০২৪ সালের ভবিষ্যদ্বাণী: রোনালদো উভকামী, মেসির ডিভোর্স, আর ট্রান্সজেন্ডারপ্রেমী নেইমার’ শীর্ষক শিরোনামে প্রচারিত ফটোকার্ডটি ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে আলোচিত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে ইনডিপেনডেন্ট টেলিভিশন-এর আদলে তৈরি আলোচিত ফটোকার্ডটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। পরবর্তীতে দাবিটির সত্যতা যাচাইয়ে ইনডিপেনডেন্ট টেলিভিশনের ভেরিফাইড ফেসবুক পেজে গত ১৩ জানুয়ারি ইনডিপেনডেন্ট টেলিভিশনের ফেসবুক পেজে ‘রোনালদো উভকামী, মেসির ডিভোর্স, আর ট্রান্সজেন্ডারপ্রেমী নেইমার’ শীর্ষক শিরোনাম বা তথ্যে প্রকাশিত একটি ফটোকার্ড ও পোস্টটির কমেন্টে একটি সংবাদ প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot: Independent Tv Facebook Page 

প্রতিবেদনটি থেকে জানা যায়, কিউবান ট্রান্সজেন্ডার ভবিষ্যদ্বক্তা এমহনি ভিদেন্তে ট্যারট কার্ড পড়ে বলেছেন, ক্রিস্টিয়ানো রোনালদো উভকামী, মেসি ডিভোর্স দেবেন স্ত্রীকে এবং ট্রান্সজেন্ডার সঙ্গী নিয়ে মুখ খুলবেন নেইমার।

ফটোকার্ডটি পর্যালোচনা করে দেখা যায় আলোচিত ফটোকার্ডটির সাথে উক্ত ফটোকার্ডটির ডিজাইন এবং ফটোকার্ডটিতে যুক্ত ছবির হুবহু মিল রয়েছে। তবে ইনডিপেনডেন্ট টেলিভিশনের ফেসবুক পেজে প্রচারিত ফটোকার্ডটিতে ভবিষ্যদ্বক্তার ২০২৪ সালের ভবিষ্যদ্বাণী শীর্ষক একটি লেখা থাকলেও আলোচিত ফটোকার্ডটিতে তা নেই। যার ফলে নেটিজেনদের মধ্যে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে।

Photocard Comparison: Rumor Scanner

মূলত, ফুটবল তারকা মেসি, রোনালদো ও নেইমারকে নিয়ে কিউবান ট্রান্সজেন্ডার ভবিষ্যদ্বক্তার করা ভবিষ্যদ্বাণীর প্রেক্ষিতে গত ১৩ জানুয়ারি সংবাদ প্রকাশ করে বেসরকারি ইলেকট্রনিক সংবাদমাধ্যম ইনডিপেনডেন্ট টেলিভিশন। উক্ত বিষয়ে “ভবিষ্যদ্বক্তার ২০২৪ সালের ভবিষ্যদ্বাণী: রোনালদো উভকামী, মেসির ডিভোর্স, আর ট্রান্সজেন্ডারপ্রেমী নেইমার” শীর্ষক শিরোনামে সংবাদমাধ্যমটি তাদের ফেসবুক পেজে একটি ফটোকার্ডও প্রকাশ করে। পরবর্তীতে এই ফটোকার্ডে থাকা ভবিষ্যদ্বক্তার ২০২৪ সালের ভবিষ্যদ্বাণী– শীর্ষক তথ্যটি সম্পাদনার মাধ্যমে মুছে দিয়ে আলোচিত ফটোকার্ডটি  প্রচার করা হয়। 

সুতরাং, রোনালদো উভকামী, মেসির ডিভোর্স, আর ট্রান্সজেন্ডারপ্রেমী নেইমার- শীর্ষক শিরোনামে  ইনডিপেনডেন্ট টেলিভিশনের নামে প্রচারিত ফটোকার্ডটি এডিটেড বা বিকৃত।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img