শনিবার, জুলাই 20, 2024
spot_img

ফিলিস্তিন কর্তৃক ইসরায়েলের বিমান ধ্বংসের দাবিতে ভিডিও গেমের দৃশ্য প্রচার

সম্প্রতি, ফিলিস্তিন ইসরায়েলের বিমানগুলো মাটির সাথে মিশিয়ে দিচ্ছে শীর্ষক দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

ফিলিস্তিন

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

একই দাবিতে ২০২১ সালে ফেসবুকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ফিলিস্তিন ইসরায়েলের বিমানগুলোকে মাটির সাথে মিশিয়ে দেওয়ার দাবিতে প্রচারিত ভিডিওটি বাস্তব নয় বরং এটি এআরএমএ ৩ নামক একটি সিমুলেশন গেমের দৃশ্য।

এ বিষয়ে অনুসন্ধানে ভিডিওটির কি-ফ্রেম কেটে নিয়ে রিভার্স ইমেজ সার্চ করে ‘GaMiNG SL515’ নামক ইউটিউব চ্যানেলে ২০২১ সালের ১ মে প্রকাশিত একটি ভিডিওর সাথে আলোচিত ভিডিওটির মিল খুঁজে পাওয়া যায়।

Video Comparison: Rumor Scanner

ভিডিওটির টাইটেলে থাকা তথ্য থেকে জানা যায়, উক্ত ভিডিওটি এআরএমএ-থ্রি নামক একটি সিমুলেশন গেমের দৃশ্য। গেমটির অফিশিয়াল ওয়েবসাইট থেকেও বিষয়টি নিশ্চিত হওয়া যায়।

এছাড়া, অনুসন্ধানে ইউটিউবে ‘এআরএমএ ৩’ সিমুলেশন ভিডিও গেমের আরও বেশ কিছু গোলাগুলির ভিডিও খুঁজে পাওয়া যায়। এমন কিছু ভিডিও দেখুন (, , , , )।

মূলত, গত ০৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস ইসরায়েলে হামলা শুরু করে। এ ঘটনাকে কেন্দ্র করে সম্প্রতি ফিলিস্তিন ইসরায়েলের বিমানগুলোকে মাটির সাথে মিশিয়ে দিচ্ছে দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হচ্ছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, উক্ত দাবিতে প্রচারিত ভিডিওটি বাস্তব নয়। প্রকৃতপক্ষে, এটি এআরএমএ ৩ নামক একটি সিমুলেশন গেমের একটি দৃশ্য।

প্রসঙ্গত, গত ০৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস ইসরায়েলে ‘অপারেশন আল-আকসা ফ্লাড’ নামে হামলা শুরু করে। এই হামলার প্রেক্ষিতে ইসরায়েলও হামাস নিয়ন্ত্রিত গাজা উপত্যকায় পাল্টা হামলা চালায়। এতে দেশ দুইটির মধ্যে দীর্ঘদিন ধরে চলা সংঘাত নতুন মাত্রা পায়৷ 

উল্লেখ্য, চলমান ফিলিস্তিন ও ইসরায়েলের সংঘাত ইস্যুতে একাধিক ভুল তথ্য ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে ইতোমধ্যে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার৷

সুতরাং, এআরএমএ-৩ নামক সিমুলেশন গেমের দৃশ্যকে ফিলিস্তিন কর্তৃক ইসরায়েলের বিমান ধ্বংসের দাবিতে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img