‘ঘুষ দিয়ে চেয়ারে বসেছি, ফ্রিতে সেবা দিতে আসিনি’ শীর্ষক মন্তব্যটি সিএমপি কমিশনারের নয়

সম্প্রতি ‘ঘুষ দিয়ে চেয়ারে বসেছি, ফ্রিতে সেবা দিতে আসিনি’: সিএমপি কমিশনার’ শীর্ষক দাবিতে একটি তথ্য গণমাধ্যম সূত্রে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

গণমাধ্যমে প্রচারিত এমন প্রতিবেদন দেখুন মর্নিং টাইমস (আর্কাইভ)। 

ফেসবুকে প্রচারিত এমন একটি পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)’র কমিশনার কৃষ্ণ পদ রায় ‘ঘুষ দিয়ে চেয়ারে বসেছি, ফ্রিতে সেবা দিতে আসিনি’ শীর্ষক  মন্তব্য করেননি বরং উক্ত মন্তব্যটি চট্টগ্রামের চান্দগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খায়রুল ইসলাম করেছেন এমন অভিযোগ তুলে স্থানীয় ওয়ার্ড আওয়ামী লীগ নেতা আমিনুল ইসলামের বরাতে সংবাদ প্রকাশ করেছে জাতীয় দৈনিক আজকের পত্রিকা। এবং সেই সংবাদের সত্যতা সম্পর্কে চ্যালেঞ্জ জানিয়ে মন্তব্য প্রদান করেছেন সিএমপি কমিশনার।

দাবিটির সত্যতা যাচাইয়ে কি-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে বেসরকারি টিভি চ্যানেল ডিবিসি নিউজের ওয়েবসাইটে গত ৫ জুন ‘ঘুষ দিয়ে চেয়ারে বসেছি, ফ্রিতে সেবা দিতে আসিনি’ সংবাদের চ্যালেঞ্জ সিএমপি কমিশনারের‘ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot: DBC News

প্রতিবেদনটি থেকে জানা যায়, ‘ঘুষ দিয়ে চেয়ারে বসেছি, ফ্রিতে সেবা দিতে আসিনি’ শিরোনামে একটি দৈনিকে প্রকাশিত সংবাদকে মিথ্যা, ভিত্তিহীন এবং পক্ষপাতদুষ্ট দাবি করে চ্যালেঞ্জ জানিয়েছেন সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায়। পাশাপাশি সিএমপি কমিশনার বলেন, অর্থ দিয়ে অফিসার ইনচার্জ হওয়ার সামান্যতম সুযোগ সিএমপি প্রশাসনে নেই। কেউ প্রমাণও দিতে পারবে না।

Screenshot: DBC News

পরবর্তী অনুসন্ধানে জাতীয় পর্যায়ের দৈনিক আজকের পত্রিকায় গত ৩০ মে ‘ঘুষ দিয়ে চেয়ারে বসেছি, ফ্রিতে সেবা দিতে আসিনি’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot: Ajker Patrika

প্রতিবেদনটি থেকে জানা যায়, ‘চট্টগ্রামের চান্দগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খায়রুল ইসলামের বিরুদ্ধে এক সেবাপ্রার্থীকে ‘নগদ ৬০ লক্ষ টাকা ঘুষ দিয়ে চেয়ারে (ওসির চেয়ার) বসেছি। ফ্রিতে সেবা দিতে আসিনি। মন্ত্রী, এমপি, মেয়র বা নেতাদের দিয়ে তদবির করিয়ে কোনো লাভ হবে না। কারও কথার আমি ধার ধারি না…।’ শীর্ষক মন্তব্য করার অভিযোগ উঠে৷’

পত্রিকাটির প্রিন্ট সংস্করণেও একইদিনে ‘ঘুষ দিয়ে চেয়ারে বসেছি, ফ্রিতে সেবা দিতে আসিনি (আর্কাইভ) শীর্ষক শিরোনামে প্রকাশিত একই প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

