ফিলিস্তিনি যোদ্ধাদের ইসরায়েলি সামরিক হেলিকপ্টার ধ্বংসের দাবিতে ভিডিও গেমের দৃশ্য প্রচার

সম্প্রতি, “ফিলিস্তিনি যোদ্ধারা ইসরাঈলের সামরিক হেলিকপ্টার ভূপাতিত করেছে” শীর্ষক দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এবং শর্ট ভিডিও শেয়ারিং প্লাটফর্ম টিকটকে প্রচার করা হচ্ছে। 

ফিলিস্তিনি

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

টিকটকে প্রচারিত এমন একটি ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ফিলিস্তিনি যোদ্ধাদের ইসরায়েলের সামরিক বাহিনীর হেলিকপ্টার ধ্বংস করার দাবিতে ফেসবুকে প্রচারিত ভিডিওটি বাস্তব নয়। বরং ভিডিওটি এআরএমএ ৩ নামক একটি সিমুলেশন গেম থেকে ধারণকৃত।

দাবিটি নিয়ে অনুসন্ধানে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে ইউটিউবে পাওয়া প্রায় এক বছরের পুরানো বেশ কিছু ভিডিওয়ের (,,,,) সাথে উক্ত দাবিতে প্রচারিত ভিডিওটির মিল খুঁজে পাওয়া যায়।

Video Comparison by Rumor Scanner
Video Comparison by Rumor Scanner
Video Comparison by Rumor Scanner

ভিডিওগুলোর বিস্তারিত বিবরণী থেকে জানা যায়, এগুলো এআরএমএ ৩ নামক একটি সিমুলেশন গেমের দৃশ্য। এখানে দেখানো হেলিকপ্টার উড্ডয়ন, গুলি ছোড়া, উড়োজাহাজ ধ্বংস হওয়া এবং কালো ধোঁয়া নির্গত হওয়া এসবের সঙ্গে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত ভিডিওটির প্রায় সব কার্যক্রম একই হিসেবে প্রতীয়মান হয়।

এছাড়া দাবিটি নিয়ে অধিকতর অনুসন্ধানে মধ্যপ্রাচ্য ভিত্তিক ফ্যাক্টচেকিং প্রতিষ্ঠান Misbar গত ৭ অক্টোবর ‘Simulation Game Video Misrepresented as Footage of Palestinians Shooting Down Israeli Helicopters’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।  

উক্ত প্রতিবেদনেও গণমাধ্যমটি আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওগুলো এআরএমএ ৩  সিমুলেশন গেমের দৃশ্য হিসেবে নিশ্চিত  করে।

মূলত, গত ০৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস ইসরায়েলে হামলা শুরু করে। এ ঘটনাকে কেন্দ্র করে ফিলিস্তিনি যোদ্ধারা ইসরায়েলি সামরিক বাহিনীর উড়োজাহাজ ধ্বংস করে ফেলেছে দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হচ্ছে। তবে  রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, উক্ত দাবিতে প্রচারিত ভিডিওটি বাস্তব নয়। প্রকৃতপক্ষে ভিডিওটি এআরএমএ ৩ নামক একটি সিমুলেশন গেমের দৃশ্য থেকে সংগ্রহ করা এবং অনেক আগে থেকেই ইন্টারনেটে বিদ্যমান। 

উল্লেখ্য, ‘এআরএমএ ৩’ মিলিটারি বা সামরিক যুদ্ধের পরিবেশে তৈরি একটি ভিডিও গেম।  

প্রসঙ্গত, ফিলিস্তিন এবং ইসরায়েলের চলমান সাংঘর্ষ নিয়ে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। 

এমন কিছু প্রতিবেদন দেখুন 

সুতরাং, ফিলিস্তিনি যোদ্ধারা ইসরায়েলের সামরিক বাহিনীর হেলিকপ্টার ধ্বংস করেছে দাবিতে ইন্টারনেটে একটি ভিডিও প্রচার করা হচ্ছে; যা মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img