Screenshot: Ajker Patrika Print version

এছাড়া, আলোচিত মন্তব্যটি সিএমপি কমিশনার করেছেন এমন দাবিতে এই প্রতিবেদন লেখার আগ পর্যন্ত মর্নিং নিউজ ব্যতীত দেশের মূলধারার কোনো সংবাদমাধ্যমেই কোনো প্রতিবেদন প্রকাশ করেনি। একাধিক প্রাসঙ্গিক কি ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমেও উক্ত মন্তব্য সম্বলিত কোনো অডিও-ভিডিও রেকর্ড ইন্টারনেটে খুঁজে পায়নি রিউমর স্ক্যানার টিম।

অর্থাৎ, ‘ঘুষ দিয়ে চেয়ারে বসেছি, ফ্রিতে সেবা দিতে আসিনি’ শীর্ষক মন্তব্যটি সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায়ের নয়।  

এছাড়া সিএমপি কমিশনারের মন্তব্য দাবিতে এই তথ্যটির প্রচারকারী গণমাধ্যম মর্নিং টাইমস তাদের ফেসবুক পেজ হতে প্রচারিত ডিজিটাল ব্যানারে উক্ত সংবাদের বিষয়ে কোনো তথ্যসূত্র(অডিও-ভিডিও রেকর্ড) উল্লেখ না করায় সংবাদের সূত্র জানতে তাদের সঙ্গেও যোগাযোগ করে রিউমর স্ক্যানার টিম। 

এ প্রসঙ্গে মর্নিং টাইমসের সম্পাদক ও প্রকাশক রিপন গাজী রিউমর স্ক্যানারকে জানান, এটি আমাদের ভুল ছিল। ইতোমধ্যে আমরা আমাদের পেইজ থেকে প্রতিবেদনটি সরিয়ে নিয়েছি।

মূলত, গত ৩০ মে জাতীয় দৈনিক আজকের পত্রিকায় চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)’র চান্দগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খায়রুল ইসলামের নামে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়। প্রতিবেদনটিতে খায়রুল ইসলামের বিরুদ্ধে এক সেবাপ্রার্থীকে ‘নগদ ৬০ লক্ষ টাকা ঘুষ দিয়ে চেয়ারে (ওসির চেয়ার) বসেছি। ফ্রিতে সেবা দিতে আসিনি।’ শীর্ষক মন্তব্য করার অভিযোগ আনা হয়৷ পরবর্তীতে সিএমপির কমিশনার কৃষ্ণ পদ রায় এই মন্তব্যটিকে চ্যালেঞ্জ করে বলেন, ‘অর্থ দিয়ে অফিসার ইনচার্জ হওয়ার সামান্যতম সুযোগ সিএমপি প্রশাসনে নেই। কেউ প্রমাণও দিতে পারবে না।’ গণমাধ্যমে প্রকাশিত সংবাদের বিষয়ে সিএমপি কমিশনারের এই চ্যালেঞ্জ জানানোর মন্তব্যটিকেই বিকৃত করে গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘ঘুষ দিয়ে চেয়ারে বসেছি, ফ্রিতে সেবা দিতে আসিনি’: সিএমপি কমিশনার’ শীর্ষক দাবিতে প্রচার করা হচ্ছে। 

উল্লেখ্য, দৈনিক আজকের পত্রিকা ইতোমধ্যে তাদের ওয়েবসাইট থেকে আলোচিত সংবাদটি সরিয়ে ফেললেও রিউমর স্ক্যানারের এই প্রতিবেদন লেখা পর্যন্ত সংবাদটি পত্রিকাটির প্রিন্ট সংস্করণ(আর্কাইভ) ও ফেসবুক পেইজে (আর্কাইভ) খুঁজে পাওয়া যাচ্ছে।

সুতরাং, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)’র কমিশনার কৃষ্ণ পদ রায়ের ঘুষ দিয়ে চেয়ারে বসার মন্তব্য দাবিতে গণমাধ্যমে প্রচারিত সংবাদটি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img